রোগ প্রতিরোধসহ বহু গুণ রয়েছে বাঁধাকপিতে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বাঁধাকপি আসলে একটি শীতের তরকারি। কিন্তু এখন সারাবছর এ কপির চাষ হচ্ছে। রোগ প্রতিরোধসহ এই বাঁধাকপিতে বহু গুণ রয়েছে যা সকলের জন্য অতি প্রয়োজনীয়।

Cabbage-01

আগে আমরা দেখেছি শুধুমাত্র শীত এলে বাঁধাকপি দেখা যেতো। কিন্তু এখন প্রায় সারাবছর এই বাঁধাকপি বাজারে পাওয়া যায়। আমরা সাধারণ তরকারি ভেবে থাকলেও এই বাঁধাকপিতে রয়েছে প্রচুর ভিটামিন। এসব ভিটামিন মানব দেহের জন্য অত্যন্ত দরকারি।

আজ এই বহুগুণের অধিকারী বাঁধাকপিতে কি কি গুণাগুণ রয়েছে সে বিষয়ে আলোচনা করা যাক।

Cabbage-2

কি কি পুষ্টিগুণ রয়েছে বাঁধাকপিতে:

  • # প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে রয়েছে ১.৩ গ্রাম প্রোটিন
  • # ৪.৭ গ্রাম শর্করা
  • # ০.০৬ মিলিগ্রাম ভিটামিন বি১
  • # ০.০৫ মিলিগ্রাম ভিটামিন বি২
  • # ৬০ মিলিগ্রাম ভিটামিন সি
  • # প্রতি ১০০ গ্রাম বাঁধাকপিতে ৩১ মিলিগ্রাম ক্যালসিয়াম
  • # ০.৮ মিলিগ্রাম লৌহ
  • # ৬০০ মাক্রোগ্রাম ক্যারোটিন
  • # ২৬ কিলোক্যালোরী খাদ্যশক্তি থাকে

(১) হাড় ভালো রাখে

প্রচুর পরিমাণে ভিটামিন সি ও কে আছে বাঁধাকপিতে। ভিটামিন সি হাড়ের বিভিন্ন সমস্যা দূর করে থাকে। এছাড়াও বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন কে হারকে মজবুত রাখে। যারা নিয়মিত বাঁধাকপি খায় তারা বয়স জনিত হাড়ের সমস্যা থেকে রক্ষা পায় বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

(২) কি কি ভিটামিন রয়েছে

শরীরে ভিটামিনের অভাব দূর করার জন্য অনেকেই নিয়মিত মাল্টি ভিটামিন ট্যাবলেট খান। আপনি জানেন কি নিয়মিত বাঁধাকপি খেলে আপনার আর মাল্টি ভিটামিন খাওয়ার প্রয়োজন হবে না। কারণ বাঁধাকপিতে শরীরের জন্য প্রয়োজনীয় সব ভিটামিনই রয়েছে। বাঁধাকপিতে রয়েছে রিবোফ্লাবিন, প্যান্টোথেনিক এসিড এবং থিয়ামিন ।

(৩) আলসারের সমস্যায়

আলসারের সমস্যায় যারা ভুগছেন তাঁরা নিয়মিত বাঁধাকপি খাওয়ার অভ্যাস করুন। কারণ গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপি আলসার প্রতিরোধ করে থাকে। পাকস্থলির আলসার ও পেপটিক আলসার প্রতিরোধে বাঁধাকপির জুড়ি নেই বাঁধাকপির। স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ের সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গেছে যে, বাঁধাকপির রস আলসারের জন্য বিশেষ উপকারী ও প্রাকৃতিক ওষুধ বটে।

(৪) ওজন কমায়

খুবই সামান্য কোলেস্টেরল ও সম্পৃক্ত চর্বি আছে বাঁধাকপিতে। এ বাঁধাকপিতে প্রচুর পরিমাণে ফাইবার আছে। ওজন কমাতে চান যারা তাদের জন্য নিয়মিত সালাদ খাওয়ার বিকল্প নেই। আর বাঁধাকপি প্রতিদিনের সালাদে রাখুন। সালাদে প্রচুর পরিমাণে বাঁধাকপি থাকলে অতিরিক্ত ক্যালোরি বাড়ে না। তাই ওজন কমাতে চাইলে নিয়মিত খাবার তালিকায় বাঁধাকপি প্রচুর পরিমাণে রাখুন।

(৫) ত্বক ভালো রাখতে বাঁধাকপি

অনেকেই হয়তো জানেন, ত্বক ভালো রাখতে ভিটামিন ই এর জুড়ি নেই। আর বাঁধাকপিতে আছে প্রচুর ভিটামিন ই। ফ্রি র‍্যাডিকেল ফাইটিং প্রোপার্টি আছে বাঁধাকপির, যা ত্বকের যে কোনও সমস্যা সমাধান করতে সক্ষম। বাঁধাকপি নিয়মিত খেলে ত্বকে সহজে বয়সের ছাপ পড়ে না। তাই যারা ত্বক ভালো রাখতে চান তাঁরা বেশি করে বাঁধাকপি খেতে পারেন।

(৬) বাঁধাকপি রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করে

রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে বাঁধাকপি। আপনি যদি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে নিজেকে সুস্থ্য রাখতে চান তাহলে প্রতিদিনের খাবার তালিকায় যোগ করুন বাঁধাকপি। গবেষণায় দেখা গেছে যে, যারা নিয়মিত বাঁধাকপি খান তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা অন্যদের তুলনায় বেশি। বাঁধাকপিতে উপস্থিত ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে বলে জানিয়েছেন বিশেষজ্ঞরা।

তাই আসুন বেশি করে বাঁধাকপি খেয়ে সুস্থ-সুন্দর জীবন-যাপন করি।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...