‘রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার সামর্থ্য আমাদের নেই’- শেখ হাসিনা

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার সামর্থ্য আমাদের নেই। তিনি বলেছেন, মিয়ানমার সরকারের অভ্যন্তরীণ সমস্যার কারণে রোহিঙ্গা সমস্যার সৃষ্টি। এটা ওই সরকারের বিষয়।

যুক্তরাজ্য সফররত প্রধানমন্ত্রী শেখ হাসিনা শুক্রবার ২৭ জুলাই লন্ডনে কাতারভিত্তিক সমপ্রচার মাধ্যম আল জাজিরাকে দেয়া এক সাক্ষাৎকারে এ কথা বলেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, মিয়ানমার থেকে পালিয়ে আসা রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার সামর্থ্য আমাদের নেই। বাংলাদেশ এমনিতেই জনবহুল ও ঘনবসতিপূর্ণ দেশ। ইতিমধ্যে তিন লাখ রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বসবাস করছে। নতুন করে রোহিঙ্গাদের আশ্রয় দেয়া সম্ভব নয়। রোহিঙ্গা শরণার্থীদের সহায়তা করা মিয়ানমার সরকারেরই দায়িত্ব।

সাক্ষাৎকারে আল জাজিরার পক্ষ থেকে অভিযোগ করা হয়, মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থীদের জোর করে বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) পুশব্যাক করছে। অভিযোগ নাকচ করে দিয়ে প্রধানমন্ত্রী বলেন, বিজিবির সদস্যরা রোহিঙ্গাদের সঙ্গে মানবিক আচরণ করছে। রোহিঙ্গাদের খাবার, ওষুধ ও পানি দিয়ে মানবিক সহায়তা প্রদান করা হচ্ছে। রোহিঙ্গাদের নিজ দেশে ফিরে যেতেও সহায়তা করেছেন। এক প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রী বলেন, মিয়ানমার সরকারের অভ্যন্তরীণ সমস্যার কারণে রোহিঙ্গা সমস্যার সৃষ্টি। এটা ওই সরকারের বিষয়। বাংলাদেশের কোন দায়িত্ব নেই। তবে এখন মিয়ানমারের অবস্থা অনেক ভাল। আর কোন শরণার্থী আসছে না।

উল্লেখ্য, রোহিঙ্গা সমস্যা বর্তমানে বাংলাদেশের জন্য এক বড় সমস্যায় পরিণত হয়েছে। কারণ ইতিপূর্বে বহু রোহিঙ্গা বাংলাদেশে অবস্থান নিয়ে আছে। প্রায় ৩ লাখের উপরে রোহিঙ্গা শরণার্থী বাংলাদেশে বসবাস করছে। আবার নতুন করে রোহিঙ্গা প্রবেশের চেষ্টা করছে। এমতাবস্থায় বাংলাদেশের পক্ষে এতো রোহিঙ্গা শরণার্থীদের আশ্রয় দেয়া একেবারেই অসম্ভব ব্যাপার।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...