The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

নির্বাচন সংশ্লিষ্ট ব্যক্তিরা এবার ভোট দেবেন অনলাইনে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ নির্বাচনের সময় যেসব কর্মকর্তারা দায়িত্ব পালন করেন তারা অনেক সময় নিজের নির্বাচনি এলাকায় গিয়ে নির্বাচন দেওয়া অনেক সময় সম্ভব হয় না। তাই এবার সংশ্লিষ্ট ব্যক্তিরা ভোট দেবেন অনলাইনে। নির্বাচন কমিশন সেই সুযোগ করতে যাচ্ছেন।

vote online

ইন্টারনেটের মাধ্যমে যাতে নির্বাচনের সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তা-কর্মচারীরা ভোট দিতে পারেন সেই ব্যবস্থা করতে যাচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। তবে এই সুযোগ পাবেন শুধুমাত্র নির্বাচনী এলাকায় দায়িত্বরত কর্মকর্তা-কর্মচারী ও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা।

vote online-2

নিজ এলাকায় ভোটার হওয়ার কারণে অনেক সময় জাতীয় সংসদ নির্বাচনে দায়িত্ব পালনকারীরা অন্য স্থানে দায়িত্বরত থাকেন। এমন অবস্থায় দায়িত্ব রেখে ভোট দিতে যাওয়া তাদের পক্ষে সম্ভব হয় না। যদিও পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোট দেওয়ার বিধান রয়েছে কিন্তু বিভিন্ন জটিলতার কারণে অনেকেই আগ্রহ হারিয়ে ফেলেন। যে কারণে অনলাইনে ভোট দেওয়ার পদ্ধতির কথা ভাবছে নির্বাচন কমিশন। তারা হিসাব করে দেখেছেন, এ পদ্ধতি চালু হলে অন্তত ৫ লক্ষাধিক ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন।

নির্বাচন কমিশন ইতিমধ্যে এই সংক্রান্ত একটি খসড়া প্রতিবেদনও প্রস্তুত করেছে। তবে এখনও এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হয়নি। অনলাইন পদ্ধতি ছাড়াও বিশেষ ব্যবস্থায় ভোট গ্রহণের কথাও ভাবছে নির্বাচন কমিশন। যাচাই-বাছাই করে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে বলে নির্বাচন কমিশন সূত্রে জানা যায়।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...