The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ভালো বন্ধুত্বের প্রধান সোপান

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আমরা প্রত্যেকে একজন ভাল বন্ধু চাই, কিন্তু নিজেকে ভাল বন্ধু হিসাবে তৈরি করতে কতগুলো গুনাবলী অবশ্যই থাকা প্রয়োজন। নিজেকে ভাল বন্ধু হিসাবে তৈরি করতে নিম্নের গুনাবলী আগে অর্জন করতে হবে।


friendship-66v_result

বিশ্বস্ত , নির্ভরযোগ্যতা এবং সৎ হওয়া : প্রকৃত বন্ধুর ভিত্তি তৈরি হয় বিশ্বস্ততা এবং নির্ভরযোগ্যতা দিয়ে। নিজেকে ভাল বন্ধু হিসাবে তৈরি করতে অবশ্যই প্রমাণ দিতে হবে সৎভাবে। অন্যের নিকট গ্রহণযোগ্য হতে হবে, নিজের কথা ও কাজ দিয়ে বিশ্বস্ততা এবং নির্ভরযোগ্যতা প্রমাণ করতে হবে, কথা দিলে কথা রাখার চেষ্টা করতে হবে।

নিজে ভাল শ্রোতা হওয়া : বন্ধুতের অন্যতম শর্ত নিজেকে একজন ভাল শ্রোতা হিসাবে তৈরি করা, ভাল বন্ধুতের সম্পর্কে বন্ধুর কথা শুনতে হবে এবং তাকে বুঝে চিন্তাশীল উপদেশ দিতে হবে।

friendship_0_result

বিপদে বন্ধুর পাশে থাকা : বন্ধু বিপদে থাকলে তার পাশে থেকে মানসিক সাপোর্ট দেয়া এবং সম্ভব হলে আর্থিকভাবে সাহায্য করা এবং সৃজনশীল উপদেশ দেয়া।

ক্ষমা চাইতে ও ক্ষমা করতে শেখা : প্রত্যেকের জীবনে ভুল ত্রুটি হয়, তাই ভুল হলে কোন দ্বিধা না করে সহজভাবে ক্ষমা চাইতে হবে। একটা Sorry অনেক বড় সমস্যা দূর করতে পারে, আবার ভুল কাজ করার পর কেউ ক্ষমা চাইলে তাকে ক্ষমা করার চেষ্টা করতে হবে।

Be-a-Good-Friend-Sorry_result

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...