নেপালে ধ্বংস স্তুুপ হতে এখনও বের হচ্ছে লাশ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নেপালে স্মরণকালের ভয়াবহ ভূমিকম্পেন ধ্বংস স্তুুপ হতে এখনও লাশ বের হচ্ছে। নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে।

destroyed in Nepal

স্মরণকালের ভয়াবহ প্রাণঘাতী ভূমিকম্পে কেঁপে ওঠা হিমালয়কন্যা নেপালে নিহতের সংখ্যা ৮ হাজার ছাড়িয়ে গেছে বলে জানা গেছে। ২৫ এপ্রিল নেপালের পার্বত্য এলাকায় শক্তিশালী এই ভূমিকম্পটি আঘাত হানে। উৎপত্তিস্থলে রিখটার স্কেলে ভূমিকম্পের মাত্রা ছিল ৭.৯।

destroyed in Nepal-2

২৫ এপ্রিলের মূল ভূমিকম্পের পর গতকাল রবিবার ১০ মে পর্যন্ত নেপালে অন্তত দেড় শতাধিক পরাঘাত (আফটার শক) অনুভূত হয়েছে বলে জানিয়েছে নেপালের দুর্যোগ ব্যবস্থাপনা বিভাগ। প্রায় সবগুলো পরাঘাতের মাত্রাই ছিল রিখটার স্কেলে ৪ অথবা কখনও ৪ এর বেশি।

destroyed in Nepal-3

নেপালের এই ভূমিকম্পের পরপরই প্রলয়ংকারী এ দুর্যোগে নিহতের সংখ্যা ১০ হাজার ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন নেপালের প্রধানমন্ত্রী সুশিল কৈরালা।

destroyed in Nepal-4

আন্তর্জাতিক সংবাদমাধ্যম জানিয়েছে, এই ভূমিকম্পে ১৬ হাজারের বেশি মানুষ আহত হয়েছেন। এছাড়া ৮০ লাখ মানুষের ওপর এই ভূমিকম্পের প্রভাব পড়েছে বলে জানিয়েছে জাতিসংঘ। এই ভূমিকম্পে প্রায় ৩ লাখ বাড়িঘর সম্পূর্ণরূপে বিধ্বস্ত হয়েছে। আড়াই লাখ বাড়িঘর আংশিক ক্ষতিগ্রস্ত হয়েছে। গৃহহীন হয়ে পড়েছেন লাখ লাখ মানুষ। শত শত বছরের পুরোনো ঐতিহ্য ধ্বংস হয়ে গেছে।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...