The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নিউইয়র্কে হতে যাচ্ছে আমেরিকার সবচেয়ে বড় Wi-Fi জোন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্ট্যাচু অব লিবার্টির শহর নিউইয়র্কের খ্যাতি দুনিয়াজোড়া। এবার নিজ দেশের মধ্যেই শহরটির খ্যাতি আরো কয়েক ডিগ্রি বাড়বে। নিউইয়র্কের মেয়র সম্প্রতি ঘোষণা দিয়েছেন, খুব শীঘ্রই আমেরিকার সবচেয়ে বড় এবং দীর্ঘ এলাকাজুড়ে ওয়াই-ফাই সুবিধা দেয়া হবে।


Untitled-1

নিউইয়র্কের হারলেম এলাকায় মোট ৯৫টি ব্লক নিয়ে ‘হারলেম ওয়াই-ফাই নেটওয়ার্ক’ নামের এই ওয়াই-ফাই জোন গড়ে উঠবে। ১১০ নং থেকে থেকে ১৩৮ নং রাস্তা পর্যন্ত ওয়াই-ফাইয়ের আওতায় আসতে যাচ্ছে। এর মাধ্যমে প্রায় ৮০ হাজার নিউইয়র্ক বাসিন্দা সর্বক্ষণ ইন্টারনেট সুবিধা পাবেন। ব্যবসা কোম্পানি এবং দর্শনার্থীরাও এই সুবিধা থেকে বঞ্চিত হবেন না। ব্যবহারকারীরা এই ওয়াই-ফাই থেকে গড়ে ২ এমবিপিএস সুবিধা পাবেন। তবে ঘরের ভেতর গতি কিছুটা কম হতে পারে ধারণা করা হচ্ছে।

শহরটির মেয়র মাইকেল ব্লুমবার্গ বলেন, বাসিন্দারা এবং দর্শনার্থীরা সপ্তাহে ৭ দিন ২৪ ঘণ্টা করে এ সুবিধা পাবেন, যাতে তারা বাচ্চাদের পাঠ্যবই, বিল পরিশোধ করা বিষয়ক কাজ, হারলেমের ইতিহাস এবং এর পর্যটন আকর্ষণগুলো জানতে পারে। ফারম্যান ফ্যামিলি ফাউন্ডেশন নামের এক সংস্থা এই প্রজেক্টে অর্থায়ন করছে। মোট ২ মিলিয়ন ডলার বরাদ্দ করা হয়েছে। প্রায় তিনটি ধাপে একে একে ব্লকগুলো ওয়াই-ফাইয়ের আওতায় আনা হবে। মঙ্গলবারে ১১০ থেকে ১২০ নং স্ট্রিট পর্যন্ত ওয়াই-ফাই জোন করা হয়েছে। ২০১৪ সালের মে মাসের মধ্যে এই কাজ পুরোপুরি শেষ হয়ে যাবে বলেই আশা করা যায়।

তথ্যসূত্র: দি টেক জার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...