The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

অনলাইনে আপনার জন্ম নিবন্ধন ভেরিফাই ও নিবন্ধনের সহজ পদ্ধতি জেনে নিন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জন্ম নিবন্ধন করতে এখন আর আপনাকে ঝুক্কি-ঝামেলায় পড়তে হবে না। ঘরে বসে অনলাইনেই করতে পারবেন এই কাজটি। এখন অনলাইনে আপনার জন্ম নিবন্ধন ভেরিফাই করার সহজ পদ্ধতি জেনে নিন।

jonmo-01

জন্ম নিবন্ধন করতে আপনাকে নানা হজিমতে পড়তে হতো। কখনও টাকার খরচা বাড়তো আবার কখনও টাকা দিয়েও ভুয়া জন্ম নিবন্ধন হওয়ার কারণে বেকায়দায় পড়তে হতো। কিন্তু এখন আর সেই ঝামেয়ায় পড়তে হবে না। এখন আর আপনাকে টাকার বিনিময়ে নাকি ভুয়া জন্ম নিবন্ধন বা Birth Certificate নিতে হবে না। সরকারি কিংবা বেসরকারি প্রতিষ্ঠানে ভুয়া জন্ম নিবন্ধন ব্যবহারে আপনাকে আর অযাচিত বিড়ম্বনার স্বীকার হতে হবে না। কোন প্রতিষ্ঠানে আপনার জন্ম নিববন্ধন সার্টিফিকেট ব্যবহার করার আগে, আপনি নিজেই যাচাই করে নিন আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট আসল, নাকি ভুয়া। অনলাইনে খুব সহজেই আপনি ভেরিফাই করে নিতে পারেন আপনার জন্মনিবন্ধন সার্টিফিকেটটি। আবার নতুন জন্ম নিবন্ধন ফর্ম সংগ্রহ করে, নতুন জন্ম নিবন্ধনের কাজটিও আপনি সারতে পারেন এই অনলাইনের মাধ্যমেই।

কিভাবে আপনি আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটটি ভেরিফাই করবেন:

প্রথমে http://bris.lgd.gov.bd/pub/?pg=verify_br (এলজিডি.গভ.বিডি)তে এ ক্লিক করতে হবে। এরপর নিচের মতো পেইজটি খুলবে। সেই ফর্মের যথাস্থানে আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেট নম্বর এবং জন্ম তারিখ বসিয়ে ভেরিফাই বাটনে ক্লিক করুন-

jonmo-02

আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটটি যদি আসল হয়, তাহলে ভেরিফাই বাটনে ক্লিক করার সঙ্গে সঙ্গে আপনি আপনার নাম ঠিকানাসহ সকল তথ্য দেখতে পারবেন।

jonmo-03

আর যদি লাল রং এর হরফে লেখা Matching birth records not found দেখতে পান, তাহলে বুঝবেন আপনার জন্ম নিবন্ধন সার্টিফিকেটটি আসলে ভুয়া।

jonmo-04

কিভাবে অনলাইনে জন্মনিবন্ধনের জন্য আবেদন করবেন ও আবেদনপত্র ফরম সংগ্রহ করবেন:

জন্ম নিবন্ধন আইন অনুযায়ী: জাতি-গোষ্ঠি, ধর্ম-কিংবা জাতীয়তা নির্বিশেষে বাংলাদেশে জন্মগ্রহণকারী প্রত্যেকটি মানুষের জন্য জন্ম নিবন্ধন করা বাধ্যতামূলক। জন্ম নিবন্ধন প্রক্রিয়া শেষে জন্ম নিবন্ধন কর্তৃপক্ষ নিবন্ধনকারীকে একটি সার্টিফিকেট প্রদান করবেন। জন্ম নিবন্ধন আইনের বিধান অনুযায়ী এই বিধি লঙ্ঘনকারী নিবন্ধক বা ব্যক্তি অনধিক ৫০০ (পাঁচ শত টাকা) অথবা অনধিক ২মাস বিনাশ্রম কারাদন্ডে বা উভয় দন্ডে দন্ডিত হতে পারেন। অতএব সময় নষ্ট না করে নবজাত জন্মের সঙ্গে সঙ্গে জন্ম নিবন্ধিত করুন।

অনলাইনে জন্ম নিবন্ধন এর আবেদন করতে হলে প্রথমে আবেদনপত্র ফরম সংগ্রহ করতে হবে। বিস্তারিত জানতে এই লিংকে ক্লিক করুন

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...