সুনিদ্রার জন্য ভালো এবং ক্ষতিকর দশটি খাদ্য সম্পর্কে জানুন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ কর্মক্লান্তি শেষে রাতে সুনিদ্রা কে না চায়। অনিদ্রা মানুষের জন্য দুঃস্বপ্নের মতই ব্যাপার। সুনিদ্রার জন্য আমাদের কিছু ব্যাপারে সচেতন থাকা উচিত। যেসব খাদ্য সুনিদ্রার জন্য ভালো সেগুলো গ্রহণ এবং যেসব খাদ্য অনিদ্রা তৈরি করে সেসব বর্জন করা। আসুন জেনে নিই সুনিদ্রার জন্য ভালো পাঁচটি এবং সুনিদ্রার জন্য ক্ষতিকর পাঁচটি খাদ্যসহ মোট দশটি খাদ্য সম্পর্কে।


সুনিদ্রার জন্য উপকারী এমন পাঁচটি খাবারঃ

১.দুধ ও খাদ্যশস্যের মিশ্রণঃ

ঘুমানোর পূর্বে কার্বহাইড্রেট এবং প্রোটিন মিশ্রিত খাবার শরীরে হ্যাপি হরমোন – সেরোটোনিন উৎপন্ন করে যা দেহে শান্তভাব আনে এবং সুনিদ্রা আনায়ন করে। সুতরাং ঘুমানোর পূর্বে খাদ্যশস্য মিশ্রিত দুধ, পনির জাতীয় খাবার গ্রহণ করুন।

Related Post

২.লতাবেলঃ

যদিও এই ফল পাওয়া একটু কঠিনই। তবুও মার্কেটে খোজ নিলেই পাওয়া যায়। লতাবেলে আছে নিদ্রা আনায়নকারী উপাদান রয়েছে। সুতরাং দেরী কেন – ঘুমানোর পূর্বে জ্যুস কিংবা চায়ের সাথে মিক্সড করে খান।

৩.কলাঃ

এই ফলে আছে ম্যাগনেসিয়াম, মিনারেল। যেসব উপাদান আমাদের পেশীর ক্লান্তি দূর করে, ঝিমানো ভাব আনে। সুতরাং সুনিদ্রার জন্য রাতে নিঃসন্দেহে কলা খাওয়া বুদ্ধিমানের কাজ।

৪.চেরী জ্যুসঃ

২০১১ সালের একটি গবেষণায় দেখা গেছে চেরী জ্যুস সুনিদ্রার জন্য উপকারী। যারা প্রতিদিন দুই গ্লাস চেরী জ্যুস খান তারা অন্যান্যদের চেয়ে ৩৯ মিনিট বেশি ঘুমান। সুতরাং রাতে কমপক্ষে এক গ্লাস চেরী জ্যুস খান।

৫.গরম দুধঃ

গরম দুধ ঘুমের জন্য উপকারী। দুধে থাকে ট্রিপটোক্যান নামক অ্যামিনো এসিড, যা সিডেটিভ হিসেবে কাজ করে। দুধে ক্যালসিয়ামও থাকে যা মস্তিষ্ককে ট্রিপটোফ্যান ব্যবহারে সাহায্য করে। সুতরাং ছোট বড় নির্বিশেষে রাতে গরম দুধ গ্রহণ করুন।

সুনিদ্রার জন্য ক্ষতিকর এমন পাঁচটি খাবারঃ

১.প্রোটিনঃ

শারিরীক শক্তির জন্য প্রোটিন খুব দরকারি। আশংকার খবর হচ্ছে যতবেশি প্রোটিন গ্রহণ করা হয় রাতে তত ঘুম আসে। সুতরাং রাতে ঘুমানোর পূর্বে প্রোটিন জাতীয় খাবার বর্জন করাই শ্রেয়।

২.অ্যালকোহলঃ

ধারণা করা হয়, রাতে এলকোহল গ্রহণে অনিদ্রার সমস্যা দূর করা যায়। আসলে এটি একটি ভুল ধারণা, এলকোহল শরীর যতক্ষণ শরীরে কাজ করে ততক্ষণ ভালো ঘুম হতে পারে, কিন্তু নেশা কেটে গেলে ঘুম আর আসবে না। সুতরাং রাতে ঘুমানোর পূর্বে এলকোহল গ্রহণ অনুচিত।

৩.ফ্যাটযুক্ত ফাস্টফুডঃ

সচরাসচর ফাস্টফুডে প্রচুর ফ্যাট থাকে যা পাকস্থলীতে হজমে ব্যাঘাত ঘটায়, স্নায়ুকেও উত্তেজিত করে। এইসব খাদ্য রাতে গ্রহণ করলে ঘুম কম হবে এটা নিশ্চিত। সুতরাং সুনিদ্রার জন্য রাতে এইধরনের খাদ্য এড়িয়ে চলুন।

৪.প্রচুর ঝালযুক্ত খাবারঃ

ঘুমের ব্যাঘাত তৈরি করে এমন সব খাবার যেমন প্রচুর ঝালযুক্ত খাবার এড়িয়ে চলুন। প্রচুর ঝালযুক্ত খাবার শরীরের তাপমাত্রা বৃদ্ধি করে, স্নায়ুকে উত্তেজিত করে।

৫.ক্যাফেইনঃ

ক্যাফেইন এমন এক প্রকৃতিজাত রাসায়নিক, যা কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রকে উদ্দীপিত করে। যারা ক্যাফেইনের প্রতি সংবেদনশীল তাদের ঘুম সুখকর হয় না। ঘুমের আগে ক্যাফেইন জাতীয় খাবার চা-কফি পান করলে অনিদ্রা হতে পারে। এসব এড়িয়ে খাদ্য এড়িয়ে চলুন।

শারিরীক এবং মানসিক সুস্থতার জন্য সুনিদ্রার কোন বিকল্প নেই। সুতরাং সুনিদ্রার জন্য ভালো পুষ্টিকর খাবার গ্রহণের সাথে যেসব খাদ্য ঘুমের জন্য ক্ষতিকর যা এড়িয়ে চলার অভ্যাস করা উচিত।

তথ্যসূত্রঃ ফিটনেসম্যাগাজিন

This post was last modified on জুলাই ৪, ২০২৪ 12:05 অপরাহ্ন

মাহমুদুর রহমান

Recent Posts

বর্ষার প্রাকৃতিক সৌন্দর্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৬ জুলাই ২০২৪ খৃস্টাব্দ, ২২ আষাঢ় ১৪৩১…

% দিন আগে

কী কী অভ্যাস রপ্ত করলে এক মাসেই বদলে যাবে জীবন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনি কী জীবনে পরিবর্তন আনতে চাইছেন? দুশ্চিন্তা, মানসিক চাপ থেকে…

% দিন আগে

নতুন ম্যালওয়্যারের সন্ধান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ সাইবার নিরাপত্তা প্রতিষ্ঠান ‘প্রমোন’ নতুন ম্যালওয়্যারের সন্ধান পেয়েছে। যা অ্যান্ড্রয়েড…

% দিন আগে

আশা ভক্ত সোনুর ছবি দেখে মুগ্ধ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের একজন কিংবদন্তী শিল্পী আশা ভোঁসলে। সম্প্রতি জমকালো আয়োজনে প্রকাশিত…

% দিন আগে

ইসরায়েল আগ্রাসন বন্ধ না করলে লড়াই চলবে- হিজবুল্লাহ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আবারও লেবাননের একটি গাড়ি লক্ষ্য করে হামলা করেছে ইসরাইল। এতে…

% দিন আগে

খাঁটি মাখন ও মশলার ‘তড়কা’য় ডুব দিচ্ছে পাঁউরুটি! অথচ দাম মাত্র ২৫ রুপি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ যে খাবারটির কথা বলা হয়েছে সেই খাবারটি মুম্বাইয়ের বিখ্যাত পথচলতি…

% দিন আগে