The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ড্রোন চেনা এবং ভয়ংকর ড্রোন হামলা থেকে বাঁচার উপায়!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্তমানে বিশ্বে সামরিক শক্তিধর দেশ সমূহের মাঝে শক্তির প্রতিযোগিতায় ড্রোন ব্যবহার অনেকটাই পার্থক্য গড়ে দেয়। ড্রোন দিয়ে নজরদারি এবং গুপ্ত হামলা বর্তমান সময়ে বেড়ে যাওয়াতে কেউ জানেনা কখন কার মাথার উপর দিয়ে একটি ড্রোন উড়ে যাবে এবং বোমা নিক্ষেপ করবে। বিষয়টির কথা মাথায় রেখেই এবার Ruben Pater একটি বিশেষ চিত্র তৈরি করেছেন যেখান থেকে জানা যাবে কোন ড্রোনের কি কাজ এবং কোন ধরণের ড্রোন মানুষ হত্যায় ব্যবহৃত হয়।


51f55188d6208

বর্তমানে আকাশে দুই ধরণের ড্রোন উড়ে, এক ধরণের ড্রোনের কাজ নজরদারি এবং উদ্ধার তৎপরতা চালানো অন্য ধরণের ড্রোনের কাজ হচ্ছে কেবল বোমা নিক্ষেপ করা এবং মানুষ হত্যা করা।

Ruben Pater এর প্রকাশিত তথ্যবহুল চিত্রে দেখা যাচ্ছে কোন ধরণের ড্রোনের কি কাজ এবং পৃথিবীর কোন দেশ কোন ধরণের ড্রোন ব্যবহার করে এবং এদের শক্তিমত্তা কেমন। Ruben Pater তাঁর Drone Survival Guide এ খুব সহজে ড্রোনের খুটি নাটি বিষয় সমূহ তুলে এনেছেন সেখানে এও বলা হচ্ছে কোন ধরণের ড্রোন কোন এলাকায় নজরদারি এবং বোমা নিক্ষেপের কাজ করে থাকে।

Drone-Survival-Guide-800x559

Drone Survival Guide আসলে একটি পোস্টার যেখানে বর্তমানে পৃথিবীজুড়ে ব্যবহার হওয়া সকল ড্রোনের বিষয়ে বিস্তারিত তথ্য দেয়া আছে। এই গাইডের পেছন দিকে বেশ কিছু টিপস আছে যা প্রক্রিতপক্ষে Ruben Pater নিজে লেখেননি তিনি এসব টিপস পৃথিবীর অবচেয়ে ভয়ংকর এবং নৃশংস জঙ্গি সংঘঠন আল-কায়েদার থেকে সংগ্রহ করেছেন।

বেশকিছু টিপসের মাঝে রয়েছে একটি হচ্ছে যদি আকাশে কোন ড্রোনের অস্তিত্ব দেখা যায় তবে খুব দ্রুত আপনি কোন গাছের ছায়ার নিচে অবস্থান নিন এতে আকাশ থেকে ড্রোন আপনার অবস্থান বুঝতে পারবেনা। এধরণের বিভিন্ন ধারণা এবং টিপস রয়েছে Drone Survival Guide এ।

Tips-for-Hiding-from-Drones

আপনি চাইলে Drone Survival Guide পিডিএফ ফর্মেটে ডাউনলোড করে নিতে পারেন এখান থেকে। পৃথিবীর বেশ কিছু জনপ্রিয় ভাষায় এই Drone Survival Guide অনুবাদ করা আছে আপনার বুঝতে সুবিধা হবে এমন ভাষায় আপনি এই গাইড নামিয়ে নিতে পারবেন।

সূত্রঃ দিটেকজার্নাল

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...