The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দেখে নিন মনোমুগ্ধকর জাপানিজ বাগান!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বর্ষাস্নাত সন্ধায় সুবিশাল বিস্তৃত বাগান নিশ্চয়ই অন্যরকম অনুভুতি দিবে। অরিগনের পোর্টল্যান্ডে অবস্থিত ৫.৫ একরের এই বাগানের নাম পোর্টল্যান্ড জাপানীজ বাগান। জাপানের বাইরে জাপানীজদের তৈরি একটি অকৃত্রিম বাগান হিসেবে একে বিবেচনা করা হয়। প্রতিবছর লক্ষাধিক পর্যটক এই বাগানটি দেখতে পোর্টল্যান্ডে আসে।


portlands-japanese-garden-evening
portlands-japanese-gardens

৫০ বছরের বেশি পুরোনো এই বাগানের ভিতরেই ধারন করে আছে বিভিন্ন ধরনের জাপানীজ বাগান যেমন সমতল বাগান, ভ্রমনার্থী বাগান, প্রাকৃতিক বাগান, চা বাগান এবং বালি ও পাথর সমৃদ্ধ বাগান। স্থপতি তাকুমা তুনু এই বাগানের নকশা করেন এবং প্রাকৃতিকভাবে একে গড়ে তুলেন। এই বাগানে বিরাজ করে মধ্য জাপানের পরিবেশ। ১৯৬৭ সালে বাগানটি জনসাধারনের জন্য খুলে দেওয়া হয়। সাধারনত জাপানিজ বাগানগুলো দর্শনার্থীদের সাথে প্রাকৃতিক সংযোগের লক্ষ্যে তৈরি করা হয়ে থাকে। যেখানে বিরাজ করে নীরবতা, শান্তি এবং সুরেলা ঐকতান। ডিজাইনার তাকুমা তুনু চেয়েছিলেন সত্যিকারের জাপানিজ প্রতিসাম্য নান্দনিক বাগানের প্রতিফলন।

portlands-japanese-gardens-maple-tree-national-geographic
portlands-japanese-gardens-zen
portlands-japanese-gardens-maple-tree-national-geographic

আরো পড়ুনঃ চীনে মাটির গভীরে নির্মাণ করা হচ্ছে বিলাসবহুল পাঁচতারা হোটেল!

পাচটি বাগানেই রয়েছে পাথর, পানি এবং গাছপালা। তার পাশাপাশি রয়েছে প্যাগোডা, পানির আধার এবং সেতু যা মূলত জাপানিজ কৃষ্টি-কালচারকে ধারন করে। চা বাগান তুলে ধরা হয়েছে নীরবতার প্রতিফলন হিসেবে ভ্রমনার্থীর কাছে একে ছবির মত তুলে ধরা হয়েছে। বালি ও পাথরের বাগানগুলো শূন্যস্থান হিসেবে দেখানোর জন্য খোলাভাবে তুলে ধরা হয়েছে। প্রাকৃতিক বাগানের ধারনা বাগানের ভিন্নতার মধ্যে সম্পূর্ণ নতুন। যেখানে রয়েছে বিভিন্ন ধরনের গাছপালা তার মধ্যে রয়েছে ভাইন ম্যাপল। পায়চারি করার জন্য তৈরি বাগানগুলোতে শান্তিময় পরিবেশ বিরাজ করে। ১৭শ থেকে ১৮শ শতকের দিকে পুকুরসমৃদ্ধ এই বাগানগুলো রাজকীয়তার মর্যাদা পায়। সমতলীয় বাগানগুলো মূলত গুল্ম বৃক্ষের বাগান।

portlands-japanese-gardens-full-circle
portlands-japanese-gardens-flowing-pond
portlands-japanese-gardens-colorful-maple-tree

বাগানের শান্তিময়তা বজায় রাখার জন্য এখানে সেলফোন ব্যবহার নিষিদ্ধ। জাপানিজ বাগানগুলোতে প্রতিবছর বিভিন্ন ধরনের চিত্রকলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়ে থাকে। সমৃদ্ধশীল এই বাগানের চিত্র নিয়েই হয়ে থাকে এসব আয়োজন। জাপানিজ এই বাগানগুলো প্রকৃতির সাথে মানুষের সেতুবন্ধনের একটি অন্যতম উদাহরণ।

তথ্যসূত্রঃ অল দ্যাট ইন্টারেস্টিং

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...