ওজন কমানোর জন্য করণীয়

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ ওজন কম থাকলে আমরা যেমন ওজন বাড়ানোর জন্য নানা পদক্ষেপ নিয়ে থাকি- ঠিক তেমনি আবার ওজন কমানোর জন্যই বিশেষ নজর দেওয়া উচিত।

আমরা সবাই জানি একজন মানুষের যতটুকু ওজন থাকা উচিত ঠিক সেভাবেই চলা উচিত। কিন্তু অনেক সময় ওজন কম বা বেশির কারণে নানা শারীরিক সমস্যা দেখা দেয়। আজ ওজন কমানোর জন্য করণীয় বিষয়গুলো নিয়ে আলোচনা করা হবে।

শরীরের বাড়তি ওজন থাকা মোটেও ভালো নয়। বিশেষ করে যাদের ডায়াবেটিস রয়েছে তাদের জন্য ওজন বাড়তি রাখা বিপদজনক। তবে যাদের ডায়াবেটিস নেই তাদেরও ওজন যাতে বাড়তি না থাকে সেদিকে খেয়াল রাখা দরকার। কারণ ওজন বেশি থাকলে একটুতেই হাঁপিয়ে উঠা, পছন্দের পোশাক পরতে সমস্যা হওয়া, নানা ধরনের রোগ ব্যাধি শরীরে বাসা বাঁধাসহ অনেক রকম সমস্যা দেখা দিতে পারে ওজন বাড়ার কারণে। আর তাই সে কারণে কষ্ট করে হলেও সকলে চান সঠিক ওজনটা ধরে রাখতে। আর এই ওজন কমানোর জন্য অনেকেই ডায়েট এবং ব্যায়াম করে থাকেন। আবার অনেকের পক্ষেই ব্যায়ামের জন্য সময় বের সম্ভব হয়ে ওঠে না। সেক্ষেত্রে অবশিষ্ট্য থাকলো ডায়েট কন্ট্রোল। কিন্তু ওজন কমানোর জন্য যেসব অভ্যাস আমরা গড়ে তুলি সেগুলো কি সঠিক? অনেকেই চিকিৎসকের পরামর্শে সঠিক ডায়েট কন্ট্রোল করেন। কিন্তু সবার পক্ষে চিকিৎসকের পরামর্শ মেনে চলা সম্ভব হয় না। আর তখন ঘটে বিপত্তি, নিজের মনগড়া কাজ করে ফেলেন ওজন কমানোর জন্য। এটি মোটেও উচিত নয়। এতে করে যে কাওকে যে কোনো সময় মারাত্মক ক্ষতির সম্মুখীন হতে পারেন।

Related Post

ওজন কমানোর ক্ষেত্রে মারাত্মক ভুল কি হতে পারে সে সম্পর্কে আসুন এবার জেনে নেওয়া যাক।

ডায়েটিং

অতিরিক্ত খাওয়া নিয়ন্ত্রণ করার নাম ক্রাশ ডায়েটিং। আপনি যদি ওজন কমানোর নামে কম খাওয়া শুরু করেন তবে ক্ষতি আপনারই হবে। এতে করে ওজন তো কমবেই না বরং আপনার পুষ্টিকর খাওয়া বাদ যাবে। তাতে আপনি শারীরিকভাবে দুর্বল ও অসুস্থ হয়ে পড়তে পারেন। তাই এটি করা মোটেও উচিত নয়।

পানীয় জাতীয় খাবার

অন্য খাবারের পরিবর্তে লিক্যুইড অর্থাৎ তরল জাতীয় খাবার খেলে ওজন কমবে এই ধারণা রয়েছে অনেকের মধ্যেই। এটিও একটি ভুল ধারণা। কারণ মাত্র ১ গ্লাস ফলের জুসে থাকতে পারে ১৫০ থেকে ৩০০ ক্যালোরির মতো। তাতে আপনার খুব একটা লাভ হবে না। তাই যদি ওজন কমাতেই চান তাহলে ফল খান তবে ফলের জুস নয়।

একবেলা খাবার বাদ দেয়া

অনেকেই মনে করে থাকেন একবেলা খাবার বাদ দিলে কম খাওয়া হবে, তাতে করে ওজন কমে আসবে। কিন্তু এই ধারণা সম্পূর্ণ ভুল। খাবার বাদ দিলে উল্টো আপনার ওজন বাড়তে পারে। কারণ একবেলা খাবার না ঠিকই, কিন্তু পরের বেলায় আপনি খাবার বেশি খেয়ে ফেলবেন এটাই কিন্তু স্বাভাবিক নিয়ম। তাই পরিমিত খান কিন্তু কোনো বেলাই খাবার বাদ দেওয়া মোটেও ঠিক কাজ নয়।

কার্বোহাইড্রেট ওজন বৃদ্ধি করে

অনেকেই মনে করে থাকেন, কার্বোহাইড্রেট জাতীয় খাবার খেলেই ওজন বাড়ে। তাই খাবার তালিকা থেকে সব ধরনের কার্বোহাইড্রেট জাতীয় খাদ্য বাদ দিয়ে দেন। এতে করে এনার্জি শূন্য করে ফেলছেন নিজেকে। কিছুটা কার্বোহাইড্রেট অবশ্যই মানুষের দেহের জন্য দরকার। বাদ দিতে হলে, বাদ দিন চিনি ও অতিরিক্ত ক্যালোরিসমৃদ্ধ খাদ্যসমূহ।

আর তাই চিকিৎসকরা নিয়ম বেঁধে দেন কোন খাবারগুলো আপনাকে কম খেতে হবে। সেই নিয়ম মতোই চলা উচিত। আপনার পছন্দ মতো চললে ওজন কমার পরিবর্তে বেড়ে যেতে পারে।

This post was last modified on জানুয়ারী ২২, ২০২৪ 11:11 পূর্বাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

নদীমাতৃক বাংলাদেশের এক চিরাচরিত দৃশ্য

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। বুধবার, ১ মে ২০২৪ খৃস্টাব্দ, ১৮ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

অফিসে এসি না থাকলে গরমে সারাদিন পরিশ্রম করে সুস্থ থাকবেন কীভাবে?

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অনেক অফিসেই এসির ব্যবস্থা থাকে না। এসি না থাকলেও কাজ…

% দিন আগে

জলবায়ু পরিবর্তনজনিত সমস্যা: এক মহা দুর্যোগের শিকার এশিয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ পুরো বিশ্বের জলবায়ুর সঙ্গে তুলনা করলে প্রথমেই উঠে আসে এশিয়ার…

% দিন আগে

এনার্জিপ্যাকের সঙ্গে চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের প্রতিনিধিদলের সাক্ষাৎ

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ চীনের আনহুই প্রাদেশিক গণ-কংগ্রেসের একটি উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সম্প্রতি রাজধানীর তেজগাঁও…

% দিন আগে

জয়া এবার মা হচ্ছেন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জনপ্রিয়তার শিখরে আছেন অভিনেত্রী জয়া। দুই বাংলার জনপ্রিয় এই অভিনেত্রী…

% দিন আগে

মার্কিন পতাকা নামিয়ে ফিলিস্তিনি পতাকা উড়লো হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ অবরুদ্ধ গাজায় ইসরাইলি গণহত্যার বিরুদ্ধে মার্কিন যুক্তরাষ্ট্রে চলমান ক্যাম্পাস বিক্ষোভের…

% দিন আগে