দেখে নিন বিস্ময়কর ৮ টি ভাসমান বাড়ি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আধুনিক স্থাপত্যবিদ্যা অনেক দূর এগিয়েছে। সৌখিন মানুষের বিলাসিতার শেষ নেই। এই পৃথিবীতেই এমন কিছু ভাসমান বাড়ি নির্মাণ করা হয়েছে যা আপনাকে অবাক করবে। চমৎকার বাড়িগুলোর ছবি নিয়ে এই আয়োজন।


etc 5

১. পাওয়েল লেইক, ব্রিটিশ কলোম্বিয়া

Powell Lake, British Columbia 1

Powell Lake, British Columbia 2

কলোম্বিয়ার ঐতিহ্যগত ডিজাইন শৈলিতে এই ভাসমান বাড়িটি নকশা করা হয়েছে। খুব সাধারণ সাদামাটা এক তলা বাড়ি এটি। বাড়িটির সবচেয়ে মজার ব্যাপার হচ্ছে এটির উপর একটি সবজি বাগান রয়েছে এবং একটি ভাসমান নৌকা রাখার ডক রয়েছে।

২. বোট হাউজ

2.1
2.
এই ভাসমান বাড়িটিকে বলা হয় আধুনিক নৌকা বাড়ি বা বোট হাউজ। নরওয়েতে এটি ২০১১ মালে নির্মাণ করা হয়। নরওয়েতে বোট হাউস এর অনুকরণে এটি আধুনিক নির্মাণ শৈলি অনুসরণ করে নির্মাণ করা হয়েছে।

৩. প্রাইভেট ইয়ট বা ট্রপিক্যাল দ্বীপ

3.

3.1

3.2
এটি দেখতে জাহাজের মতন হলেও আসলে এটিও একটি ভাসমান বাড়ি। সুযোগ সুবিধার দিক থেকে এটিকে একটি ছোট খাট দ্বীপ বললেও ভুল হবে না। বিশাল ভাসমান কেবিন ছাড়াও এটিতে আছে বর্ধিত ডেক, গেস্ট কেবিন, একটি পুল, ভোলকানো ইত্যাদি ছাড়াও রয়েছে নানা দর্শনীয় বৈশিষ্ট্য।

৪. আধুনিক ভাসমান ইকোপলি

4
এটি চিত্তাকর্ষক বললেও কম বলা হবে। এর আকার এতটাই বিশালাকার যে এক সাথে ৫০ হাজার লোক এটি ধারণ করতে পারে। পানির উপর ভাসমান হলেও এটি দুটি অংশ রয়েছে। একটি পানি ডুবন্ত অবস্থায় পানির তলের চমৎকার নৈঃসর্গ উপভোগ করার ব্যবস্থা রয়েছে। অদূর ভবিষ্যৎ এ এই ধরণের বাড়ি দেখা যাবে।

৫. এমস্টেল নদীর উপর বাড়ি

5.

5.1
এর বর্হিভূত মিনিমালিস্ট ডিজাইন অন্য বাড়িগুলো থেকে এটিকে আলাদা করে রাখবে। এটির ফাংশানালিটি নকশার সাথে সদৃশপূর্ণ। ২০০ স্কয়ার মিটারের বাড়িটি পানির তলের অংশও থাকবে।

৬. নৌকা থেকে বেশি কিছু

6.23

6.1
অবসর সময় কাটানোর জন্য বলা যেতে পারে এটি ভাসমান নৌকা। গাড়িতে টেনে এটি যেকোন স্থানে নিয়ে যাওয়া যাবে। পুকুর নদীতে ভাসমান অবস্থায় থাকবে এটি। অবসর সময় কাটাতে এটি চমৎকার ভাসমান বাড়ি হতে পারে।

৭. মুশুকা বোট হাউজ

7

7.1

7.2
বাড়িটি দেখলে যে কারো চোখ জুড়িয়ে যেতে বাধ্য। অন্টেরিও’র মুশুকা লেক এ নির্মাণ করা বাড়িটি খুবই দৃষ্টি নন্দন। ৬০০ স্কয়ার ফুট এর বাড়িটি ২০০৭ সালে এটি নির্মাণ করা হয়। বাড়িটির নিচের তলায় নৌকা রাখার ব্যবস্থা আছে।

৮. অন্টেরিও’র ভাসমান বাড়ি

9.2

9.3

9
এটিও অন্টেরিও’তে অবস্থিত আরেকটি ভাসমান বাড়ি। ১৮৬ স্কয়ার ফুটের বাড়িটি ২০০৫ সালে নির্মাণ করা হয়। অন্টেরিও’র আরেকটি লেক হিউরন এ এটি অবস্থিত। বাড়ির ভেতর থেকে বাইরের দৃশ্য খুবই মনোমুগ্ধকর।

এছাড়া আরো কিছু ভাসমান বাড়ির ছবি দেখতে পারেন:

This slideshow requires JavaScript.

তথ্যসূত্র: স্টাইলমোটিভেশন, হাফিংটনপোস্ট

Advertisements
Loading...