অসুখ-বিসুখ থেকে রক্ষা পেতে যে ৪টি সবজি খাওয়া একান্ত প্রয়োজন

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ অসুখ-বিসুখ হবে এটি একটি স্বাভাবিক। কিন্তু এই অসুখ থেকে রক্ষা পাওয়া যাবে কিভাবে সেটি আমাদের অনেকেরই জানা নেই। আজ অসুখ থেকে রক্ষা পাওয়ার ৪টি সবজি বিষয়টি অবগত করা হবে। আশা করি এতে অনেকেই উপকৃত হবেন।


আমাদের অনেকেরই সর্দি কাশি লেগেই থাকে। তাছাড়া মাঝে মধ্যেই নানান রকম অসুস্থতা দেখা দেয়। কারণ আমাদের রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হয়ে পড়ায় এই সমস্যা বেশি দেখা যায়। রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল হলে একটুতেই অনেক শারীরিক সমস্যার সম্মুখীন হতে হবে এটিই স্বাভাবিক। এসব সমস্যা থেকে মুক্তি পেতে হলে আমাদের নিয়মিতভাবে সবজি খেতে হবে। বিশেষ করে ওই সব সবজি যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে শরীরকে রাখবে সুস্থ ও সবল। আসুন জেনে নেয়া যাক ৪টি সবজির রোগ প্রতিরোধ ক্ষমতা সম্পর্কে।

১. টমেটো

টমেটোতে রয়েছে প্রচুর পরিমাণে বিটা ক্যারোটিন এবং অ্যান্টি অক্সিডেন্ট। যা রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে বিশেষভাবে সহায্য করে থাকে। এমনকি লাইকোপেন নামক এই অ্যান্টি অক্সিডেন্ট ক্যান্সার প্রতিরোধেও সাহায্য করে থাকে। সেজন্য প্রতিদিন খাবার তালিকায় অবশ্যই টমেটো রাখুন। তবে টমেটো রান্না করে খাওয়ার থেকে সালাদ করে খাওয়ায় ভালো। কারণ এতে বেশি উপকার পাওয়া যাবে।

২. পালং শাক

পালং শাকে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ। পালং শাকে আরও আছে অ্যান্টি অক্সিডেন্ট যা রোগ প্রতি্রোধ ক্ষমতা বাড়িয়ে দেয়। নিয়মিত পালং শাক খেলে সর্দি কাশি এবং ত্বকের সমস্যা থেকে রেহায় পাওয়া যায়। নিয়মিত পালং শাক খান তাহলে অসুখ বিসুখ আপনা থেকে দূরে চলে যাবে।

Related Post

৩. রসুন

ইতিপূর্বেও আমরা বলেছি রসুন একটি খুবই উপকারী সবজি। রসুন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে দেয় ও শরীরের ক্ষয় রোধ করে থাকে। রসুন অ্যান্টিসেপটিক হিসেবেও বিশেষ উপকারী। রসুন হার্টকে ভালো রাখে ও স্ট্রোকের ঝুঁকি কমায়। তাই বেশি করে রসুন খান।

৪. পেঁয়াজ

আমাদের প্রতিদিন খাবারের সঙ্গে পেঁয়াজ থাকে। তবে সে পেঁয়াজ রান্নার মাধ্যমে খেয়ে থাকি। কারণ রান্না করা পেঁয়াজের থেকে কাঁচা পেঁয়াজ বেশি উপকারী। রান্না করা পেঁয়াজের সঙ্গে নিয়মিত কাঁচা পেঁয়াজ খাওয়ার অভ্যাস করুন। কারণ পেঁয়াজে প্রচুর পরিমাণে রয়েছে কোয়ারসেটিন। শক্তিশালী এই উপাদানটি রক্তচাপ নিয়ন্ত্রণ করে ও ক্যান্সারের ঝুঁকি কমায়। আবার নিয়মিত পেঁয়াজ খেলে অ্যালার্জিজনিত সমস্যাও দূর হয়ে যায়।

ছবি: priyo.com এর সৌজন্যে

This post was last modified on জানুয়ারী ২৯, ২০২৪ 11:00 পূর্বাহ্ন

Laila Haque

Recent Posts

ডায়াবেটিস রোগিরা ‘ইনস্ট্যান্ট নুডলস’ খেলে কি রক্তে শর্করার মাত্রা বেড়ে যেতে পারে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ‘ইনস্ট্যান্ট নুডলস’ স্বাদে মিষ্টি না হলেও এই ধরনের খাবারে শর্করার…

% দিন আগে

বাংলাদেশ, নেপাল ও ভুটানের কান্ট্রি ম্যানেজার হিসেবে সাব্বির আহমেদকে নিয়োগ দিলো ভিসা

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পেমেন্ট প্রযুক্তিতে বিশ্বের নেতৃস্থানীয় প্রতিষ্ঠান ভিসার বাংলাদেশ, নেপাল এবং ভুটানের…

% দিন আগে

বাংলাদেশে প্রথমবারের মতো ইন্টারন্যাশনাল ডিজ্যাবিলিটি আর্ট ফেস্টিভ্যাল

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অন্তর্ভূক্তিমূলক থিয়েটার ক্ষেত্রে প্রতিবন্ধী শিল্পীদের নিয়ে ব্রিটিশ কাউন্সিলের দীর্ঘমেয়াদী প্রচেষ্টার…

% দিন আগে

বিয়ের প্রস্তুতি নিচ্ছেন শাকিব খান!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ঢাকাই সিনেমার জনপ্রিয় অভিনেতা শাকিব খান। অপু বিশ্বাস ও বুবলীকে…

% দিন আগে

৬ মাসে ইসরায়েলি বর্বরতায় গাজায় নিহত ১৩ হাজার শিশু

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাজা উপত্যকায় গত ৬ মাসে নিহত শিশুদের সংখ্যা আঁতকে উঠার…

% দিন আগে

আপনার চরিত্র কেমন তা আপনার আঙুলের আকৃতিই বলে দেবে!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আপনার ব্যক্তিত্ব কীরকম তা বলে দিতে পারে আপনার আঙুলের আকৃতি!…

% দিন আগে