The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

উচ্চ রক্তচাপে আক্রান্তদের জন্য সুখবর – সূর্যের আলোতে রক্তচাপ কমে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ রক্তচাপ নিয়ন্ত্রণে যার, নিরাপদ জীবন তার – এইকথা সবাই জানেন নিশ্চয়। উচ্চ রক্তচাপে আক্রান্ত মৃতের সংখ্যা দিনকে দিন বেড়েই যাচ্ছে। সম্প্রতি একটি গবেষণায় জানা গেছে সূর্যের আলোতে উচ্চ রক্তচাপ কমে।


320194-1680x1050

University of Edinburgh এবং  University of Southampton এর গবেষকরা জানিয়েছেন – উত্তর মেরু অঞ্চলের লোকজন যারা সূর্যের আলোর সংস্পর্শ খুব কম পায়, তারা উচ্চ রক্তচাপে বেশি ভুগেন এবং সেখানে হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার অনেক বেশি।

জার্নাল অব ইনভেস্টিগেটিভ ডার্মাটোলজিতে প্রকাশিত তথ্য হতে জানা যায় – প্রতিদিন অন্তত ২০ মিনিট সূর্যের আলোয় থাকলে সূর্যের আল্ট্রাভায়োলেট রশ্মি রক্তচাপ কমাতে সাহায্য করে।

বিজ্ঞানীরা জানিয়েছেন – সূর্যের আলো রক্তের নাইট্রিক অক্সাইড লেভেল বাড়ায় যা রক্তের প্রবাহ নিয়ন্ত্রণ করে, ফলশ্রুতিতে কমে যায় রক্তচাপ। ত্বকের ক্যান্সার থেকে বাঁচতে সূর্যের আলো এড়িয়ে যাওয়া লোকজনের হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যুর হার বেড়ে যাচ্ছে – গবেষণায় এই তথ্যও জানা গেছে।

যারা নিয়মিত অল্প সময়ের জন্য হলেও সূর্যের আলোতে যান তাদের হূদরোগের ঝুঁকি এবং হূদরোগজনিত মৃত্যু হারও কম, যদিও এক্ষেত্রে ত্বকের ক্যান্সার বেঁড়ে যাওয়ার হার বেড়ে যাওয়ার ঝুকি থাকে। কিন্তু তুলনামূলকভাবে সেই হার খুবই কম।

সেচ্ছাসেবকদের নিয়ে করা গবেষণায় এটা নিশ্চিত হওয়া গেছে সামান্যতম সূর্যের আলোও পাঁচ পয়েন্ট রক্তচাপ কমায় এবং এই প্রভাব দেড় ঘন্টা থাকে।

সুতরাং যারা রোদ এড়িয়ে চলেন তাদের উচিত উচ্চ রক্তচাপের ঝুঁকি থেকে বাঁচতে দিনের অল্প সময়ের জন্য হলেও সূর্যের আলো গায়ে লাগানো।

তথ্যসূত্রঃ নিউজসম্যাক্সথেলথ

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...