The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

জাপানের প্রধানমন্ত্রী থালা-বাসন মাজেন, ময়লা-আবর্জনা বাইরে ফেলেন! বাঙালিদের জন্য একটি শিক্ষণীয় রিপোর্ট

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের ছেলে-মেয়েরা এক গ্লাস পানিও ভরে খেতে চান না। বাজার বা দোকানে ছেলেদের যেতে বললে তাদের পেস্টিজে বাদে। বাজারের ব্যাগ হাতে নিতে তাদের মধ্যে বিরক্তবোধ কাজ করে। কিন্তু কাজ কারো কাছেই ছোট নয়। এমনই একটি উদাহরণ হলো- জাপানের প্রধানমন্ত্রী থালা-বাসন মাজেন, আবার নিজহাতে ময়লা আবর্জনা বাইরে ফেলেন!

Japan's Pm Shinzo-Abe-003

তিনি এতোবড় একটি দেশ চালান। তাঁর কিসের অভাব? তবুও নিজের কাজ নিজেই করতে পছন্দ করেন জাপানের প্রধানমন্ত্রী শিনজোও অাবে। সংবাদ মাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্রধানমন্ত্রী শিনজোও অাবে সম্পর্কে তাঁরই পত্নী আকি অাবে এই তথ্য দিয়েছেন।

স্বামীর ভূয়সী প্রশংসা করে স্ত্রী আকি অাবে জানান, শিনজোও অাবে মোটেই ‘ম্যাচো’ প্রকৃতির লোক নন৷ আসলে তিনি নিজেই এতো বেশি ব্যস্ত থাকেন যে, স্বামীকেই সংসারের অনেক কাজ সামলানো লাগে৷ আকি অাবে বলেন, তাই প্রধানমন্ত্রী কখনও রান্নাঘরে বাসন মাজেন, আবার কখনও আবর্জনা বাইরে ফেলে দিয়ে আসেন৷

Japan's Pm Shinzo-Abe

আকি অাবে ওই সাক্ষাৎকারে আরও বলেন, সরকারি এবং বেসরকারি ক্ষেত্রে নারীদের আরও বেশি করে সুযোগ করে দেওয়ার চেষ্টা চালাচ্ছেন প্রধানমন্ত্রী শিনজোও অাবে। সে কারণে সম্প্রতি নিজের মন্ত্রীসভায় ১৮ সদস্যের মন্ত্রীসভায় ৫ জন নারী সদস্যকে যোগ করেছেন।

Japan's Pm Shinzo-Abe-004

প্রধানমন্ত্রী আকি অাবে আরও জানান, শিনজো আবে তাঁকে সমাজের বিভিন্ন সেবামূলক কাজে উৎসাহ দেন৷ অরগ্যানিক চা, সমকামীদের অধিকার – এসব নানা বিষয়ে সচেতনতা বাড়াতে ফার্স্ট লেডি হিসেবে তিনি তাইতো সক্রিয় হয়ে উঠেছেন৷ আর সে কারণেই তাকে প্রায়ই সময় বাইরে থাকতে হয়৷ সে কারণে ঘরকন্নার কাজে মনোযোগ দেয়ার সময় থাকে না৷ আর তাই তখন প্রধানমন্ত্রী নিজেই ঘরের হাল ধরেন৷

উল্লেখ্য, গতকাল শনিবার দুপুরে ২ দিনের সফরে ঢাকাতে এসেছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজোও অাবে। সফর সঙ্গী হিসেবে তাঁর সঙ্গে রয়েছেন স্ত্রী আকি অাবেও। জাতিসংঘ নিরাপত্তা পরিষদের অস্থায়ী পদে বাংলাদেশের মনোনয়ন প্রত্যাহার ও জাপানকে সমর্থন করাসহ বেশ কিছু দ্বিপাক্ষিক চুক্তিও হয়েছে বাংলাদেশের সঙ্গে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...