The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

রান্নাঘরের জন্য কয়েকটি টিপস যা সত্যিই আপনার কাজে লাগবে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সময়ের সাথে সাথে নিত্যপ্রয়োজনীয় সকল জিনিসের দাম বেড়েই চলছে কিন্তু সেই সাথে বাড়ছে না আয়। এমন অবস্থায় আপনার সাশ্রয়ী না হলে চলাই মুশকিল হয়ে পড়বে। আর সাশ্রয়ী হওয়ার জন্য কিছু জিনিসের রিসাইকেল বা পুনঃব্যবহার জানা প্রয়োজন। তবে চলুন জেনে নেওয়া যাক রান্নাঘরের এমন কিছু টিপস যা আপনাকে সাশ্রয়ী করে তুলবে।


Kitchen1

১. কফিজারে অনেকদিন ইন্সট্যান্ট কফি পড়ে থাকলে দলা বেঁধে যায়। অনেকেই তা ফেলে দেন, এটি ফেলে না দিয়ে হালকা গরম পানি মিশিয়ে ঘন ক্বাথ তৈরি করুন। তারপর ফ্রিজে রেখে দিন এবং প্রয়োজনমত ব্যবহার করুন।

২. কমলার খোসা ফেলে না দিয়ে শুকিয়ে গুড়ো করে জারে রেখে দিন। কেক বা পুডিং তৈরির সময় তা উপরে ছড়িয়ে দিন দেখবেন সুগন্ধ ছড়াবে।

৩. লবণ গলে যাওয়া কিংবা দলা বাঁধা প্রতিরোধ করতে লবণের পাত্রে কিছু আতপ চাল রেখে দিন। দেখবেন আতপ চাল বাতাসের আর্দ্রতা শুষে নিয়ে লবণকে রাখবে শুকনো।

৪. পেয়াজ আর রসুন কাটার সময় অনেকেরই চোখের পানি নাকের পানি এক হয়ে যায়। এই অবস্থা থেকে মুক্তি পেতে চাইলে পেয়াজের উপরের খোসা ছাড়িয়ে পানিতে ভিজিয়ে রাখুন।

৫. আইসক্রিম ফ্রিজ থেকে নামিয়ে পরিবেশন করতে না করতেই গলে যায়। তাই পরিবেশনের আগে পরিবেশন পাত্রটি কিছুক্ষণ ফ্রিজে রেখে দিন তারপর এতে আইসক্রীম পরিবেশন করলে সহজেই গলে যাবে না।

৬. ডিম সিদ্ধ করবার পর খোসা ছাড়াতে গিয়ে দেখা যায় খোসার সাথে ডিমের উপরের অংশ লেগে যাচ্ছে। এইক্ষেত্রে ডিমগুলো সিদ্ধ করার আগে এর গায়ে তেল মেখে নেবেন দেখবেন সহজেই খোসা ছাড়ানো যাবে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...