The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রতিবন্ধী তিন বোনের মানবেতর জীবন-যাপনের এক করুণ কাহিনী

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ প্রতিবন্ধীদের পুনর্বাসনে সরকারি উদ্যোগ রয়েছে। প্রতিবন্ধীদের জন্য বেসরকারি বিদেশী অনেক সংস্থাও রয়েছে তারপরও আমাদের সামনে উঠে আসে এমন অনেক ঘটনা যা আমাদের ব্যথিত করে।
প্রতিবন্ধী তিন বোনের মানবেতর জীবন-যাপনের এক করুণ কাহিনী 1
স্বচ্ছল অনেক পরিবারে প্রতিবন্ধী রয়েছে। তাদের পিছনে অনেক অর্থ ব্যয় করা হয়। কিন্তু যাদের সামর্থ্য নেই তাদের কে দেখবে? আমাদের সমাজে এমন অনেক বৃত্তবান রয়েছেন যাদের উসিলায় হয়তো আমাদের দেশের অনেক প্রতিবন্ধী বিশেষ করে গ্রামাঞ্চলে এমন অনেক প্রতিবন্ধী রয়েছে যারা বছরের পর বছর মানবেতর জীবন-যাপন করছে। এমনই একটি পরিবারের তিন সদস্যের সন্ধ্যান দিয়েছে একটি শীর্ষ দৈনিক।

খবরে বলা হয়েছে, অসহায় এক দরিদ্র পরিবারের তিন বোনই প্রতিবন্ধী হওয়ায় অতি মানবেতর জীবন-যাপন করছে। সরকারি ও বেসরকারিভাবে বিভিন্ন সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত প্রতিবন্ধী এই তিন বোন অনাহার আর অর্ধাহারে দিন-যাপন করছে। টাঙ্গাইলের মির্জাপুর উপজেলার লতিফপুর ইউনিয়নের যোগীরকোপা গ্রামে তাদের বাড়ি। প্রতিবন্ধী তিন বোন হলেন মৃত ওয়াজ উদ্দিনের কন্যা ফাহিমা (৩২), লাইজু (২৮) ও রোজিনা (২৪), তাদেরই অসহায় মা হামিদা বেগম (৫০) প্রতিবন্ধী তিন কন্যাকে নিয়ে চরম বিপাকে পড়েছেন।

সমপ্রতি যোগীরকোপা গ্রামে গিয়ে তাদের করুণ চিত্র দেখা গেছে। দরিদ্র ও অসহায় হামিদা বেগম জানান, অভাব-অনটনে তাদের সংসার যেন আর চলছে না। ফাহিমা, লাইজু ও রোজিনাকে জিজ্ঞাসা করলে, তারা ফ্যাল ফ্যাল করে তাকিয়ে কান্না শুরু করে। গত ৩০ বছর ধরে এভাবেই চলছে তাদের মানবেতর জীবন। তাদের কোন দিন চিকিৎসাও করাতে পারেননি। কারণ মুখের আহার যোগাতেই হিমশিম খাচ্ছেন তিনি চিকিৎসার খরচ যোগাবেন কোথায় থেকে।

হয়তো সময় মতো তাদের চিকিৎসা করা গেলে তারা হয়তো স্বাভাবিক জীবন-যাপন করতে পারতেন এমনটি ধারণা করা হচ্ছে। সত্যিই যদি তাই হয়, তাহলে আমাদের সমাজের বিশেষ করে যাদের সামর্থ্য রয়েছে, তাদের দায়িত্ব তারা এড়িয়ে যেতে পারেন না। আজ শুধু ফাহিমা, লাইজু ও রোজিনা নয় আমাদের দেশে এমন অনেক হাজার হাজার অবহেলিত প্রতিবন্ধী রয়েছে যাদের দেখার কেও নেই। অথচ সমাজে যারা বিত্তবান তাদের সামান্য সহযোগিতায় এদের জীনব পাল্টে যেতে পারে। আজ যদি আমরা শুধু এটুকু ভাবি যে, মহান সৃষ্টিকর্তার সেরা মাখলুকাত মানুষ হয়ে আমরা সবাই জন্ম নিয়েছি। আমরা সুস্থ্য-সুন্দর জীবন পেয়েছি- অথচ ওরা প্রতিবন্ধী হয়ে জন্ম নিয়েছে। আমাদের বিচার, বুদ্ধি ও বিচক্ষণার কোন অভাব নেই-শুধু অভাব রয়েছে উদ্যোগের। আসুন- আমরা সবাই মিলে সমাজে অবহেলিত প্রতিবন্ধীদের পাশে গিয়ে দাঁড়ায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...