The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

২০১৭ সালেই আসছে বাংলাদেশের নিজস্ব স্যাটেলাইট

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সম্প্রতি ভারতীও মিডিয়া জানিয়েছে আগামী ২০১৭ সাল নাগাদ বাংলাদেশ তাদের নিজেদের স্যাটেলাইট আকাশে প্রেরণ করতে যাচ্ছে। আর এটি সফল হলে এশিয়ার মাঝে ভারত, চীন, জাপান, ইরান ও দক্ষিণ কোরিয়ার পর এই স্বাধীন এবং সফলভাবে নিজেদের স্যাটেলাইট উৎক্ষেপণ করবে।


Satellite-640_0_result

বাংলাদেশকে নিজেদের জন্য স্যাটেলাইট উৎক্ষেপণে সকল প্রকার সহায়তা দিবে ভারত। ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইসরো পরিদর্শনে গিয়ে মিডিয়াকে বলেন, ভারতের গুরুত্বপূর্ণ দক্ষতা বিশেষ করে বিজ্ঞান ও প্রযুক্তিসহ মহাকাশ গবেষণা প্রযুক্তিতে সার্কভুক্ত দেশগুলোকে সহায়তা করা হবে। এক্ষেত্রে বাংলাদেশ অগ্রাধিকার পাবে।

এছারা মোদী বলেন, আমরা চাই আমাদের যা দক্ষতা আছে তা এই অঞ্চলের অন্য সবার মাঝে ছড়িয়ে দিতে, ভারত সার্ক ভুক্ত যেকোনো দেশকে নিজেদের মহাকাশ বিষয়ক প্রযুক্তি অভিজ্ঞতা এবং দক্ষতা সর্বরাহ করতে আগ্রহী। এজন্য তিনি ইসরোকে সব সার্কভুক্ত দেশের উন্নয়নের স্বার্থে একটি বিশেষ স্যাটেলাইট বানানোর তাগিদ দিয়েছেন।

বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রী আবুল হাসান মাহমুদ আলী এবং ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজের মাঝে এর মাঝে বেশ কয়েকবার দ্বিপাক্ষিক বৈঠক অনুষ্ঠিত হয়। এই দুই মন্ত্রীর সাথে একাধিকবার বৈঠকে দুই দেশের প্রযুক্তি বিষয়ক অভিজ্ঞতা আদান প্রদান এবং সহায়তা করার বিষয়ে মতবিনিময় হয়। এদিকে ভারতের পররাষ্ট্র বিষয়ক যুগ্ম সচিব প্রিয়া রঙ্গনাথ দাবি করেন, ‘প্রযুক্তি ক্ষেত্রে বাংলাদেশের সঙ্গে ভারতের প্রাথমিক আলোচনা হয়েছে। ভারত এরই মাঝে বাংলাদেশকে একসঙ্গে কাজ করার বিষয়টি জানিয়েছে, বাংলাদেশ বিষয়টি অনুধাবন করতে পারে। মহাকাশ প্রযুক্তিতে এতে করে বাংলাদেশের অনেক লাভবান হওয়ার সুযোগ করে দেওয়া হচ্ছে।’

টাইমস অব ইন্ডিয়া জানিয়েছে তারা বিভিন্ন তথ্য এবং সূত্র থেকে জানতে পেরেছেন যে বাংলাদেশের জন্য ভারতের মহাকাশ সহায়তা এরই মাঝে শুরু হয়ে গেছে, বাংলাদেশ আগামী ২০১৭ সালের মাঝেই নিজেদের জন্য স্বাধীন স্যাটেলাইট উৎক্ষেপণে সফল হবে এবং এশিয়ার দেশ সমূহের মাঝে নিজেদের মহাকাশ বিজ্ঞানে অনন্য উচ্চতায় নিয়ে যাবে।

সূত্রটাইম অব ইন্ডিয়া

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...