আমাদের বাংলাদেশ কবে পাবে কান্ট্রি কোড টপ লেভেল .bd ডোমেইন?

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন যা একটি দেশ অথবা একটি অঞ্চলের জন্য সাধারনভাবে সংরক্ষিতভাবে ব্যবহার করা হয়ে থাকে। আমাদের .com.bd, .net.bd, .org.bd, .gov.bd ইত্যাদি ব্যবহারের সুযোগ থাকলেও বাংলাদেশের এখনও .bd ব্যবহার সুযোগ নেই!


bd domain

সংক্ষেপেঃ

  • কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন একটি দেশ বা শহরকে উপস্থাপন করে।
  • এখন বাংলাদেশ কেবল সেকেন্ড লেভেল .com.bd, .net.bd, .org.bd, .gov.bd ইত্যাদি ব্যবহার করতে পারছে।
  • বিটিসিএল কোন ধারণা দিতে পারছেনা বিশ্বের সাথে তাল মিলিয়ে কান্ট্রি কোড টপ লেভেল .bd ডোমেইন ব্যবহারে ব্যবহারকারীর স্বাধীনতা দেয়া হবে কিনা।

বিস্তারিতঃ

পৃথিবীর ভিবিন্ন দেশ তাদের নিজেদের জন্য নিজেদের অঞ্চলের নাম সংযুক্ত করে টপ লেভেল ডোমেইন নাম ঠিক করছে। সাথে যদি কেউ চায় তবে সাব ডোমেইন হিসেবে অন্য কিছু ব্যবহার করতে পারে। কিন্তু বাংলাদেশী হিসেবে আমাদের সে সুযোগ নেই, আমাদের একক ভাবে কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন ব্যবহারের কোন সুযোগ রাখা হয়নি এখন পর্যন্ত। অথচ এটি থাকলে ইন্টারনেট দুনিয়াতে আমাদের বাংলাদেশকে উপস্থাপনে আলাদা একটা মাত্রা যোগ হত।

domain-chart

কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন কারা দেয়?
কান্ট্রি কোড টপ লেভেল ডোমেইন প্রদান করে Internet Corporation for Assigned Names and Numbers (ICANN) নামের প্রতিষ্ঠান এরা সম্পূর্ণ অলাভ জনক প্রতিষ্ঠান। ICANN সাধারণত ডোমেইন নাম প্রদান, আইপি ঠিকানা নিয়ন্ত্রণ, প্রোটোকল প্যারামিটার ব্যবস্থাপনা, রুট সার্ভার ব্যবস্থাপনা সহ নানান কাজ করে থাকে।

বাংলাদেশের টপ লেভেল ডোমেইন নিয়ন্ত্রণ করে বাংলাদেশ সরকারের BTCL। BTCL এর সম্পূর্ণ ক্ষমতা রয়েছে বিশেষ ক্ষেত্রে বাংলাদেশের টপ লেভেল ডোমেইন নিয়ন্ত্রণের।

কেন কোন দেশ বা অঞ্চলকে টপ লেভেল ডোমেইন প্রদান করা হয়ে?
ইন্টারনেট বর্তমানে ব্যাপক ভাবে ছড়িয়ে পড়া একটি নেট ওয়ার্ক, এখানে ইউনিক নাম না থাকলে কোন সাইট খুঁজে পাওয়া সম্ভব না। এবং কোটি কোটি ওয়েব সাইটের মাঝে একই ডোমেইনের দুটি ওয়েব সাইট কখনোই রেজিস্টার করা হয়না। এছাড়াও টপ লেভেল ডোমেইনের মাধ্যমে এসব অসংখ্য ওবেব ঠিকানার মাঝে নির্দিষ্ট অঞ্চলের বা দেশর সংক্ষিপ্ত নাম সংযুক্তির মাধ্যমে ঐ অঞ্চলকে চিন্নিহত করা সম্ভব হয় এবং ঐ অঞ্চলের সকল ওয়েব ঠিকানা এক গোত্র ভুক্ত করাও সম্ভব হয়।

7-01

সমগ্র পৃথিবী জুড়ে অনেক দেশ তাদের নিজেদের এবং অনেক শহর নিজেদের টপ লেভেল ডোমেইন ব্যবহার করছে এখানে ব্যবহারকারীর স্বাধীনতা রয়েছে তারা সাব ডোমেইন ব্যবহার করবেন কিনা যেমন

.ca কানাডা , .ru রাশিয়া,  .se সুইডেন, .fr ফ্রান্স, .in ভারত 

ইত্যাদি দেশ সম্পূর্ণ স্বাধীন ভাবে নিজ দেশের জনগণকে নিজ নিজ দেশের টপ লেভেল ডোমেইন নির্ধারণ ও  ব্যবহারের এবং টপ লেভেল সাব ডোমেইন সুযোগ করে দিয়েছে।

আফসোস আমাদের দেশে আমরা এখনও এই ব্যবস্থার সুযোগ পাচ্ছিনা। আমাদের দেশের ওয়েব সাইট সমূহে নিজ দেশের টপ ডোমেইন হিসেবে .bd ব্যবহারের সুযোগ থাকার কথা থাকলেও, ব্যবহারকারীদের টপ লেভেল সাব ডোমেইন হিসেবে .com.bd, .net.bd, .org.bd, .gov.bd ইত্যাদি ব্যবহার করতে হচ্ছে। বিটিসিএল এর পক্ষ থেকে এখনও একক ভাবে টপ লেভেল ডোমেইন ব্যবহারের সুযোগ দেয়ার বিষয়ে পরিষ্কার কিছুই জানানো হয়নি। পৃথিবীর অনেক দেশ যেখানে টপ লেভেল ডোমেইন ব্যবস্থার সুযোগ নিয়ে নিজ নিজ অঞ্চল এবং দেশকে বিশ্বে উপস্থাপন করছে সেখানে আমরা এখনও পিছিয়েই আছি কবে আমাদের সেই সুযোগ দেয়া হবে তার অপেক্ষায় থাকতে হবে বাংলাদেশী ওয়েব সাইট মালিকদের।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...