The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নেপালে ‘অকাল ভোট’ নিয়ে বিক্ষোভ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নেপালের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মধ্যে মতবিরোধ বেশ কিছুদিন ধরেই চলে আসছিলো। তার জেরে প্রধানমন্ত্রী কে পি ওলি পার্লামেন্ট ভেঙে দিয়ে আবারও নির্বাচনের সিদ্ধান্ত নিয়েছেন।

নেপালে ‘অকাল ভোট’ নিয়ে বিক্ষোভ 1

দলের সভাপতি বৈদ্য দেবী ভাণ্ডারী নির্বাচনেসর এই সিদ্ধান্ত সমর্থন করেছেন। তবে সাবেক প্রধানমন্ত্রী পুস্প কুমার দাহাল কিংবা প্রচণ্ড এই সিদ্ধান্তের বিরোধী। পার্লামেন্ট ভাঙার সিদ্ধান্ত নিয়েই শুরু হয়েছে ব্যাপক বিক্ষোভ।

মঙ্গলবার দেশটির রাজধানী শহরে ১০ হাজার মানুষ বিক্ষোভ দেখিয়েছেন। আঞ্চলিক আইনসভার সদস্য লক্ষ্মণ রামসাল বলেছেন যে, সিদ্ধান্ত প্রত্যাহার না করা পর্যন্ত তারা বিক্ষোভ চালিয়ে যাবেন।

নেপালের কমিউনিস্ট পার্টি বর্তমান ওলি ও প্রচণ্ড এই দুই গোষ্ঠীতে বিভক্ত। ডিসেম্বরের শুরুতে ওলি জানিয়ে দেন যে, তিনি কাজ করতে পারছেন না। যে সিদ্ধান্ত নিতে যান, তাতেই বাধা আসছে বার বার। তাই তিনি পার্লামেন্ট ভেঙে দিয়ে নির্বাচনের সিদ্ধান্ত গ্রহণ করেন। সেই মতো এপ্রিল কিংবা মে মাসে ভোট হওয়ার কথা রয়েছে।

তারপর শুরু হয় সমস্যা। একাধিক গোষ্ঠী নিজেদের আসল কমিউনিস্ট পার্টি দাবি করে দলের প্রতীক দাবি করে আসছে। সুপ্রিম কোর্টে একাধিক মামলাও হয়েছে। প্রচণ্ড জানিয়েছেন, সুপ্রিম কোর্টের উপর তার আস্থা রয়েছে। বেশি আস্থা আছে জনতার উপর। ওলি ও প্রচণ্ডের নেতৃত্বে ঐক্যবদ্ধ কমিউনিস্ট পার্টি ২০১৭ সালে বিপুল ভোটে জয়ী হন।

করোনা ভাইরাস প্রতিরোধে করণীয়

# সব সময় ঘরে থাকি।
# জরুরি প্রয়োজনে বাইরে বের হলে নিয়মগুলো মানি, মাস্ক ব্যবহার করি।
# তিন লেয়ারের সার্জিক্যাল মাস্ক ইচ্ছে করলে ধুয়েও ব্যবহার করতে পারি।
# বাইরে থেকে ঘরে ফেরার পর পোশাক ধুয়ে ফেলি। কিংবা না ঝেড়ে ঝুলিয়ে রাখি অন্তত চার ঘণ্টা।
# বাইরে থেকে এসেই আগে ভালো করে (অন্তত ২০ সেকেণ্ড ধরে) হাত সাবান বা লিকুইড দিয়ে ধুয়ে ফেলি।
# প্লাস্টিকের তৈরি পিপিই বা চোখ মুখ, মাথা একবার ব্যবহারের পর

অবশ্যই ডিটারজেন্ট দিয়ে ভালো করে ধুয়ে শুকিয়ে ব্যবহার করা যেতে পারে।
# কাপড়ের তৈরি পিপিই বা বর্ণিত নিয়মে পরিষ্কার করে পরি।
# চুল সম্পূর্ণ ঢাকে এমন মাথার ক্যাপ ব্যবহার করি।
# হাঁচি কাশি যাদের রয়েছে সরকার হতে প্রচারিত সব নিয়ম মেনে চলি। এছাড়াও খাওয়ার জিনিস, তালা চাবি, সুইচ ধরা, মাউস, রিমোট কন্ট্রোল, মোবাই, ঘড়ি, কম্পিউটার ডেক্স, টিভি ইত্যাদি ধরা ও বাথরুম ব্যবহারের আগে ও পরে নির্দেশিত মতে হাত ধুয়ে নিন। যাদের হাত শুকনো থাকে তারা হাত ধোয়ার পর Moisture ব্যবহার করি। সাবান বা হ্যান্ড লিকুইড ব্যবহার করা যেতে পারে। কেনোনা শুকনো হাতের Crackle (ফাটা অংশ) এর ফাঁকে এই ভাইরাসটি থেকে যেতে পারে। অতি ক্ষারযুক্ত সাবান বা ডিটারজেন্ট ব্যবহার থেকে বিরত থাকাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...