আশ্চর্য প্রাণীবৈচিত্র্য সমৃদ্ধ সাতটি অসাধারণ দ্বীপ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পৃথিবীজুড়ে ছড়িয়ে ছিটিয়ে আছে অসংখ্য দ্বীপ। আর এই দ্বীপগুলো বিরল প্রজাতির প্রাণী ও উদ্ভিদের আধার। এই প্রাণীবৈচিত্র্য আর উদ্ভিদের সমাহারে তা প্রকৃতিপ্রেমীদের করেছে মোহনীয়। তাইতো প্রকৃতিপ্রেমীরা ছুটে গিয়েছে সেখানে সময়ে অসময়ে। তেমনি কতগুলো বৈচিত্র্যময় দ্বীপের কথা আজ আমরা তুলে ধরবো।


১. বোর্নিও

পৃথিবীর তৃতীয় বৃহত্তম দ্বীপ। এই দ্বীপটি ইন্দোনেশিয়া, মালয়েশিয়া, ব্রনাইয়ের মধ্যে বিস্তৃত। দ্বীপটির মোট আয়তন ৭৫১,১০০ বর্গকিমি বা ২৯০,০০০ বর্গ মাইল। দ্বীপে বানর প্রজাতির স্তন্যপায়ী ১০টি, ৩৫০ প্রজাতির পাখি, ১৫০ প্রজাতির সরীসৃপ ও উভচর প্রাণী আছে। এছাড়াও এখানে রয়েছে ৬ হাজার বিরল প্রজাতির উদ্ভিদ।

২. সুমাত্রা

Related Post

সুমাত্রা ইন্দোনেশিয়ার পশ্চিমে অবস্থিত একটি দ্বীপ। এর আয়তন প্রায় ৪,৭৩,৪৮১ বর্গ কিলোমিটার এবং এটি আয়তনের দিক থেকে পৃথিবীর দ্বীপগুলোর মধ্যে ৬ষ্ঠ অবস্থানে রয়েছে। সুমাত্রার জীববৈচিত্র্যর মধ্যে রয়েছে বাঘ, হাতি, হনুমান, গন্ডার, ওরাংওটাং। সুমাত্রান বাঘকে এই অঞ্চলের একটি বিশেষ প্রজাতির প্রাণী হিসেবে ধরা হয়। এখানে প্রায় ৪০০ বিরল প্রজাতির প্রাণী বাস করে থাকে।

৩. মাদাগাস্কার

মাদাগাস্কার বিশ্বের চতুর্থ বৃহত্তম দ্বীপ। আয়তন ৫ লাখ ৮৭ হাজার ৪১ বর্গ কিমি। মাদাগাস্কার সবচেয়ে বেশি বিখ্যাত এর অদ্ভুতুড়ে জীববৈচিত্র্যের কারণে। কেননা মাদাগাস্কারের জীবজন্তুগুলোর প্রায় ৮০ ভাগই পৃথিবীর আর কোথাও পাওয়া যায় না। মাদাগাস্কারে প্রায় ৬০০ প্রজাতির জীব আছে। বিজ্ঞানীদের হিসাবমতে, মাদাগাস্কারে বিভিন্ন প্রজাতির প্রায় ২ লক্ষ প্রাণী এবং গাছ আছে, এদের বেশিরভাগই পৃথিবীর অন্য কোথাও দেখতে পাওয়া যায় না। এদের মধ্যে রয়েছে প্রায় ১৫ প্রজাতির লেমুর, ৩৬ প্রজাতির পাখি এবং আরো অনেক অদ্ভূত অদ্ভূত সব প্রাণী।

৪. নিউজিল্যান্ড

অস্ট্রেলিয়ার দক্ষিণ-পূর্বের ক্ষুদ্র দ্বীপরাষ্ট্র নিউজিল্যান্ড। দেশটির পরিবেশ এবং প্রাণীকূল বৈচিত্র্যময়। নিউজিল্যান্ডের জীব বৈচিত্র্য সম্পর্কে ধারণা পাওয়া যাবে বিশ্বখ্যাত পরিচালক পিটার জ্যাকসনের বিখ্যাত সিনেমা ‘লর্ড অফ রিংগস’। এই ছবিতে নিউজিল্যান্ডের প্রায় সব জীব বৈচিত্র্যের দেখা পাওয়া যায়। এছাড়াও জেমস ক্যামেরনের অ্যাভাটার চলচ্চিত্রের পুরো শুটিং হয়েছিল এই দেশটিতে। এখানে রয়েছে বিরল প্রজাতির প্রায় বাদুর, সরীসৃপ আর মাছ।

৫. তাসমানিয়া

তাসমানিয়া একটা অস্ট্রেলিয়ান দ্বীপ রাজ্য যা মূল ভূমি থেকে ২৫০ কিমি দক্ষিণে অবস্থিত। প্রশান্ত মহাসাগরে এর অবস্থান। তাসমানিয়াকে বলা হয় তার দেশের জীববৈচিত্রের হটস্পট। কেননা তাসমানিয়ায় রয়েছে মাংশাসী প্রাণী; যেগুলোকে বলা হয় তাসমানিয়ান শয়তান। এছাড়াও রয়েছে হুয়ান পাইন গাছ, যেগুলো খুব ধীরে বড় হয় কিন্তু বেচে থাকে প্রায় ৩ হাজার বছর। এই দ্বীপে পেঙ্গুইন, তোতা এবং বিরল প্রজাতির সুদর্শন পামলিক গাছ দেখতে পাওয়া যায়।

৬. কৌইবা দ্বীপ, পানামা

পানামার মূল ভূখণ্ড থেকে ১৫ মাইল দূরে এই দ্বীপটির অবস্থান। এর আয়তন প্রায় ১ লাখ ২২ হাজার একর, এই দ্বীপটি পানামার সবচেয়ে বড় দ্বীপ। এখানকার মতো এমন ম্যানগ্রোভ বন, আদিম বেলাভূমি পৃথিবীর আর কোথাও দেখা যায় না। কোইবা দ্বীপ হচ্ছে পৃথিবীর একমাত্র স্থান যেখানে এখনও লম্বা লেজওয়ালা লাল রঙের টিয়ে পাখি এবং ঝুঁটিওয়ালা ঈগল টিকে আছে।

৭. গালাপোগাস

দক্ষিণ আমেরিকার সমুদ্র উপকুল হতে আনুমানিক এক হাজার কিলোমিটার পশ্চিমে ইকুয়েডর এর নিকটবর্তী আগ্নেয়শিলা দ্বারা গঠিত যে দ্বীপগুলো পৃথিবীর বুকে দাঁড়িয়ে আছে তাই “গালাপাগোস” নামে পৃথিবীজুড়ে পরিচিত। বিখ্যাত প্রকৃতিবিজ্ঞানী চার্লস ডারউইন এই দ্বীপে প্রায় তিন বছর অবস্থান করে দ্বীপের বিভিন্ন নমুনা সংগ্রহ করেন, প্রাণীদের নিয়ে গবেষণা করে রচনা করেন দি অরিজিন অব স্পেসিস। এই দ্বীপকে বলা হয় প্রকৃতির বিস্ময়। কেননা এই দ্বীপের প্রাণীবৈচিত্র্য এতটাই ভিন্ন যে বিজ্ঞানীদের ধারণা হাজার বছর পুর্বে তা ভূমিকম্পের কারণে আফ্রিকার মূল ভূখণ্ড থেকে আলাদা হয়ে যায়।

This post was last modified on আগস্ট ২১, ২০১৪ 8:58 পূর্বাহ্ন

K. A. B Tohin

Recent Posts

নখ দেখেই বোঝা যাবে রোগ হয়েছে কি না!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বয়স বৃদ্ধির পর নখ কিছুটা হলেও ভঙ্গুর হতেই পারে। আবার…

% দিন আগে

তরুণ প্রজন্মকে কৃষি উদ্যোক্তা হিসেবে এগিয়ে আসতে হবে- মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী সিমিন হোসেন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ “কৃষি-উদ্যোক্তাদের সর্বাত্মক সহায়তা প্রদান করার পাশাপাশি সরকার তাদের বিকাশে সকল…

% দিন আগে

বিস্ময়কর এক রোবট অ্যাটলাসের গল্প

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ মানুষের চেয়ে ভালোভাবে তো একটি রোবট শরীরকে কখনই নিয়ন্ত্রণ করতে…

% দিন আগে

প্রথম পারিশ্রমিক ছিলো ৫০ রুপি: বর্তমানে প্রতি ছবিতে নেন ২০ কোটি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বর্তমান সময়ে দক্ষিণী চলচ্চিত্রের জনপ্রিয় একজন অভিনেতা যশ। যিনি সবার…

% দিন আগে

গাজার যুদ্ধ বন্ধে মার্কিন যুক্তরাষ্ট্রের কথা শুনছে না ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাসের সঙ্গে যুদ্ধবিরতি এবং জিম্মি চুক্তি করতে…

% দিন আগে

ভারতে গাধার দুধ বিক্রি হচ্ছে সাড়ে ৬ হাজার টাকা লিটার!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আমাদের সমাজে গাধা নামক প্রাণীটি কঠোর পরিশ্রমের রূপক হিসেবে প্রচলিত।…

% দিন আগে