The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

আপনার অসাবধানতাই আপনার সন্তানের স্থূলতার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ খাবারদাবার নিয়ে সন্তানের প্রতি বাবা-মায়ের অসাবধানতাই ভবিষ্যতে তাদের স্থূলতার ঝুঁকি বাড়িয়ে দিতে পারে বহুগুণ। এ বিষয়ে জানাতেই আজকের এই আয়োজন।


অনেক বাবা-মা’ই মনে করেন তার সন্তানটি ঠিকমতো খাচ্ছে না। তাই সবসময়ই বাবা-মা’দের এ ব্যাপারে উদ্বিগ্ন থাকতে দেখা যায়। ফলে সময়মতো নিয়ম না মেনে খাবার গ্রহণের কারণে পরবর্তীতে আপনার সন্তানটির স্থূলতার ঝুঁকি বেড়ে যেতে পারে অনেকাংশে সম্প্রতি Medical News Today এর রিপোর্ট থেকে এ তথ্য বেরিয়ে এসেছে।

নিম্ন আয়ের ৮৬৩ টি পরিবারের বাবা-মা এবং তাদের সন্তানদের উপর জরিপ চালিয়ে এই বিশ্লেষণে আসা গেছে যে, তারা তাদের সন্তানের লালনপালন এবং খাবারদাবারের ব্যাপারে এতোটাই উদাসীন যা বাল্যকাল থেকেই তাদের স্থূলতার দিকে ধাবিত করে। এ রিপোর্টটি প্রকাশ পেয়েছে Pediatrics জার্নালে। যে পরিবারগুলোর উপর গবেষণা করা হয় দেখা গেছে ১২ শতাংশ শিশুকেই তার চার মাস বয়সের পূর্বে শক্ত খাবার খেতে অভ্যাস করায়, ৪৩ শতাংশ শিশুকে তাদের অভিভাবক ফিডার (Bottle) দিয়ে বিছানায় পাঠায়, ২০ শতাংশ শিশুকে তাদের অভিভাবক শিশু যখন কান্নাকাটি করে সে সময় জোর করে খাওয়ায় এবং ২৩ শতাংশ শিশুকে তাদের অভিভাবক হাত দিয়ে খাওয়াবার পরিবর্তে বোতলে খাওয়াতে পছন্দ করে।

এ ব্যাপারে পূর্বেও গবেষণা হয়েছে যাতে দেখা গিয়েছিলো ৯০ শতাংশ শিশুর সামনেই টেলিভিশন ছাড়া থাকে যখন তারা খায় এবং এর মাঝে ৫০ শতাংশ শিশু খেতে খেতেই টেলিভিশন দেখে, খেলাধুলা করে।

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়য়ের মেডিসিনের লেখক Dr. Eliana M. Perrin এর মতে, অধিক টেলিভিশন দেখা বাচ্চাদের প্রতি অভিভাবকদের আরো যত্নবান হওয়া উচিত বিশেষ করে খাবার গ্রহণের সময় এবং তাদের স্থূলতা রোধ করতে এখনই মনোযোগী হওয়া উচিত। কেননা শৈশবের এই স্থূলতা একজন শিশুর জন্য পূর্ণবয়স্ক ব্যক্তির মতোই ঝুঁকিপূর্ণ কেননা এতে হৃদরোগ, ডায়াবেটিস, স্ট্রোক এবং ক্যান্সারের মতো ভয়াবহ রোগের সম্ভাবনা বাড়িয়ে দেয়।

সুতরাং প্রত্যেকটা অভিভাবকেরই উচিত নিজের প্রিয় সন্তানটিকে সুস্থ আচরণ এবং নিয়মতান্ত্রিক খাদ্যাভ্যাসের মাধ্যমে বড় করে তোলা এবং স্বাভাবিক জীবনের নিরাপত্তা বিধান করা।

তথ্যসূত্র : FOX NEWS.COM

আরো জানতে এখানে দেখুন Medical news today.com

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...