চীনের একটি নদীর পানি রক্তের মতো লাল হয়ে গেছে!

ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ দৃশ্যটি দেখলে মনে হবে এটি কোন বড় কসাইখানায় গড়িয়ে যাওয়া রক্তের ছবি- কিন্তু না আসলে এটি কোন কসাইখানার ছবি নয় এটি চীনের একটি নদী। এই নদীর পানি রক্তের মতো লাল হয়ে গেছে। এ ধরনের ঘটনায় বিশ্ববাসী হতবাক হয়ে পড়েছেন। খবর TheTechJournal এর।


Yangtze-River-In-China

জানা গেছে, হঠাৎ করেই নদীর পানি লাল হয়ে যাওয়ায় বিশ্ববাসী স্তম্ভিত হয়ে পড়েছে। চীনের Yangtze নামক এই নদীটি বিশ্বের তৃতীয় দীর্ঘতম নদী হিসেবে খ্যাত। এই নদীর পানি ৬ সেপ্টেম্বর হঠাৎ করেই লাল হয়ে গেছে। এই পানির চেহারা দেখলে মনে হবে রক্তের নদী। এই নদীতে মাছ আছে সব কিছুই ঠিকঠাক আছে। নদীতে নৌকা কিন্বা জাহাজ চলছে স্বাভাবিক নিয়েমেই। তবে কেনো নদীর পানি হঠাৎ করে লাল হলো তা কেওই বলতে পারছে না।

Chine River

Yangtze নামক এই নদীটি এশিয়ার বৃহত্তম এবং পৃথিবীর তৃতীয় বৃহত্তম নদী হিসেবে খ্যাত। যাকে বাংলায় বলা হয় ‘সোনার জলপ্রণালী’ এটি তার ঐতিহ্যগত নাম। এই নদীর পানি লাল হওয়ার পর কিছু লোক প্রথমে বোতলে করে এই পানি নিয়ে আসেন। যে বোতল দেখলে সবাই ভাববে এতে রক্ত রাখা আছে। দেখতে অনেকটা টমেটো জুসের মতো লালচে। যা দেখে সবাই বিস্মিত হয়। ওই নদীতে যেসব জেলেরা মাছ ধরতো তারা প্রথমে ভয় পেয়ে যায়। পরে অবশ্য তারা স্বাভাবিকভাবে মাছ ধরা অব্যাহত রেখেছেন। বিজ্ঞানীরা বলছেন, পরিবেশ দূষণের কারণে এমনটি হতে পারে। কিন্তু চীন এ বিষয়ে তেমন কিছুই বলছে না।

তবে ঘটনা যাই ঘটুক না কেনো Yangtze নদীর পানি যে লাল হয়ে গেছে এতে কোন সন্দেহ নেই। বিশ্বের বিভিন্ন দেশ থেকে পর্যটকরা এখন ভিড় জমাবেন এই অভূতপূর্ব নদীর পানি দেখার জন্য।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...