ঘুমের মাঝেই ধূমপান ছাড়াবে পচা ডিমের গন্ধ

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ যারা অনেক চেষ্টা করেও ধূমপান ছাড়তে পারছেন না তাদের জন্য এবার নতুন খবর। নতুন গবেষণায় দেখা গেছে পচা ডিমের গন্ধ এবং ধূমপানের গন্ধ মিক্স করলে আলাদা ভয়াবহ একটি গন্ধ তৈরি হয় যা কিনা ধূমপায়ীদের বিশেষ সময়ে দিলে তারা ধূমপান ছেড়ে দিবে।


6cce3b48-7cad-4921-bbe3-6b10a3118b3d-620x372

ইসরায়েলের একদল গবেষক বলছে তাদের গবেষণায় দেখা গেছে ঘুমন্ত ধূমপায়ীদের রুমে যদি ধূমপান এবং পচা ডিমের গন্ধ উভয়ই মিশ্রিত করে দেয়া যায় তবে তারা ধূমপান ছেড়ে দেয়। গবেষণায় নেতৃত্ব দেন উইজম্যান ইনস্টিটিউটের নিউরোলজি বিভাগের শিক্ষক আনাত আরজি বলেন এই প্রক্রিয়াতে আমরা বেশ কয়কজন ধূমপায়ীকে ধূমপান ছেড়ে দিতে প্রমান পেয়েছি। এক দল ধূমপায়ীদের উপর মাছের কিংবা পচা ডিমের গন্ধ মিশেয়ে ধূমপানের গন্ধের সাথে আবার তা মিশিয়ে প্রয়োগ করি। এ সময় তারা ঘুমে ছিলেন। এক বারে ধূমপান না ছাড়লেও ধিরে ধিরে তারা ধূমপানের প্রতি আসক্তি কমিয়ে দিয়েছেন। গবেষকরা scalp electrodes ব্যবহার করে ধূমপায়ীদের ঘুমের মাঝে তীব্র এই গন্ধ থেকে মানসিক অবস্থান দেখেছেন। এতে তারা বিভিন্ন উপাত্ত হিসেব করে দেখতে পেয়েছেন এই তীব্র গন্ধ ধূমপায়ীদের শারীরিক এবং মানসিক ভাবে ধূমপানের প্রতি অনাসক্ত করে তুলে। মোট ৬৬ জন ধূমপায়ীর উপর এই গবেষণা চালানো হয়, যাদের প্রায় বেশীরভাগ ধূমপান ছেড়ে দিয়েছেন কিছু দিনের মাঝেই। তবে ধূমপান ছাড়ানোর এই প্রক্রিয়া এখনো গবেষণার পর্যায়েই রয়েছে।

গবেষণায় প্রথম থেকে শুরু করে শেষ পর্যন্ত ধূমপায়ীদের ধূমপান করার হিসেব রাখা হয়েছে। থেরাপি চলা অবস্থায় এবং এর আগে এবং এর পরে ধূমপায়ীরা কি পরিমাণ ধূমপান করেছে তার হিসেব রাখা হয়। এতে দেখা যায় ধূমপায়ীদের ধূমপান করার পরিমাণ অনেক কমে গেছে। এতে করে প্রমানিত হয়েছে ঘুমের মাঝে যদি ধূমপায়ীদের পচা ডিম এবং ধূমপানের গন্ধ মিশিয়ে নিয়মিত ঘ্রাণ নিতে দেয়া হয় তবে ধিরে ধিরে ধূমপায়ী ধূমপান ছেড়ে দিবে। খুব তাড়াতাড়ি এই গবেষণাকে কাজে লাগিয়ে ধূমপান ছাড়তে বিশেষ পথ্য বাজারে আসতে যাচ্ছে বলেও জানা গেছে।

সূত্র- দ্যা গার্ডিয়ান

Loading...