The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

করাচির চিড়িয়াখানায় এক অদ্ভুত প্রাণী অর্ধেক মানুষ আর অর্ধেক শিয়াল!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ পাকিস্তানের বাণিজ্যিক রাজধানী করাচির চিড়িয়াখানায় দেখতে পাবেন এক অদ্ভুত প্রাণী এটি অর্ধেক মানুষ, অর্ধেক শেয়াল। এই অদ্ভুত প্রাণীটির নাম মমতাজ বেগম। বছরের পর বছর ধরে এই অদ্ভুত প্রাণীটি ভাগ্য গণনা করে আর কৌতুক বলে আনন্দ দিয়ে যাচ্ছেন দর্শনার্থীদের।


2230991

তবে তিনি সত্যিকারের অর্ধেক মানবী, অর্ধেক শেয়াল নয়। তিনি হলেন ৩৩ বছরের মুরাদ আলী। দুই সন্তানের এই জনক দিনের বেলাটা বিশেষ পোশাক পরে চিড়িয়াখানায় কাটান। চিড়িয়াখানায় তার নাম মমতাজ বেগম। সাথে থাকে কয়েকজন সহকারী। এ দিয়েই তাদের সংসার চলে যায়।

article-2666981-1F1334BA00000578-135_634x384

চিড়িয়াখানায় অনেক মানুষ তাকে দেখতে আসে কেউ আসে ভবিষ্যৎ জানার জন্য আবার কেউবা আসে বিনোদন নিতে। ছাত্ররা আসে তাদের পরীক্ষার ফল জানতে, মায়েরা আসেন তাদের অবিবাহিত মেয়েদের সম্ভাব্য স্বামীর খোঁজে। এজন্য দর্শকদের দিতে হয় মাত্র ১০ রুপি। রয়টার্সকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি বলেন, ‘মানুষ এখানে আসে কষ্ট নিয়ে, ফিরে যায় আশা নিয়ে। তাদের সুখ আমাকেও সুখী করে।’ তিনি কয়েকটি স্থানীয় ভাষা জানেন। জানেন কথা বলে মানুষকে মুগ্ধ করতে।

article-2666981-1F13C6A000000578-188_634x343

মমতাজ বেগমের সাথে দেখা করতে আসা সিক্সথ গ্রেডের ছাত্র মোহাম্মদ ওসামা জানান, ‘আমার খুবই ভালো লাগছে। তার সাথে কথা বলে আমি আনন্দ পাই। আমি খুবই খুশি।’এমন অনেকে আছেন, তার সেই ছোট কাল থেকে মমতাজ বেগমের সাক্ষাত পেয়ে আসছেন। মমতাজ বেগম তথা মুরাদ আগে সার্কাসে কাজ করতেন। ১৬ বছর ধরে তিনি অর্ধেক মানবী, অর্ধেক শেয়ালের ভূমিকায় রয়েছেন। অবশ্য, এই কাজটি শুরু হয়েছে ৪০ বছর আগে। তখন অন্যরা থাকত এই ভূমিকায় যেমন এখন আছেন মুরাদ।

ভিডিওতে আরো দেখুনঃ
http://youtu.be/VP7WNdOmbt4

তথ্যসূত্র: ডেইলিমেইল।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...