The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

মাত্র ১৯’শ টাকায় মিলবে মজিলার ফায়ারফক্স স্মার্টফোন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ উন্নয়নশীল দেশের বাজার ধরতে এবং যাদের বেশি দামে স্মার্টফোন কেনার সাধ্য নেই তাদের কথা মাথায় রেখে ওয়েব ব্রাউজার ফায়ারফক্স নির্মাতা প্রতিষ্ঠান মজিলা এবার মাত্র ২৫ ডলার মূল্যের স্মার্টফোন বাজারে আনতে যাচ্ছে যা বাংলাদেশি টাকায় মাত্র ১,৯৪০ টাকা ৫০ পয়সা।


firefoxos

মজিলার এই স্মার্টফোন চলবে মজিলার নিজস্ব মোবাইল অপারেটিং সিস্টেম দ্বারা। এতে ব্যবহার করা যাবে স্মারটফোনের সকল ফিচার এবং আধুনিক সব অ্যাপ। যদিও মজিলার এই সাশ্রয়ী স্মার্টফোন খুব দামি স্মার্টফোন এবং কমদামি স্মার্টফোন উভয়ের মাঝা মাঝি পর্যায়ে অবস্থান করবে। তবে এটা ধরেই নেয়া যায়, অ্যাপেলের আইফোন, স্যামসাং এর গ্যালাক্সি স্মার্টফোনের ভিড়ে মজিলার এই ডিভাইস ভিন্ন এক অবস্থানে নিজেকে নিয়ে যেতে পারবে।

ইতোমধ্যে মজিলা একটি চাইনিজ প্রতিষ্ঠানের সাথে চুক্তিতে এসেছেন, চুক্তি অনুযায়ী চীনা কোম্পানি স্প্রেডট্রাম মজিলা স্মার্টফোনের জন্য কম দামে চিপ তৈরি করবে যা উচ্চ শক্তির কম্পিউটিং করতে সক্ষম।

যদিও মজিলার স্মার্টফোন দামে সস্থা হবে তবে অন্যান্য ডিভাইসের মত অত উচ্চ ক্ষমতার না হলেও এটি দিয়ে স্মার্টফোনের সকল সুবিধাই গ্রহন করতে পারবেন ব্যবহারকারীরা। মজিলা এরই মাঝে তাদের স্মার্টফোনের অ্যাপ্লিকেশান ডেভেলপের জন্য আলাদা ভাবে কাজ শুরু করে দিয়েছে।

যা যা থাকছেঃ

সিপিইউ single-core ARM Cortex-A5 1GHz
র‍্যাম 1GB LPDDR1
সেটের স্টোরেজ 2GB
ডিসপ্লে HVGA (640 X 240)
ক্যামেরা 2Mp
কীবোর্ড QWERTY , ওয়াইফাই, ব্লু-টুথ, এফএম রেডিও।

বিশ্লেষকরা বলছেন, মজিলার স্মার্টফোন মধ্যবিত্ত সমাজের স্মার্টফোনের চাহিদা পূরণে সক্ষম হবে। এদিকে মজিলার পক্ষথেকে ঠিক কবে নাগাদ তাদের স্মার্টফোন বাজারে আসছে তা জানা যায়নি, তবে ধারনা করা হচ্ছে এই বছরের শেষ নাগাদ এটি গ্রাহক পর্যায়ে পৌঁছাবে।

তথ্যসূত্রঃ Theregiste

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...