The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

চীনের সবচেয়ে বিপজ্জনক রাস্তা ‘স্বর্গের সাথে সংযুক্ত পথ’

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীতে অনেক ডিজাইনের রাস্তা দেখা যায়। ভৌগোলিক অবস্থা বিবেচনা করে এগুলোর নক্সা করা হয়। অনেক সময় এই কারণে কিছু কিছু রাস্তা বিপজ্জনক হয়ে পড়ে। চীনের এমন একটি রাস্তা সম্পর্কে জানাচ্ছি আজ।


002564baec48133b2ecd02

পৃথিবীর বড় দেশগুলোর মধ্যে একটি চীন। তাদের রয়েছে বৃহৎ জনগোষ্ঠী। তাদের যাতায়াত ব্যবস্থা যথেষ্ঠ উন্নত। তবে তাদের তৈরি করা এই রাস্তাটি সত্যিই খুব বিপজ্জক। তারা এটির নাম দিয়েছে হ্যাভেন-লিঙ্কিং এভিনিউ।

heaven-linking-avenue-chinas-most-dangerous-road-2

হ্যাভেন-লিঙ্কিং এভিনিউ যা বিগ গেইট রোড নামেও অনেকে চেনে। এটি চীনের সবচেয়ে বিপজ্জনক রাস্তা। সমুদ্র সমতলের ২০০ মিটার থেকে শুরু করে এটি ১৩০০ মিটার পর্যন্ত উঁচুতে উঠেছে। পুরো পথে এটি মোট ৯৯ টি কঠিন বাঁক নিয়েছে। এই পথে চলাচল খুবই দুরূহ। সামান্য ভুল হলেই আর দেখতে হবে না। দুর্ঘটনার এক দুর্গম ফাঁদ যেন এই রাস্তা।

enhanced-buzz-1371-1334964200-10

চীনা সংস্কৃতিতে ‘৯’ সংখ্যাটিকে একটি ভাগ্যবান সংখ্যা হিসেবে দেখা হয় কেননা স্বর্গে ৯টি জায়গা রয়েছে। এই রাস্তার ৯৯ বাঁক স্বর্গের প্রতীক হিসেবে ব্যবহার করা হয়েছে। এই কারণে এটি নামকরণ করা হয়েছে ‘হ্যাভেন-লিঙ্কিং এভিনিউ’। যার বাংলা করলে দাঁড়ায় ‘স্বর্গের সাথে সংযুক্ত পথ’।

heaven-linking-avenue-chinas-most-dangerous-road-1

Heaven-Linking-Avenue-aka-Big-Gate-Road-11

স্বর্গে যাওয়া যে আসলেই কঠিন তারই প্রতিচ্ছবি এই রাস্তা। এটি দিয়ে চলাচল করতে অনেক ধৈর্যশীল আর সংযত হতে হবে। অনেক বেশি যোগ্যতা অর্জন করতে হবে। ভেবে দেখুন, স্বর্গে যেতেও কি এগুলো লাগবে না?

সূত্রঃ buzzfeed

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...