The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

প্রযুক্তির যে কুসংস্কারগুলো আমরা বিশ্বাস করি

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ নিত্যনতুন এই তথ্য ও প্রযুক্তির যুগে আপনি হয়তো বলবেন আপনি কুসংস্কারে বিশ্বাস করেন না। কিন্তু বেশিরভাগ ক্ষেত্রেই হয়তো প্রযুক্তির কুসংস্কারে আটকে রয়েছেন। ভূত-প্রেতের কুসংস্কারের দিন শেষ হয়ে গিয়েছে কিন্তু প্রযুক্তির কুসংস্কার দেখা দিয়েছে ভালভাবেই। তেমনি কিছু প্রাযুক্তিক কুসংস্কার নিয়ে আজকে আমরা আলোচনা করবো।


Jolla-Mobile-Camera

১। ক্যামেরা আর মেগাপিক্সেল

বেশিরভাগ মানুষেরই ধারণা ক্যামেরার মেগাপিক্সেলের উপর নির্ভর করে ভালো ছবি উঠে। পিক্সেল হলো একটি ছবির কতগুলো ক্ষুদ্র ক্ষুদ্র অংশের বিভাজন, যা দ্বারা আপনি ছবিটিকে কতটা বিবর্ধন করতে পারবেন তা নির্ভর করে। এর সাথে ভালো ছবি উঠা নির্ভর করে না। ভালো ছবি আসে আপনার প্রাস্পেক্টিভের সাথে সামঞ্জস্যপুর্ণ আলো এবং কম্পোজিশনের সমন্বয়ে। তাই ক্যামেরা অনেক বেশি মেগাপিক্সেলের না হলে ভালো ছবি উঠবে না এই ধারণা থেকে বেরিয়ে আসুন।

২। পেনড্রাইভ সেফলি রিমোভ না করলে নষ্ট হয়ে যাবে

এটি আরেকটি প্রযুক্তি কুসংস্কার যা বেশিরভাগ মানুষই বিশ্বাস করে থাকে। পেনড্রাইভ কিংবা ইউএসবি কার্ড গুলো সেফলি রিমোভ না করলে দ্রুত নষ্ট হয়ে যায়। পেনড্রাইভ কিংবা ইউএসবি কার্ডগুলো ভালো থাকে ভাইরাস মুক্ত থাকলে কিংবা পড়ে গিয়ে ক্ষতিগ্রস্ত না হলে। আজ থেকে সেফলি রিমোভ না করে সরাসরি খুলে ফেলুন না দেখুন তো নষ্ট হয় কিনা।

transcend-4gb-pen-drive-ts4gjf500

৩। চুম্বক কম্পিউটারের ডাটা নষ্ট করে ফেলে

কম্পিউটারের ডাটাগুলো আপনার পুরোপুরি মুছে ফেলতে দরকার বেশ উন্নত মানের ম্যাগনেট বা চুম্বক। এমআরআই মেশিনে যে ধরনের ম্যাগনেট ব্যবহার করা হয় এমন ম্যাগনেটের আশপাশে আপনার পিসি থাকলে সামলিয়ে রাখতে পারেন। তার বাইরে ছোটখাট চুম্বক আপনার পিসির ডাটা মুছতে পারবে না।

MOBILE_PHONE_BATTERY

৪। ফোন আর ল্যাপটপের ব্যাটারি

অনেকেই বলেন ফোন আর ল্যাপটপের ব্যাটারি চার্জ শুন্য করে তবেই চার্জ দিলে ব্যাটারী অনেক দিন কার্যকর থাকে। এটি একটি ভুল ধারণা বর্তমান লিথিয়াম আয়নের ব্যাটারিগুলোর চার্জ পুরোপুরি শুন্য করলে আয়ন নষ্ট হয়ে যাওয়ার সম্ভাবনা বেশি থাকে। তাই চার্জ দেওয়ার ক্ষেত্রে এই মিথ না মেনে চার্জ করাই ভালো।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...