আফগান যুদ্ধে নিহত আমেরিকান সৈন্য সংখ্যা ২,১৫৩ জন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ সারাবিশ্ব জুড়ে বিভিন্ন মহলের কাছে অনেক ক্ষেত্রেই বিতর্কিত আমেরিকানদের ইরাক এবং আফগান যুদ্ধ, সম্প্রতি কেবল আফগান যুদ্ধেই নিহত মার্কিন সৈন্যদের একটি তালিকা প্রকাশিত হয়েছে যাতে দেখা যায় মোট ২,১৫৩ জন সৈন্য নিহত হয়েছে।


Afghanistan Obama and the World

Associated Press এর তথ্য মতে ২০০১ সাল থেকে চলে আসা আফগানিস্তানে তালেবান এবং জঙ্গি সংঠন আলকায়েদার বিরুদ্ধে পরিচালিত মার্কিন যুদ্ধে নিহত হয়েছে ২,১৫৩ জন মার্কিন সৈন্য। এদিকে মার্কিন সামরিক দপ্তর থেকে দেয়া তথ্য অনুযায়ী এই নিহতের সংখ্যা ১,৭৮৫ জন! এসব নিহতের মাঝে প্রায় সবাই নিহত হয়েছেন শত্রুর সাথে সরাসরি সম্মুখ যুদ্ধে। তবে কোন যুদ্ধ নয়, যুদ্ধ বহির্ভূত ঘটনায় আহত হওয়ার পর আরও ১৩২ জন নিহত হয়েছে আফগানিস্তানে বলে জানিয়েছে, আগ্রাসী মার্কিন বাহিনী। এরা মারা গিয়েছে আফগানিস্তানে যুদ্ধরত সৈন্যদের বিভিন্ন সাহায্য পৌঁছে দিতে গিয়ে।

article-0-027EDBCD000005DC-837_634x423

Associated Press এর দেয়া নিহতের সংখ্যার সাথে মার্কিন সামরিক দপ্তরের দেয়া নিহতের সংখ্যার মাঝে দুই জন কম বেশি রয়েছে। মার্কিন সামরিক প্রশাসন অবশ্য আরও দুইজন বেসামরিক মার্কিন নাগরিকের বিষয়ে জানিয়েছেন যারা আফগান যুদ্ধে নিহত হয়েছে।

তাছাড়া, আফগানিস্তান জুড়ে প্রায় প্রতিদিনই নেটো সেনা ও সরকারি বাহিনী তালেবান হামলার শিকার হচ্ছে। আফগানিস্তানে চলতি বছরের গোড়ার দিক থেকে এ পর্যন্ত কমপক্ষে ১০০ জন বিদেশি সেনা নিহত হয়েছে। এসব নিহত সেনার মাঝে প্রায় ৮০ জন মার্কিন সেনা।

উল্লেখ্য আফগানিস্তানে নেটোর অধীনে যে কয়টি দেশ নিজেদের সৈন্য পাঠিয়েছে তাদের মাঝে মার্কিন সৈন্য সব চেয়ে বেশি, ২০০১ সালে তৎকালীন মার্কিন রাষ্ট্রপতি জর্জ ডাব্লিউ বুশের সামরিক আগ্রাসনের বিতর্কিত সিদ্ধান্তের পর থেকে বিভিন্ন সময় অসংখ্য মার্কিন নাগরিক নিহত হয়েছে এই যুদ্ধে।

সূত্রঃ এবিসি

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...