The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক প্রাচীন নিদর্শন: কালিয়াকৈরে সুলতানি আমলের মসজিদ আবিষ্কার!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ গাজীপুরের কালিয়াকৈর বোয়ালী ইউনিয়নের ঢোলসমুদ্র এলাকার মুটের চালায় প্রাচীন ঐতিহ্যের সন্ধানে রাজবাড়ী খননের কাজ এগিয়ে চলছে। সেখান থেকে বেরিয়ে এসেছে সুলতানি আমলের একটি মসজিদের ধ্বংসাবশেষ।


Mosque Sultanate period

জানা যায়, প্রত্নতত্ত্ব অধিদফতরের ঢাকা আঞ্চলিক কার্যালয় এ খনন কাজ করছে। খনন করতে গিয়ে সন্ধান পাওয়া গেছে সুলতানি আমলের একটি মসজিদের ধ্বংসাবশেষ।

Mosque Sultanate period-2

জানা যায়, গাজীপুর উপজেলার সফিপুর বাজার থেকে প্রায় ২০ কিলোমিটার উত্তরে ঢোলসমুদ্র গ্রাম। শাল-গজারি আর লালমাটির দিয়ে আবৃত হাজার হাজার বছর আগের সুলতানী আমলের রাজপ্রাসাদের অনুসন্ধান শুরু করে প্রত্নতত্ত্ব বিভাগ। দুই মাস আগে শুরু হওয়া এই খনন কাজে যতই লালমাটির নিচে যাওয়া যাচ্ছে, ততই বেরিয়ে আসছে একের পর এক ইটের তৈরি নকশায় অলঙ্কৃত নানা নিদর্শন। দেয়ালের বাইরে হাতে কাটা ইটের জালি করা নকশা ও বিভিন্ন স্থাপনা। প্রায় দেড় মাস পর সন্ধান মিলেছে বিভিন্ন কারুকাজে তৈরি একটি মসজিদের ধ্বংসাবশেষ। এসব নিদর্শন দেখতে প্রতিদিন শত শত মানুষ ঢোলসমুদ্র গ্রামে ভিড় জমাচ্ছেন।

উল্লেখ্য, ১৮ জানুয়ারি মাটির তৈরি প্রাচীন একটি অট্টালিকার সন্ধানে ঢোলসমুদ্র গ্রামে মাটি খনন শুরু করে ঢাকা প্রত্নতত্ত্ব অধিদফতর। দুমাসের খনন কাজে সেখানে পাওয়া মসজিদের ধ্বংসাবশেষ।

Loading...