The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এবার হাতির মুখে ভাষা!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পাখিরা মানুষের ভাষা শেখা ও অনুকরণ করে কথা বলতে পারে বিষয়টি কমবেশি সবারই জানা। কিন্তু এবার মানুষের ভাষায় কথা বলতে শিখছে হাতি! দক্ষিণ কোরিয়ার ইয়নগিনের এভারল্যান্ড চিড়িয়াখানার ‘কোশিক’ নামের একটি হাতি কোরিয়ান ভাষা শিখেছে।

Elephant-01

খবরে প্রকাশ, মানুষের মতো কোরিয়ান ভাষায় কোশিক বেশকিছু শব্দ উচ্চারণ করতে পারে এবং তা স্থানীয় ভাষী মানুষ সহজে বুঝতে পারে। ভিয়েনা বিশ্ববিদ্যালয়ের গবেষকরা গত ২ নভেম্বর এ তথ্য জানিয়েছেন। গবেষকরা জানান, ২২ বছর বয়সী কোশিক মুখ ও শুঁড়ের সাহায্যে পাঁচটি কোরিয়ান শব্দ উচ্চারণ করতে পারে। শব্দগুলো হচ্ছে, অ্যানিয়ং (হাই), আনগা (বসুন), না, অ্যানিয়া (না), শুয়ে পড়ূন ও ভালো। এসব শব্দ উচ্চারণ করতে সক্ষম হলেও এর অর্থ কোশিকের বোধগম্য কি-না তা এখনও গবেষকরা বের করতে পারেননি। তবে হাতি কীভাবে মানুষের ভাষা নকল করা শিখেছে এ বিষয়ে পরিষ্কার কোনো তথ্য গবেষকরা জানাতে পারেননি। খবর :এএফপি, এনডিটিভির।

তবে তাদের ধারণা কোশিক তার প্রশিক্ষক ১৯ বছর বয়সী কিম জং-সাপের কাছ থেকেই ভাষা শিখেছে। এ ব্যাপারে গাপ বলেন, কোশিক তার সন্তানের মতো। সে এখনও শিখছে। আমি যতদিন থেকে এখানে এসেছি তাকে শিখিয়ে যাচ্ছি। এ ব্যাপারে কারেন্ট বায়োলজি সাময়িকীতে প্রকাশিত নিবন্ধে গবেষক অ্যাঞ্জেলা স্টিগার ও টেকামসে ফিচ জানান, ছোটবেলা থেকে চিড়িয়াখানায় মানুষের কাছাকাছি থেকে মানুষের ভাষা রপ্ত করেছে কোশিক। সামাজিক আচরণ শেখার মতো গুরুত্বপূর্ণ সময়ে মানুষের সাহচর্য পেয়েছে কোশিক। এতে মানুষের ভাষা আয়ত্তে এসেছে তার।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...