মানসিক চাপ কমাতে করণীয়

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানসিক চাপ কার না আছে। কারো হয়তো কম, আবার কারো একটু বেশি এইযা। এই মানসিক চাপ কম রাখতে হলে নিজেকে বেশ ফুরফুরে মেজাজের বানাতে হবে আর সেক্ষেত্রে বেশ কিছু খাবার আছে যেগুলো মেজাজ ফুরফুরে করে মানসিক চাপ থেকে দূরে রাখে।


সমাজে এক এক জনের এক এক সমস্যা আর এসব সমস্যার কারণেই রয়েছে নানা চাপ। আর এসব চাপ সামাল দিতে গিয়েই ঘটে বিপত্তি। তবে আপনি যদি আপনার মেজাজটি ফুরফুরে রাখতে পারেন তাহলে কিন্তু এমন সমস্যা থেকে অনেক দূরে থাকতে পারবেন। সেজন্য আপনাকে কিছু খাবার খেতে হবে। তাহলে আসুন কি কি খাবার আপনাকে খেতে হবে দেখে নেওয়া যাক।

সবুজ সবজি

সবুজ সবজি সব দিক থেকেই স্বাস্থ্যের জন্য একটি ভালো খাদ্য। সবুজ সবজি যেমন ব্রকলি, শসা ইত্যাদিতে প্রচুর পরিমাণে ফলিক অ্যাসিড এবং ম্যাগনেসিয়াম রয়েছে। এই মিলারেলগুলো আমাদের মস্তিস্কে ভালো লাগার অনুভূতি সৃষ্টি করে। প্রতিদিন ১ কাপ সবজি ব্যস, দেখবেন মানসিক চাপের সমস্যা দূর হয়ে যাবে অনায়াসে।

Related Post

মিষ্টি আলু

এখন মিষ্টি আলুর সিজন। বাজারে গেলেই পাবেন এই মিষ্টি আলু। মিষ্টি আলুর সঙ্গেও রয়েছে আমাদের অনুভূতির এক বিশেষ সম্পর্ক। মিষ্টি আলু খেলে আমাদের মানসিক চাপ দূর হওয়া শুরু হয় দ্রুত। তাই মানসিক চাপে পড়লে মিষ্টি আলু সেদ্ধ করে খেতে বসে যান। তবে অবশ্যই পরিমাণ মতো খাবেন।

চকলেট

শুধু যে বাচ্চারা চকলেট পছন্দ করে বা খেয়ে থাকে এটি কিন্তু ঠিক না। যে কোন বয়সী মানুষই এই চকলেট খেতে পছন্দ করেন। এই চকলেট মানুষের অনুভূতি নিয়ন্ত্রণের জন্য অনেক বেশি কার্যকরী ভূমিকা রাখে। চকলেট খেলে ‘এন্ডোরফিন’ নামক হরমোনের নিঃসরণ ঘটে আমাদের মস্তিস্কে, যা আমাদের মানসিক চাপ থেকে দূরে থাকতে সাহায্য করে। তবে সাধারণ মিল্ক চকলেটের পরিবর্তে ডার্ক চকলেট খাওয়া স্বাস্থ্যের জন্য বেশি ভালো।

চিনি বা চিনি জাতীয় জিনিস

চিনি আপনাকে উপকার করতে পারে। মানসিক চাপ দূর করতে চাইলে সামান্য চিনি খেতে পারেন। এতে আমাদের মস্তিষ্ক রিলাক্স হওয়া শুরু করে এবং মানসিক চাপ দূর হয়। চিনি বা চিনি জাতীয় জিনিস আপনার মেজাজকে ফুরফুরে করে তুলতে পারে। আবার চিনির পরিবর্তে মধুও খেতে পারেন ১ চামচ। তবে মনে রাখবেন ডায়বেটিসের রোগীদের এই পদ্ধতি পালন করা উচিৎ নয়।

কাঠবাদাম

কাঠবাদামের ভিটামিন বি এবং ভিটামিন ই। তাই আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত করতে বেশ কার্যকর। যখন আমাদের দেহের ইমিউন সিস্টেম উন্নত থাকে তখন আমরা মানসিক চাপ এবং বিষণ্ণতায় কম ভুগে থাকি। তাই প্রতিদিন একমুঠো কাঠবাদাম খাওয়ার অভ্যাস করুন। এতে করে আপনার মন ফুরফুরে মেজাজে চলে আসবে।

This post was last modified on জানুয়ারী ৩০, ২০২৪ 2:55 অপরাহ্ন

Laila Haque

Recent Posts

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে

বাংলা সাল যেভাবে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বৈশাখ এলে বাংলা সালের কথা আমাদের মনে পড়ে। আসলে এই…

% দিন আগে