মালদ্বীপের রাষ্ট্রপতি নির্বাচনে আব্দুল্লাহ ইয়ামিন বিজিত!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বাংলাদেশের প্রতিবেশী সার্ক ভুক্ত দেশ মালদ্বীপের হয়ে গেল রাষ্ট্রপতি নির্বাচন, সেখানে রাষ্ট্রপতি নির্বাচনের ভোট যুদ্ধে জয় পেয়েছেন আব্দুল্লাহ ইয়ামিন!


l_1654562

সংক্ষেপেঃ

  • দীর্ঘ সময়ের রাজনিতিক টানা পোড়নের পর মালদ্বীপে এই নির্বাচন অনুষ্ঠিত হল।
  • নব নির্বাচিত রাষ্ট্রপতি আব্দুল্লাহ ইয়ামিন পেয়েছেন ৫১.১% ভোট।
  • নিকটম প্রতিদ্বন্দ্বী সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ পেয়েছেন ৪৮.৬% ভোট।
  • বিজিত এবং পরাজিত উভয় পক্ষ ফলাফল মেনে নিয়েছেন।

বিস্তারিতঃ ভটের ফলাফলে আব্দুল্লাহ ইয়ামিন পেয়েছেন ৫১.১% ভোট এবং তার নিকটবর্তী প্রতিদ্বন্দ্বী সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ পেয়েছেন ৪৮.৬% ভোট। মালদ্বীপ নির্বাচন কমিশনের তথ্য মতে দ্বিতীয় দফায় রাষ্ট্রপতি নির্বাচনে ভোট পড়েছে প্রায় ৯৮ শতাংশ।

এদিকে সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ জানিয়েছেন তিনি ফলাফল মেনে নিয়েছেন এবং মালদ্বীপের ভবিষ্যৎ গণতন্ত্র সমুন্নত রাখতে তিনি কাজ করে যাবেন। উল্লেখ্য এর আগে ২০১২ সালে মোহাম্মদ নাশিদ কে বাধ্যকরা হয়েছিল ক্ষমতা ছাড়তে।

MALDIVES_ELECTION_1598987f

এদিকে নির্বাচন সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে এখনও ২,৩ টি ব্যালট বাক্সের ভোট হিসাব বাকী তবে সেসব ভোটে ফলাফলের এমন কোন পার্থক্য তৈরি করবেনা, নির্বাচনে আব্দুল্লাহ ইয়ামিন বিজয়ী হয়েছেন।

মোহাম্মদ নাশিদ এর দল MDP এর অফিশিয়াল এক টুইট বার্তায় তারা জানিয়েছেন, “ MDP একটি গণতান্ত্রিক দল এবং আমরা গণতন্ত্র সমুন্নত রাখতে এই ফলাফল মেনে নিয়েছি। আমরা একটি গণতান্ত্রিক রাজনৈতিক দল হিসেবে গণতন্ত্রের মূল মন্ত্র সমূহে বিশ্বাসী। বিরোধী দল হিসেবে আমরা আমাদের দায়িত্ব যথাযথ ভাবে পালন করার চেষ্টা করব।”

দীর্ঘ সময়ের রাজনিতিক টানাপোড়নের পর বিদেশী কূটনীতিক দের হস্তক্ষেপে মালদ্বীপের এই নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এর আগে ৭ সেপ্টেম্বরের নির্বাচনকে মালদ্বীপ সুপ্রিমকোর্ট কারচুপির দায়ে বাতিল করে দেয়।

মালদ্বীপের নবনির্বাচিত রাষ্ট্রপতি আব্দুল্লাহ ইয়ামিন মালদ্বীপের সাবেক রাষ্ট্রপতি মোহাম্মদ আব্দুল গাইউমের ভাই, আব্দুল গাইউম এক টানা ৩০ বছর মালদ্বীপকে শাসন করেছিলেন।

সূত্রঃ বিবিসি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...