[ব্রেকিং] ২০ লক্ষ Facebook, Google, Twitter ব্যবহারকারীর পাসওয়ার্ড হ্যাক!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক॥ বিশাল অংকের সামাজিক যোগাযোগ মাধ্যম যেমন Facebook, Google, Twitter, Yahoo অন্যান্য সাইটের ব্যবহারকারীর আইডি হ্যাক হয়েছে বলে Trustwave নামক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান নিশ্চিত করেছে।


Hand holding a Social Media 3d Sphere

Trustwave নামক সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠানের বরাত দিয়ে সিএনএন জানিয়েছে সারা বিশ্ব জুড়ে প্রায় ২০ লক্ষ ব্যবহারকারীর আইডির গোপন পাসওয়ার্ড হ্যাক করে নিয়েছে নেদারল্যান্ড ভিত্তিক একটি হ্যাকার দল! একটি বিশেষ keylogging সফটওয়্যার এর মাধ্যমে এসব ব্যবহারকারীর বিভিন্ন আইডির পাসওয়ার্ড হ্যাক হয়েছে বলে নিশ্চিত হওয়া গেছে।

গত ২৪ নভেম্বর Trustwave এর গবেষক দল একটি keylogging সফটওয়্যার সার্ভার ট্রেক করে দেখেন এর মাধ্যমেই নেদারল্যান্ডস ভিত্তিক একটি সংগঠন মানুষের পাসওয়ার্ড এবং আইডি হাতিয়ে নিচ্ছে।

Trustwave বিভিন্ন সোশ্যাল মিডিয়ার কি পরিমাণ আইডি হ্যাকারদের নিয়ন্ত্রণে চলে গেছে সে বিষয়ে একটি হিসাব দেন। হিসাবটি নিচে দেয়া হল।

  • ৩১৮,০০০ ফেসবুক আইডি
  • ৭০,০০০ Gmail, Google+ and YouTube আইডি
  • ৬০,০০০ Yahoo আইডি
  • ২২,০০০ Twitter আইডি
  • ৯,০০০ Odnoklassniki আইডি (এটি একটি রাশিয়ান সামাজিক যোগাযোগ মাধ্যম)
  • ৮,০০০ ADP. আইডি
  • ৮,০০০ LinkedIn আইডি

এসব হ্যাক বিষয়ে Trustwave সংশ্লিষ্ট সোশ্যাল মিডিয়া সাইটকে জানিয়েছে এবং Trustwave এর প্রধান তার বিবৃতিতে বলেন, আমাদের কাছে এসব আইডিতে হ্যাকারের প্রবেশ বিষয়ে তথ্য নেই কিন্তু তারা এসব আইডির গোপন পাসওয়ার্ড পেয়ে গেছে এই তথ্য রয়েছে।

এদিকে এই বিষয়ে ADP, Facebook, LinkedIn এবং Twitter কর্তৃপক্ষ জানিয়েছেন তারা সন্দেহ জনক আইডি সমূহের পাসওয়ার্ড পরিবর্তন করে নেয়ার ব্যবস্থা নিবেন, তবে গুগল কোন মন্তব্য করতে অস্বীকৃতি জানিয়েছে এবং ইয়াহু কিছুই জানায় নি!

Trustwave প্রধান Miller বলেন, হ্যাকার তাদের keylogging সফটওয়্যার এর মাধ্যমে ব্যবহারকারীদের কম্পিউটারে রুট করে নিয়েছে এবং সেখান থেকে সকল তথ্য স্থানান্তর করে ফেলেছে।”

হ্যাকিং কর্মশালাটি অক্টোবর মাসের ২ তারিখ থেকে কয়েকজন হ্যাকার মিলে শুরু করে এবং এটি এখনও চলছে বলেই Miller ধারণা করছেন।

আপনি জানতেই পারবেন না হ্যাকার আপনার সকল লগ ইন তথ্য হস্তগত করে নিয়েছে এবং আপনি কি এই ২০ লক্ষ হ্যাকিং এর শিকারের মাঝে আছেন কিনা তা আপনি জানতে পারবেন না, আপনার কম্পিউটারে এই ভাইরাস এসেছে কিনা সাধারণ এন্টি ভাইরাসে আপনি এটি বুঝতে পারবেন না, আপনার প্রয়োজন সর্বশেষ ভার্সনের এন্টিভাইরাস একই সাথে আপনার সকল ব্রাউজার আন ইন্সটিল করে আবার ইন্সটল করে নিন।

Trustwave কর্তৃপক্ষ জানায়নি ঠিক কোন কোন ব্যবহারকারীর আইডি হ্যাক হয়েছে আর হ্যাক হলেও আপনি জানবেন না এটি একই সাথে হ্যাকার এবং আপনি উভই ব্যবহার করেই যাবেন সুতরাং খুব দ্রুত আপনার Facebook, LinkedIn এবং Twitter আইডির পাসওয়ার্ড এবং ইমেইল আইডির পাসওয়ার্ড পরিবর্তন করে নিন।

সূত্রঃ সিএনএন

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...