নদীতে হাজার হাজার শিবলিঙ্গ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নদীতে শুকোতেই ভেসে উঠছে হাজার হাজার শিবলিঙ্গ! আশ্চর্যজনক এই ঘটনার সাক্ষী ভারতের কর্ণাটকের শালমালা নদী।

Shiva River in thousands thousands

বর্ষা চলে গিয়ে শুষ্কদিন আসায় শুকিয়ে যাচ্ছে নদী। সেই শুকনো নদীতে দেখা যাচ্ছে হাজার হাজার শিবলিঙ্গ! উত্তর কর্ণাটকের সিরসি এলাকা হতে ১৭ কিলোমিটারের মধ্যেই শালমালা নদীতে হাজার হাজার শিবলিঙ্গ ক্রমশ ফুটে উঠছে। এমন দৃশ্য দেখে এলাকাবাসী হতবাক!

Shiva River in thousands thousands-2

এমন ঘটনা দেখে ঈশ্বর-বিশ্বাসীদের মধ্যে আলোড়ন সৃষ্টি হয়েছে। পাথরে খোদাই করা এইসব শিবলিঙ্গ চাক্ষুস করতে এই এলাকায় ভিড় করছেন বহু পর্যটকও। শিবরাত্রিতেও বহু পূণ্যার্থীর সমাগম ঘটছে এখানে। নদীখাতে ওইসব শিবলিঙ্গগুলির সামনে রয়েছে নন্দীও।

সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ইতিহাসবিদদের ব্যাখ্যা হলো- ১৬৭৮ হতে ১৭১৮-র মধ্যে সিরসির রাজা সদাশিবরায় শালমালা নদীখাতে এই শিবলিঙ্গ এবং নন্দীর মুর্তি তৈরি করান। মনে করা হচ্ছে, সদাশিবরায়ের রাজত্ব অবসানের কিছু পরপরই শালমালা নদীতে পানিরস্তর বৃদ্ধি পাওয়ায় পানির নিচে হারিয়ে যায় হাজার হাজার শিবলিঙ্গ। গত কয়েক ​বছরের শুষ্ক আবহাওয়ার কারণে পানি শুকিয়ে আবার সেগুলি ফুটে ওঠছে।

Shiva River in thousands thousands-3

উল্লেখ্য, কর্ণাটকের মতো নদীখাতে ঠিক একইরকম সহস্রলিঙ্গ রয়েছে ভারতের বাইরে কম্বোডিয়ায়। সেখানকার বিশ্বের বৃহত্তম হিন্দু মন্দির আঙ্কোরভাট হতে ২৫ কিলোমিটার দূরে নদীখাতে রয়েছে পাথরে খোদাই করা এমন হাজার হাজার শিবলিঙ্গ। যদিও এই সব লিঙ্গ পুজো করা হয় না, তবে সারাবছরই গোটা বিশ্ব হতে বহু পর্যটক আসেন এগুলো দেখতে। পর্যটকদের কাছে এটি আকর্ষণীয় বিষয়।

Advertisements
আপনি এটাও পছন্দ করতে পারেন
Loading...