The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ত্বকের যত্নে ব্যবহার করতে পারেন গোলাপজল

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মোগল শাহী আমল থেকে এই ভারতবর্ষে গোলাপজলের বেশ কদর। পুর্বে নারীদের রুপচর্চার একটি গুরুত্ত্বপুর্ন অনুষঙ্গ ছিল এই গোলাপজল। মধ্যপ্রাচ্যর দেশ ইরান, আফগানিস্থান আর জর্ডানে হতো গোলাপের চাষ সেই গোলাপ দিয়ে তৈরি হতো খানদানি গোলাপজল। মোঘল শাসকদের পৃষ্ঠপোষকতায় পরবর্তীতে ভারতের কাশ্মীরে শুরু করে গোলাপের চাষ।


golap-jal

গোলাপজলের রয়েছে বহুবিধ গুণাগুণ। সেইসব গুণের মধ্য থেকে আজ আমরা পাঠকদের জন্য তুলে ধরবো গোলাপজলের কিছু গুনাগুণের কথা।

১. ত্বকের প্রদাহ দূর করতে গোলাপজল বেশ কার্যকরী। গোলাপজলে রয়েছে প্রদাহবিরোধী কিছু উপাদান। যা ত্বকের র‍্যাশ কিংবা চুলকানি দূরীকরণে বেশ কার্যকর।

২. ত্বকের মধ্যে মাঝে মাঝে বাইরের ময়লা জমে কালো রেখার মতো সৃষ্টি হয়। এটি দূর করতে চাইলে আপনি অনায়াসে ব্যবহার করতে পারেন গোলাপজল। গোলাপজলে রয়েছে ভিটামিন সি ফলে তা ত্বকের বাড়তি যত্ন নিতে সাহায্য করে। আর ত্বকের শীতলতার জন্য ব্যবহার করতে পারেন গোলাপজল।

৩. ত্বকের মধ্যে বলিরেখা দূর করার ক্ষেত্রে গোলাপজল বেশ কার্যকর একটি উপাদান। এইজন্য আপনাকে যা করতে হবে তা হলো সমপরিমাণ দই, অলিভ অয়েল ও গোলাপজলের মিশ্রণ মুখে লাগিয়ে ২০ মিনিট পর পানি দিয়ে ভালোভাবে ধুয়ে ফেলুন।

roses

৪. কাজের তাগিদে আমাদের বাইরে বের হতেই হয়। আর বাইরে রয়েছে প্রচুর ধুলোবালি যা ত্বকের গভীরে পৌছে ত্বকের সৌন্দর্য নষ্ট করে। তাছাড়া এগুলো ত্বকে ব্রণ সৃষ্টি করে। তাই এই সমস্যা থেকে ত্বককে মুক্ত করতে চাইলে আধাকাপ গোলাপজল, একটি পাতিলেবু ও একফোটা মধুর মিশ্রণ ত্বকে লাগিয়ে ১৫ মিনিট পর ধুয়ে ফেলুন।

৫. আর এই গরমে ত্বকের যত্নে অবশ্যই ব্যবহার করতে পারেন গোলাপজল। গোলাপজল, সমপরিমাণ গোলাপজল, আর বরফকুচি পানির সাথে মিশিয়ে ১০ থেকে ১২ মিনিট ম্যাসাজ করুন। তারপর দেখুন ত্বকের মধ্যে একটি সতেজতা চলে আসবে।

Loading...