ছবিতে দেখুন বিশ্বকাপের উন্মাদনা সারাবিশ্বকে কেমন ছুঁয়ে গিয়েছে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ বিশ্বকাপের উন্মাদনায় সারাবিশ্ব এখন উন্মত্ত। এমন অবস্থায় সারাবিশ্বের এই সকল উল্লাস ছুঁয়ে গিয়েছে ফটোগ্রাফারদের। দি টেলিগ্রাফের ফটোগ্রাফার বিভিন্ন স্থানে তোলা বিশ্বকাপ এবং অন্যান্য নানাবিষয়ের ছবিগুলো একত্রিত করেছেন। সেই ছবিগুলো নিয়েই আমাদের আজকের এই আয়োজন- ছবিগুলোতে বেশিরভাগ ছবিই বিশ্বকাপের নানাবিধ মুহূর্ত ফুটে উঠেছে।


মহাকাশে ফুটবল খেলা

বিশ্বকাপের উন্মাদনা পৃথিবী ছাড়িয়ে চলে গিয়েছে মহাকাশে, এই ছবিটি সে কথাই তুলে ধরছে আমাদের সামনে। যুক্তরাষ্ট্রের নভোচারী স্টিভ সোয়ানসন, রেইড ওয়াইজম্যান এবং জার্মানির নভোচারী অ্যালেক্সান্ডার গ্রাস্ট আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে একটি ভাসমান বলকে কিক দেওয়ার চেষ্টা করছেন। আন্তর্জাতিক মহাকাশ স্টেশন বা আইএসআই এর নভোচারীরা এবার মহাকাশ স্টেশনে অবস্থানকালীন সেখান থেকে খেলা দেখতে পারবেন।

স্টেডিয়ামের স্বাদ

Related Post

‘দুধের স্বাদ ঘোলে মেটানো’ বলে বাংলায় একটি কথা প্রচলিত রয়েছে। সেই রকম একটি ঘটনা এই ছবিটি। এখানে দেখতে পাওয়া লোকজন সোফায় বসে বিশ্বকাপের উদ্ভোধনী খেলা উপভোগ করছেন। জার্মানির বার্লিনের একটি স্টেডিয়াম বড় পর্দায় খেলা দেখানোর আয়োজন করে তারা স্থানীয় অধিবাসীদের আমন্ত্রণ জানায় যে, তাদের বাসার সোফা নিয়ে আসার জন্য যেন মাঠে বসে ঘরের স্বাদে বড় পর্দায় খেলা দেখতে পারে। সেই আহবানে সাড়া দিয়ে জার্মানির বার্লিন শহরের অনেক মানুষ খেলা দেখতে তাদের ঘরের সোফা নিয়ে স্টেডিয়ামে খেলা দেখতে আসে।

সুপারহিরোদের আন্দোলন

ব্রাজিলে স্টেডিয়ামে যখন চলছে বিশ্বকাপের উন্মাদনা তখন রিও ডি জেনিরো শহরে চলছে আন্দোলন। আন্দোলনকারীদের দাবি দেশ যখন খাদ্য, বস্ত্র, বাসস্থানের সংকট চলছে তখন এই জাঁকজমকপূর্ণ খেলার আয়োজন এই দেশে আয়োজন করা ঠিক হয়নি সরকারের। সেই আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে ব্যাটম্যান, ভেন্ডেটাসহ আরো অনেক সুপারহিরো যারা ন্যায়ের জন্য আন্দোলন করে থাকেন রুপালি পর্দায়। এই সুপারহিরো সাজে তাই আন্দোলনকারীরা এসেছে আন্দোলনে।

রহস্যময় বুদ্ধ

এবার একটি অন্যরকম ছবি, একটি রহস্যময় বুদ্ধের দেখা পাওয়া গিয়েছে এই ছবিতে। চীনের জীলিন প্রদেশের যিহান পর্বতের কুয়াশাছন্ন অবস্থায় একটি বুদ্ধের অবয়ব ফুটে উঠে এই ছবিতে। একজন আলোকচিত্রী রাতের ভ্রমণে চীনের বিভিন্ন স্পটের ছবি তুলতে গিয়ে এই ছবিতে ধারণ করেন।

সাদাদের রাতের খাবার

প্যারিসের বিখ্যাত সাদাদের রাতের খাবার অনুষ্ঠান, গত বৃহস্পতিবার রাতের বেলা সাদা পোশাক পরিহিত নারী পুরুষরা, সাদা টেবিলক্লথের টেবিলে বসে এই খাবারের আয়োজন করা হয়। খাবারের লোকেশনটি গুপ্ত রাখা হয়। পরবর্তীতে বিভিন্ন সামাজিক মাধ্যমে এই খাবারের আয়োজনের ছবি প্রকাশ করা হয়। তবে কেন এই খাবারের আয়োজন এবং এই সাদা রঙের আধিক্যর কারণ সম্পর্কে বিস্তারিত জানা যায়নি।

বিশ্বকাপ আর বাস্তবতা

এই ছবিটি আপনাকে ব্রাজিলের বিশ্বকাপ নিয়ে নতুনভাবে চিন্তা করতে বাধ্য করবে। ব্রাজিলের বর্তমান অর্থনৈতিক অবস্থা বেশ নাজুক। এমন অবস্থায় এই বিশালাকার আয়োজন তাদের অর্থনৈতিক অবস্থাকে আরো বেশি নাজুক করে ফেলবে বলে মনে করেন সে দেশের অনেক নাগরিক। তার প্রমাণ এই ছবিটি। এখানে খেলা দেখতে আসা দর্শকরা তাদের হাতের রাবিশ ছুড়ে ফেলছে একটি ডাস্টবিনে যেখানে একটি কিশোরী বাসস্থানের অভাবে অবস্থান করছে।

ব্রাজিল আর আর্জেন্টিনা

বিশ্বকাপের আগে থেকেই ব্রাজিল আর আর্জেন্টিনার দ্বন্দ্ব লেগেই আছে। কেউ কারো কাছে হার স্বীকার করতে রাজি নয়। সেই দ্বন্দ্ব আরো ঘি ঢেলে দিলো এই বিশ্বকাপ। এবারের বিশ্বকাপ শুরু থেকেই চলছে ব্রাজিল আর আর্জেন্টিনার যুদ্ধ। তারই ধারাবাহিকতায় এই একদল ব্রাজিল আর আর্জেন্টিনার সমর্থক ব্রাজিলের রিও ডি জেনিরোতে নিজেদের মধ্যে ফুটবল খেলছে। তবে এই খেলার ফলাফল জানা যায়নি।

তথ্যসূত্রঃ টেলিগ্রাফ

This post was last modified on জুন ১৬, ২০১৪ 4:15 অপরাহ্ন

K. A. B Tohin

Recent Posts

গবেষণায় নতুন তথ্য: ভূমিকম্পের পূর্বাভাস দেবে মেশিন লার্নিং প্রযুক্তি!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিভিন্ন দেশের বিজ্ঞানীরা দীর্ঘদিন ধরেই কাজ করছেন ভূমিকম্পের পূর্বাভাস জানার…

% দিন আগে

অভিনেত্রী মম’র কণ্ঠে এবার রবীন্দ্রসংগীত

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অভিনয়ের জন্য দর্শকপ্রিয়তা পেয়েছেন জাকিয়া বারী মম। অপরদিকে নিজের মতামতের…

% দিন আগে

পিঠের সিলিন্ডারে তেঁতুলপানি আর হাতে পাইপ! অভিনব কায়দায় ফুচকা খাওয়াচ্ছেন এক তরুণ!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ দেখা যাচ্ছে হলঘরের ভিতর হাতে ট্রে নিয়ে ঘুরছেন জনৈক তরুণ।…

% দিন আগে

শেরপুরের ঐতিহাসিক মাইসাহেবা জামে মসজিদ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪ খৃস্টাব্দ, ৫ আশ্বিন ১৪৩১…

% দিন আগে

চকোলেট খেলেই অ্যালার্জি! কোন কোন উপসর্গ দেখা দেয়?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চকোলেট থেকেও কী অ্যালার্জি হতে পারে? শুনলে সত্যিই অবাক লাগে।…

% দিন আগে

কী কারণে কোটি কোটি জিমেইল বন্ধ করার সিদ্ধান্ত নিলো গুগল?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিমেইল বর্তমান বিশ্বে জীবনের একটি গুরত্বপূর্ণ অংশ হয়ে উঠেছে সেটি…

% দিন আগে