The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

গাছ লাগিয়ে রেকর্ড করতে যাচ্ছে ফিলিপাইন!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ গাছ আমাদের বাঁচিয়ে রাখতে সাহায্য করে। পরিবেশের ভারসাম্য রক্ষার জন্যও গাছ অপরিহার্য। তারপরও আমরা গাছ কেটে ফেলি বা ধ্বংস করি। অথচ এই গাছ লাগিয়ে বিশ্ব রেকর্ড করতে যাচ্ছে ফিলিপাইন!

Philippines & Planting trees record

গাছ আমাদের জীবনি শক্তি। এই গাছ ক্ষতিকর কার্বনডাই অক্সাইড নিয়ে আমাদের জীবন ধারণের অক্সিজেন প্রদান করে থাকে। গাছ পরিবেশের ভারসাম্য রক্ষার ক্ষেত্রেও রাখে বিশেষ ভূমিকা। কিন্তু আমাদের দেশে এই গাছ লাগানো তো দূরে থাক, গাছ নিধনে তৎপর থাকে সবাই।

Philippines & Planting trees record-02

ফিলিপাইন সরকার এক নতুন উদ্যোগ নিয়ে গাছ লাগিয়েছেন। আর এই গাছ লাগিয়ে নতুন রেকর্ড গড়তে যাচ্ছে তারা। দেশটিতে জাতীয় বনায়ন কর্মসূচির আওতায় এক ঘণ্টায় ৩২ লাখ গাছ লাগানো হয়েছে বলে কর্মকর্তারা দাবি করেছেন।

Philippines & Planting trees record-3

তবে বিশ্ব রেকর্ড করতে আরও কিছুটা সময় লাগবে। কারণ গিনেজ ওয়ার্ল্ড রেকর্ডসের পক্ষ এর সত্যতা নিশ্চিত করতে বেশ কয়েক সপ্তাহ সময় লেগে যাবে। তবে ফিলিপাইনের কর্মকর্তারা এই রেকর্ডটির ব্যাপারে খুবই আশাবাদী। তাঁরা বলছেন যে, ২০১১ সালের ১৫ আগস্ট ভারত ১৯ লাখ গাছ লাগিয়ে যে রেকর্ড গড়েছিল, তাঁরা এক ঘণ্টায় ৩২ লাখ গাছ লাগিয়ে সে রেকর্ড ভাঙার ব্যাপারে পুরোপুরি আত্মবিশ্বাসী। স্কুল-কলেজের ছাত্র-ছাত্রীরাও এই গাছ লাগানো কর্মসূচিতে অংশ গ্রহণ করে।

Philippines & Planting trees record-04

ফিলিপাইনের পরিবেশবিষয়ক কর্মকর্তা মার্ক ফ্রাগাদা সংবাদ মাধ্যমকে জানান, ফিলিপাইনের দক্ষিণাঞ্চলের মিন্দানাও দ্বীপের ৬টি পৃথক এলাকায় গাছগুলো লাগানো হয়েছে। সামরিক বাহিনীর নেতৃত্বে ১ লাখ ৬০ হাজার সরকারি কর্মকর্তা, ছাত্র এবং স্বেচ্ছাসেবী এই গাছ লাগানো কর্মসূচিতে অংশ নেন।
Philippines & Planting trees record-05

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...