১৭শ’ বছর পুরোনো অতি মূল্যবান কফিনটি খোলা হল; কার লাশ ছিল এতে?

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ ব্রিটেনের লিসেস্টারসেয়ার মাঠে মাটির চার ফুট নিচে থেকে উদ্ধার হওয়া সেই ১৭শ’ বছর পুরোনো বহু মূল্যবান সীসা’র তৈরি কফিনটি অবশেষে খোলা হয়েছে। কফিন খুলতেই সেখানে শিশু কন্যার হাতের অনেক পুরোনো ব্রেসলেট অর্থাৎ চুড়ি এবং শরীরের বিভিন্ন অঙ্গ পাওয়া গেছে।


Screenshot_4

আগেই ধারণা করা হয়েছিল এতে কোন ধনী পরিবারের শিশুর মৃত দেহ সৎকার করা হয়েছিল। বিশেষজ্ঞরা কফিনটি খুলে দেখতে পান দীর্ঘ সময় মাটির নিচে থাকার ফলে সেখানে প্রচুর মাটি প্রবেশ করেছে, ঐ সব মাটি থেকে প্রথমেই খুঁজে পাওয়া যায় অতি মূল্যবান দুটি ব্রেসলেট যা শিশু কন্যার হাতে পরিধান যোগ্য।

এদিকে কফিন খোলার দায়িত্বে থাকা বিশেষজ্ঞ Stuart Palmer বলেন, “ আমরা ধারণা করেছিলাম এটি কোন শিশুর কফিন, এবং কফিন খুলে আমরা সেরকম আলামত খুঁজে পাচ্ছি, এখানে প্রচুর কাদা মাটি জমেছে ফলে ধীরে ধীরে একে উম্মচন করতে হচ্ছে। প্রথমেই আমরা ঐ শিশুর দুটি হাতের ব্রেসলেট বা চুড়ি খুঁজে পেয়েছি যা অতি মূল্যবান প্রত্নতত্ত্ব নিদর্শন। এধরণের চুড়ি বলে দিচ্ছে কফিনে থাকা শিশুটি একটি নারী শিশু, কারণ ঐ সময়ে এসব চুড়ি নারীদের গহনা হিসেবে ব্যবহার হত।”

Screenshot_5

Stuart Palmer আরও বলেন,” ঐ শিশুর শরীরের নানান অঙ্গ খুঁজে পাওয়ার চেষ্টা করছি, ইতোমধ্যে কফিন থেকে আমরা শিশুটির হাড়ের টুকরা উদ্ধার করতে সক্ষম হয়েছি এসব আরও বিস্তারিত পরীক্ষা নিরিক্ষার জন্য পাঠানো হবে।”

article-2502714-195EE86D00000578-988_634x441

এদিকে ব্রিটেন জুড়ে এই শিশুর কফিন নিয়ে আলোড়ন সৃষ্টি হয়েছে, গবেষকরা ইতোমধ্যে শিশুটির একটি সম্মান জনক রোমান নাম নির্ধারণ করার চেষ্টা করছেন, প্রাথমিক ভাবে নির্বাচন করা নাম সমূহ নিয়ে ইন্টারনেটে জনমত জরিপ করা হবে সেখান থেকে সর্বচ্চো ভোট পাওয়া নামই শিশুটির জন্য নির্ধারিত হবে। আপনি যদি ভোট দিতে চান এখানে গিয়ে ভোট দিতে পারবেন।

ইতোমধ্যে বাছাই করা কিছু নামের হচ্ছে

  •  Oriens যার অর্থ সূর্যের মত উদ্দীপ্ত
  •  Loquor যার অর্থ আমি বলছি
  •  Aperio যার অর্থ বিকসিত করা
  •  Addo যার অর্থ উৎসাহিত করা
  • Accendo যার অর্থ শিশু

এদিকে গবেষকরা এরই মাঝে শিশুটির উদ্ধার করা হাড় সমূহ পরীক্ষা নিরীক্ষা করার বিষয়ে মনোনিবেশ করছেন, গবেষকরা জানিয়েছেন ক্যমিকেল টেস্ট করার পর শিশুটির মৃত্যু রহস্য সহ শিশুটির বিষয়ে আরও বিস্তারিত জানা যাবে।

article-2502714-195D7B5200000578-693_634x406

এর আগে একটি মেটাল ডিটেক্টিং ক্লাবের সদস্যরা  মাটির গভীর থেকে এই কফিন উদ্ধার করেন, সেই নিউজ বিষয়ে জানতে এখানে ক্লিক করুন

সূত্রঃ ডেলিমেইল

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...