জাতিসংঘের তত্ত্বাবধানে সেনাবাহিনীর তদারকিতে নির্বাচনের প্রস্তাব দিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিকরা

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রাজনৈতিক অস্থিতিশীল পরিস্থিতিতে দেশের সকল শ্রেণী উদ্বিগ্ন। এমন পরিস্থিতিতে সংকট নিরসনের জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে সেনাবাহিনীর তদারকিতে নির্বাচনের প্রস্তাব দিয়েছেন দেশের বিশিষ্ট নাগরিকরা।

জাতিসংঘের তত্ত্বাবধানে সেনাবাহিনীর তদারকিতে সকল দল যাতে নির্বাচনে অংশগ্রহণ করেন সেই প্রস্তাব দিয়ে সুশীল সমাজের প্রতিনিধিরা বলেছেন, বিশ্বের অনেক দেশেই বাংলাদেশ সেনাবাহিনী সফল নির্বাচনের আয়োজন করেছে এবং তাদের এ অভিজ্ঞতা দেশেও কাজে লাগনো সম্ভব। খবর দৈনিক আমাদের সময়।

দেশের এই ক্রান্তিলগ্নে বিশিষ্ট্য নাগরিক মনে করেন, জাতীয় দূর্যোগে, উন্নয়ন ও নির্মাণ কাজে সেনাবাহিনী দায়িত্ব পালন করতে পারলে দেশের এ ক্রান্তিলগ্নে তাদের কাজে লাগানো যেতে পারে। তারা মনে করেন, নির্বাচন কমিশন সেনাবাহিনীর সহায়তা চাচ্ছে, সুতরাং জাতিসংঘের তত্ত্বাবধানে সেনাবাহিনীর সহায়তা নেয়া যেতে পারে। ত্রুটিমুক্ত ভোটার লিস্ট তৈরি ও সন্ত্রাস দমনে সেনাবাহিনীর ভূমিকার প্রসংসা করে তারা বলেছেন, আগামী নির্বাচনে তাদের কাজে লাগানো যায়। এছাড়া বিরোধীদলের অংশগ্রহণ ছাড়া কোনো নির্বাচন হলে তা জাতিসংঘ ও আন্তর্জাতিক বিশ্বে বা দেশেও গ্রহণযোগ্য হবে না বলে সুশীল সমাজ মন্তব্য করেছেন। গতকাল শনিবার বাংলাভিশনে ফ্রন্ট লাইন অনুষ্ঠানে ‘অজানা গন্তব্যে বাংলাদেশ’ শীর্ষক টক শোতে সুশীল সমাজের প্রতিনিধিরা এমন মন্তব্য করেন।

ওই টকশোতে অংশ নেন ইংরেজি পত্রিকা নিউজ টুডে সম্পাদক রিয়াজউদ্দিন আহমেদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞানের অধ্যাপক আমেনা মহসিন, দৈনিক আমাদের অর্থনীতি ও আমাদের সময় ডটকমের সম্পাদক নাঈমূল ইসলাম খান ও ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের অধ্যাপক আসিফ নজরুল। অনুষ্ঠান সঞ্চালনা করেন বিশিষ্ট দৈনিক মানবজমিন সম্পাদক মতিউর রহমান চৌধুরী।

বক্তারা তাদের মন্তব্যে বলেন, প্রধানমন্ত্রীর নির্বাহী ক্ষমতা কমানো দরকার। তারা আরও বলেন, এক ব্যক্তির ক্ষমতার মোহ ও গোয়ার্তুমি দেশটাকে অন্ধকারের দিকে নিয়ে যাচ্ছে। তারা মনে করেন, বিরোধীদলের দাবি পাশ কাটিয়ে সরকার যদি নির্বাচন সেরে ফেলতে পারে তাহলে দেশে আরেকটি চরম ফ্যাসিস্ট সরকার আসবে। বর্তমান রাজনৈতিক পরিস্থিতির কথা উল্লেখ্য করে বক্তারা বলেন, আমরা এখন রাজনৈতিক ক্যান্সারের দিকে চলে গেছি।

এমন এক পরিস্থিতিতে বক্তারা বিভিন্ন দেশে নির্বাচন অনুষ্ঠানে জাতিসংঘের শান্তি মিশনে বাংলাদেশ সেনাবাহিনীর ভূমিকার কথা উল্লেখ করে রাজনৈতিক পরিস্থিতি সামাল দিতে এবং সকল দলের অংশগ্রহণে সুষ্ঠু নির্বাচনের জন্য জাতিসংঘের তত্ত্বাবধানে আমাদের সেনাবাহিনীর তদারকিতে নির্বাচন করা উচিত বলে মন্তব্য করেছেন।

This post was last modified on ডিসেম্বর ১, ২০১৩ 1:04 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

আরশাদ আদনান শাকিবকে নিয়ে আরও দুটি সিনেমা বানাচ্ছেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই চলচ্চিত্রের সুপারস্টার শাকিব খানকে নিয়ে আরও দু'টি নতুন সিনেমা…

% দিন আগে

এই ছবির মধ্যে কোথায় ভুল রয়েছে একবার বলুন তো?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বুদ্ধি খেলা খেললে ব্রেন আর স্রাফ হয়। তাই এই ধরনের…

% দিন আগে

নওগাঁর ঐতিহাসিক কুসুম্বা মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ১৭ মে ২০২৪ খৃস্টাব্দ, ৩ জ্যৈষ্ঠ ১৪৩১…

% দিন আগে

জিভ দেখেও কিন্তু রোগ চেনা যায়! কোন উপসর্গ দেখলে চিকিৎসকের পরামর্শ নেবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাধারণ শরীরে পানির ঘাটতি হলেও জিভ সাদা হয়ে যায়। নিয়মিত…

% দিন আগে

বেড়ে ওঠার সময় শিশুকে দুধ খাওয়ার সঙ্গে রুটিনেও আনতে হবে বদল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার শিশু বেড়ে ওঠার সময় কেবলমাত্র দুধভাত ও শাকসব্জি খাওয়ানোই…

% দিন আগে

ফেসবুকে পছন্দের পুরনো রিলস খুঁজে পেতে করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফেসবুকে কখন ঘণ্টার পর ঘণ্টা সময় পেরিয়ে যায় বোঝা যায়…

% দিন আগে