The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

এক ব্যাটারিতেই যাবে ২০ বছর!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ স্মার্টফোন কিংবা প্রযুক্তি পণ্যে চার্জ দেয়া এবং এর ব্যাটারি নিয়ে চিন্তার দিন শেষ হচ্ছে। বিজ্ঞানীরা এবার তৈরি করলেন এমন এক ব্যাটারি যা চার্জ হতে সময় লাগবে খুবি কম এবং টেকসই হবে ২০ বছর পর্যন্ত!


2943793818_ab4b6a55a3_z_web_result

বিজ্ঞানীরা জানিয়েছেন তারা বর্তমানে বহুল ব্যবহৃত লিথিয়াম আয়ন ব্যাটারির কিছুটা পরিবর্তন সাধারণ করেছেন এর এতেই তারা পেয়েছেন আশাতীত সাফল্য। তারা দেখতে পান লিথিয়াম আয়নের কিছুটা পরিবর্তন করাতে লিথিয়াম আয়ন ব্যাটারির ক্ষেত্রে যুগান্তকারী পরিবর্তন এসেছে। নতুন প্রক্রিয়ার এসব ব্যাটারিতে সম্পূর্ণ খালি অবস্থায় চার্জ দিতে গেলে এটি চার্জ নিতে সময় নেয় মাত্র ২ মিনিট।

এদিকে বিজ্ঞানীরা বলছেন এই ব্যাটারি অন্য সাধারণ লিথিয়াম ব্যাটারি থেকে ১০ গুণ বেশি সময় ধরে চার্জ ধরে রাখতে সক্ষম। এর এর কার্যক্ষমতা অনেক বেশি। নতুন এই ব্যাটারি ২০ বছর পর্যন্ত একটি যন্ত্রে লাগানো হলে এটি নষ্ট হয়ার কোন সম্ভাবনাই নেই। এছারা বর্তমানে ব্যবহৃত সাধারণ ব্যাটারির রি-চার্জ সাইলেক ৫০০ অর্থাৎ ৫০০ বার চার্জ করলে চার্জ নেয়ার এবং ধরে রাখার ক্ষমতা কমতে থাকে। কিন্তু নতুন এই ব্যাটারির রি-চার্জ ক্ষমতা ১০ হাজার বার!

বিজ্ঞানীরা জানিয়েছেন তারা লিথিয়াম আয়ন ব্যাটারিতে টাইটেনিয়াম ডাইওক্সাইড জেল ব্যবহার করেছেন এতেই ব্যাটারির ক্ষমতা অনেক বেড়ে গেছে। আগামী ১,২ বছরের মাঝেই এই ব্যাটারি স্মার্টফোন, ইলেক্ট্রিক কার সহ নানান যন্ত্রপাতিতে ব্যবহার শুরু হবে।

সূত্র- sciencealert

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...