The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

টমেটো হৃদপিণ্ডজনিত রোগ প্রতিরোধে সাহায্য করে

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ টমেটোর স্বাস্থ্যগত গুনাগুণের কথা আমরা সবাই জানি কিন্তু টমেটো যে হৃদপিণ্ডজনিত রোগগুলোকে প্রশমিত করতে পারে সে কথা কয় জনে জানে। সাম্প্রতিক একটি গবেষণায় দেখা গিয়েছে যে, টমেটোর কিছু উপাদান কার্ডিওভাস্কুলার রোগের ক্ষেত্রে রক্ত চলাচলের নালিকাগুলোকে সচল রাখে।


tomatoes2

লাইকোপেনকে বলা হয় ভিটামিন ই থেকে দশগুণ বেশি অ্যান্টিঅক্সিডেন্ট যা মানুষের হার্টের সুস্থতার জন্য বেশি কার্যকরী। ইউনিভার্সিটি অব ক্যামব্রিজের অ্যাসোসিয়েট লেকচারার জোসেফ চেরিয়ান এই গবেষণার প্রধান গবেষক। তিনি এই গবেষণার নানা দিক তুলে ধরতে গিয়ে বলেন, ভূমধ্যসাগরীয় অঞ্চলের নিত্যদিনের খাবারের একটি অনুষঙ্গ হলো এই টমেটো। আমরা দেখতে পেলাম ইউরোপের অন্যান্য অঞ্চলের মানুষের হৃদজনিত রোগের প্রকোপ থেকে ভূমধ্যসাগরীয় অঞ্চলের মানুষের হৃদজনিত প্রকোপের মাত্রা কম। তখন দেখা গেল যে, তাদের নিত্যদিনের খাবারের একটি উপাদানই হলো টমেটো। এটি থেকেই টমেটো নিয়ে আমাদের গবেষণা শুরু। ভূমধ্যসাগরীয় এই খাবারটি কার্ডিভাস্কুলার ঝুঁকি কমাতে বেশ সাহায্য করে থাকে। কেননা এতে রয়েছে লাইকোপেন যা ভিটামিন ই এর চেয়েও প্রায় দশগুণ বেশি কার্যকর। লাইকোপেন অন্যান্য ফলের চেয়ে টমেটোতে বেশি পরিমাণে থাকে। তাছাড়া টমেটোকে যখন কেচাপ আকারে তৈরি করা হয় তখন এর সাথে দেওয়া হয় অলিভ ওয়েল। যা এর রোগ প্রতিরোধের মাত্রাকে আরো বাড়িয়ে দেয়।

three-red-tomatoes

লাইকোপেনের এই কার্যক্ষমতা বোঝার জন্য গবেষকরা একটি র‍্যানডম এক্সপেরিমেন্টের আয়োজন করেন। এই এক্সপেরিমেন্টের জন্য তারা বেঁছে নেন ৩৬ জন স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবক এবং ৩৬ জন কার্ডিভাস্কুলার রোগী যারা হৃদজনিত রোগের চিকিৎসার জন্য এতেরোনোন পিল গ্রহণ করেন। এই পিলটি প্রায় সাত মিলিগ্রাম পরিমাণ লাইকোপেন বহন করে। গবেষকরা দেখতে পান যে, সাত মিলিগ্রাম লাইকোপেন পিল রোগীদের শারীরিক অবস্থার উন্নতি করে কিন্তু তা স্বাস্থ্যবান শরীরে তেমন কোন প্রভাব ফেলে না, যা তাদের ভবিষ্যৎ হৃদজনিত রোগ থেকে রক্ষা করবে। লাইকোপেন পিলটি রোগীদের রক্তনালিকাকে তাদের পুর্বের খারাপ অবস্থা থেকে ভালো অবস্থায় আনতে পারে। কিন্তু যারা নিয়মিত খাবারের উপসঙ্গ হিসেবে টমেটো খাচ্ছেন তাদের রক্তনালিকা আরো ভালো অবস্থায় রয়েছে।

গবেষকরা দেখতে পান যে, টমেটো পিল বা নিত্যদিনের খাবারের সাথে টমেটো লাইকোপেন পিল থেকে প্রায় ৫৩ শতাংশ বেশি কার্যকর। এটি রক্তনালিকার ভেতরের গঠনে লিপিডের পরিমাণটিকে নির্দিষ্ট মাত্রায় রাখেন। তাই গবেষকদের পরামর্শ হলো কার্ডিভাস্কুলার চিকিৎসায় আপনি বেঁছে নিতে পারেন টমেটো পিল।

তথ্যসূত্রঃ টাইমসঅবইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...