লিফট কখনও ছিঁড়ে গেলে করণীয় জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ লিফট ছিঁড়ে যাবে এমন নয়। তবে কখনও যদি ছিঁড়ে যায় তাহলে কি করতে হবে সে বিষয়টি জানা থাকা দরকার। আজ জেনে নিন লিফট কখনও ছিঁড়ে গেলে করণীয়।

বর্তমান সময় লিফট যেনো আমাদের জীবন-যাত্রার সঙ্গে জড়িয়ে পড়েছে। বাসা-বাড়ি হতে শুরু করে অফিস-আদালত এমনকি মার্কেটে গেলেও আমাদের উঠতে হয় লিফটে। লিফট যেমন আমাদের সময় বাঁচায় তেমনি আরামে গন্তব্যে পৌঁছায় দিয়ে থাকে। তবে দুর্ভাগ্যবশত এই পৃথিবীতে কেওই দুর্ঘটনার হাত হতে সম্পূর্ণভাবে নিরাপদ নয়। সব সময় এমনটি ঘটে না। অর্থাৎ লিফট ছিঁড়ে যাওয়ার মতো ঘটনা সব সময় না ঘটলেও কখনও ঘটবে না এমন গ্যারান্টি দেওয়া যায় না। তাই আমাদের নিজেদেরই আগে খুঁজে বের করতে হবে, হঠাৎ লিফট দুর্ঘটনায় পতিত হলে প্রাণে বাঁচতে কী ধরনের পদক্ষেপ নিতে হবে। সময়মতো সঠিক পদক্ষেপ নিতে পারলে জীবন বেঁচেও যেতে পারে বা কম আহত হওয়ার সম্ভাবনাও থাকতে পারে।

লিফট ছিঁড়ে নিচে পড়ে যাওয়ার মতো ভয়ংকর দুর্ঘটনার ঘটতে পারে যে কোনো মুহূর্তেই। যদিও লিফট ছিঁড়ে যাওয়ার ঘটনা খুব বেশি ঘটতে দেখা যায়নি, তবে একেবারেই যে ঘটে না বা ঘটবে না- তা নয়। তাই জেনে রাখুন, লিফট ছিঁড়ে নিচে পড়ে যেতে থাকলে কীভাবে নিজেকে বাঁচাতে হবে।

Related Post

লিফটের মধ্যে লাফালাফি করবেন না

আপনি যখন লিফট ছিঁড়ে ফ্রি স্টাইলে নিচে পড়ে যেতে থাকবেন, তখন লাফ দেওয়ার চেষ্টা করাটা বোকামি হবে। দ্বিতীয়ত লাফালাফি করলে লিফট আরও বেশি গতিতে আছড়ে পড়তে পারে। তৃতীয়ত আপনার শরীরের কোনো অংশ পতিত হবে তা এর মাধ্যমে আগেভাগেই নির্ধারণ করা কোনোভাবেই সম্ভব হবে না। বরং লাফের কারণে আপনি মাথায়ও আঘাত পেতে পারেন ও খুব খারাপভাবে আপনার শরীর নীচে আছড়ে পড়তে পারে।

সোজা হয়ে দাঁড়াবেন না

কখনও লিফট ছিঁড়ে গেলে সোজা হয়ে দাঁড়িয়ে থাকাটাও খুব ভালো ধারণা নয়। কারণ হলো পতনের সময় শরীরের ওজনের ১০ গুণ ওজন এসে ভর করে আপনার পায়ে। যা খুবই গুরুতর জখম হওয়ার কারণও হতে পারে।

বিশেষজ্ঞদের মতামত অনুযায়ী নিরাপদ কিছু কৌশল

মাস্যাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির বায়োমেডিকেল ইঞ্জিনিয়ারিং সেন্টারের গবেষক ইলিয়ট এইচ ফ্রাঙ্কের মতে, হঠাৎ লিফট যখন পড়ে যেতে থাকবে তখন যতো দ্রুত সম্ভব চিৎ হয়ে দুই হাত ও পা ছড়িয়ে লিফটের মেঝেতে শুয়ে পড়া একমাত্র এবং প্রধান নিরাপদ কৌশল।

তাতে করে আপনার শরীরের অন্য অংশগুলোতে শক্তি আরও ছড়িয়ে পড়বে। যে কারণে শরীরের কোনো নির্দিষ্ট অংশে অন্য কোনো অংশের তুলনায় খুব বেশি ওজন বিরাজ করবে না। নিচে পড়ার আঘাত শরীরের সব অংশে সমানভাবে লাগবে বলে ভারসাম্য রক্ষা করে শরীরের নির্দিষ্ট কোনো অংশে কম আঘাত পেতে পারেন। তবে সত্যিকার অর্থে এটা বাঁচার একটা চেষ্টা মাত্র, আপনার জখম তো হতেই পারে, তবে গুরুতর জখম হতে রক্ষা পাওয়ার সেরা একটা চেষ্টা হচ্ছে এই কৌশলটি অবলম্বন করা।

লিফটে বেশি মানুষ থাকলে কী করবেন

হঠাৎ লিফট ছিঁড়ে গেলে লিফটে যদি বেশি সংখ্যক মানুষ থাকে সেক্ষেত্রে সবচেয়ে ভালো যেটা করতে পারেন তা হচ্ছে, লিফটের মেঝেতে সকলেই বসে পড়া। আপনি দাঁড়িয়ে থাকলে অস্থিতে যে পরিমাণ চাপ পড়তো তার তুলনায় অস্থিতে কম চাপ পড়বে এই পজিশনে গেলে। যদি বসে পড়ার মতো জায়গা না থাকে, সেক্ষেত্রে অন্তত চেষ্টা করুন হাঁটু বাঁকা করে রাখার জন্য, এটিও পায়ের বল কমাতে কিছুটা হলেও সাহায্য করবে। সর্বশেষ বিষয়টি হলো হঠাৎ যদি লিফট ছিঁড়ে পড়তে দেখেন উপরোক্ত বিষয়গুলোর সঙ্গে মহান সৃষ্টি কর্তাকে স্মরণ করুন। তিনিই আপনাকে রক্ষা করবেন। কারণ তাঁর ক্ষমতা অসীম।

This post was last modified on নভেম্বর ৭, ২০১৭ 12:48 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

সবাইকে সাথে নিয়ে দেশের ঝান্ডা-বেসিসের পতাকা পুরো বিশ্বে বয়ে বেড়াতে চাই- এম আসিফ রহমান

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নতুন প্রজন্মের কাছে ভিষণ জনপ্রিয় মুখ এম আসিফ রহমান। ওয়ার্ডপ্রেস…

% দিন আগে

ইত্যাদির গানে দুনিয়া মাত করলেন অভিনেত্রী ফারিণ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের রোজার ঈদে ইত্যাদির বিশেষ পর্বে গায়িকা হিসেবে অভিষেক ঘটে…

% দিন আগে

ফিলিস্তিনের অবৈধ দখল ছাড়তে হবে: আয়াতুল্লাহ আলী খামেনি

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ইরানের সর্বোচ্চ নেতা আয়াতুল্লাহ আলী খামেনি বলেছেন যে, ইসরাইলকে ফিলিস্তিনের…

% দিন আগে

ছবিতে রয়েছে একটি ব্রাশ: খুঁজে বের করতে পারবেন?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মূলত এই ছবিটি একটি হাতে আঁকা কার্টুন। তবে গল্পটি বহুপুরনো…

% দিন আগে

নদীমাতৃক বাংলাদেশের অসাধারণ দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বৃহস্পতিবার, ২ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৯ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

কোন কাজ নিয়মিত করলে লিভারের রোগে আক্রান্ত হতে পারেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জীবন-যাপনে কিছু নিয়ম করে চলা উচিত। কারণ নিয়ম করে না…

% দিন আগে