The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

শৈবালের তৈরি ব্যাটারিতে চার্জ হবে মাত্র ১১ সেকেন্ডে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ আসছে নতুন ব্যাটারি, এই ব্যাটারি চলবে শৈবালের ক্ষমতায়!আর সেই ব্যাটারি দিয়ে কেবল আইফোন, আইপ্যাডের মতো ছোট যন্ত্র নয়, টেসলার মতো গাড়ি চালানোও সম্ভব বলে দাবি উঠেছে।


2014-03-15-moss-09_result

ব্যাটারি তাও আবার শৈবাল দিয়ে! ভাবতে কিছুটা অবাক লাগলেও আপনি জেনে অবাক হবেন শৈবালের ব্যাটারি লিথিয়াম ব্যাটারি থেকেও বহুগুণ শক্তিশালী!ফলে ব্যাটারি বলতে আমরা যা বুঝি, তার ধারণা হয়ত খুব দ্রুতই পরিবর্তিত হতে যাচ্ছে। পৃথিবীরজুড়ে বহুল ব্যবহৃত লিথিয়াম-ব্যাটারির জায়গা নিতে যাচ্ছে শৈবাল দিয়ে তৈরিকৃত ব্যাটারি। শৈবাল ব্যবহার করে ব্যাটারি তৈরি করা হলে তা অত্যন্ত কম সময়ের মধ্যে চার্জ হয়ে যায় এবং সেই চার্জ টিকে থাকেও অনেকক্ষণ। শৈবাল দিয়ে এই পদ্ধতিতে ১১ সেকেন্ড সময়ের মধ্যেই একটি ব্যাটারি চার্জ হওয়া সম্ভব, মিনিট বা ঘণ্টাব্যাপী অপেক্ষার দরকার নেই।

এদিকে এখন পর্যন্ত শৈবাল দিয়ে ব্যাটারি তৈরির কাজে অনেক বিজ্ঞানীই সায় দিয়েছেন। নানান দেশের বিজ্ঞানীরা এটা নিয়ে গবেষণাও শুরু করেছেন। হচ্ছে আন্তর্জাতিক সভা সেমিনার। সব কিছু দেখে নিশ্চিত বুঝা যাচ্ছে শৈবাল দিয়েই কিছু একটা হতে যাচ্ছে। কিন্তু সম্ভবত সবচেয়ে কাজের জিনিসটি বেরিয়েছে অ্যাডাম ফ্রিম্যানের হাত দিয়ে, যে ব্যাটারি দিয়ে আস্ত একটি গাড়ি চালানো সম্ভব বলে দাবি করছেন ফ্রিম্যান।

বর্তমান লিথিয়াম-ব্যাটারি থেকে তার ব্যাটারি অন্তত ২০০ গুণ বেশি শক্তিশালী। বিষয়টি নিয়ে আরো সামনে আগানোর জন্যে ফ্রিম্যান এরই মধ্যে ‘এলগ্যাস’ নামের একটি গবেষণা প্রতিষ্ঠানও খুলেছেন। আশার কথা হচ্ছে কম পরিসরে হলেও বর্তমানে চীনে এ ধরনের শৈবাল চালিত কিছু ব্যাটারি ব্যবহৃত হচ্ছে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...