The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

বুধবার কাবা শরীফে কোন ছায়া থাকবেনা: সূর্যের অবস্থান হবে কাবার ঠিক মধ্যখানে!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বুধবার ঠিক দুপুরে কাবা শরীফে ঘটতে যাচ্ছে বিরল ঘটনা! এ দিন দুপুরে সূর্য অবস্থান করবে ঠিক কাবা ঘরের মাঝখানে ফলে কাবা শরীফের কোথাও কোন ছায়া থাকবেনা, পরিপূর্ণ নূরের আলোয় আলোকিত হবে কাবা শরীফ।


KIBLA_soleil_2013_english

নাসার মহাকাশ গবেষণা কেন্দ্র থেকে আগেই জানিয়ে দেয়া হয়েছিল আসছে বুধবার পবিত্র নগরী মক্কাতে কাবা ঘরের ঠিক উপরে সূর্য বরাবর শূন্য অবস্থানে থাকবে। সূর্যের কেন্দ্রবিন্দুটি কাবার ঠিক ওপরে উঠে আসার ফলে এই সময় কাবা শরীফে কাবার কোন ছায়া দেখা যাবেনা! বিজ্ঞানীরা জানান, এসময় পৃথিবীর অক্ষরেখায় সূর্য ২৩.৫ ডিগ্রি কৌণিক অবস্থান নিয়ে বিষুব রেখার উত্তর ও দক্ষিণ দিকে ঘুরতে থাকে। এভাবে একবার উত্তর গোলার্ধে একবার দক্ষিণ গোলার্ধে যায়। আর এই আসা যাওয়ার পথে বছরে দুইবার সরাসরি উপরে অবস্থান নিয়ে পবিত্র কাবা শরীফকে ছায়াশূন্য করে দেয়।

এদিকে জেদ্দা অ্যাস্ট্রোনোমিক্যাল সোসাইটি এক বিবৃতিতে জানিয়েছে, বুধবার ২৮ মে দুপুর নাগাদ মক্কার পবিত্র কাবা শরীফের সাথে একই লাইনে অবস্থান করবে সূর্য। মক্কার সময় অনুযায়ী এই সময় দূপুর ১২টা ১৫ মিনিটে। এদিন সূর্য উদয় হবে ভোর ৫টা ৩৮ মিনিটে।

Kaaba HD Wallpapers 2014 (8)

আন্তর্জাতিক মহাকাশ গবেষণা সংস্থা নাসা বলছে, এমন ঘটনা কাবায় ঘটার পেছনে মূল কারণ হচ্ছে আশ্চর্যজনকভাবে কাবা শরীফ বিষুব রেখা ও কর্কটক্রান্তির মাঝখানে অবস্থিত হবে, ফলে দুই রেখার মাঝেই সূর্যের অবস্থানের কারণে কাবার উপর বরাবর সূর্যের কেন্দ্রবিন্দুটি অবস্থান করবে। এতে সমগ্র কাবা ঘরে কোন ছায়া থাকেনা। বিজ্ঞানীরা একে বলেন, ছায়াশূন্য বা জিরো শ্যাডো- আর ধর্মীয় দৃষ্টিতে এটি অলৌকিক ঘটনা বা আলোকিত দিন।

এদিকে, সৌদি আরবে অসংখ্য মানুষ কাবা শরীফে ছায়াশূন্য অবস্থা নিজের চোখে দেখতে ইতিমধ্যে ভিড় জমাচ্ছেন মক্কা নগরীতে। এসময় সূর্য মধ্য আকাশে অবস্থান করে সরাসরি কিরণ দেয়ার ফলে সূর্য রশ্মি অনেক বেশি শক্তিশালী থাকবে এবং সূর্য থেকে বিচ্ছুরিত অতিবেগুনী রশ্মি হবে তীব্র। ফলে এসময় স্থানীয় কোন বাসিন্দাকে সূর্যের দিকে খালি চোখে তাকাতে নিষেধ করা হয়েছে।

সূত্রঃ EurasiareviewArab News

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...