The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

দুর্দান্ত এক ট্যাব নিয়ে ফিরে এলো নোকিয়া!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ সর্বাধুনিক এন্ড্রয়েড এল নিয়ে নোকিয়ার ট্যাবলেট স্মার্টফোন নোকিয়া এন১ নিয়ে বাজারে আসছে নোকিয়া। কিছুদিন আগে মাইক্রোসফট লুমিয়া থেকে নোকিয়ার নাম সরিয়ে ফেলাতে অনেকেই ভেবেছিলেন নোকিয়ার বুঝি যবনিকা হয়ে গেলো!


nokian1-12-1_result

নোকিয়া এন১ নিয়ে আবারও সবার মাঝে ফিরে এলো নোকিয়া। এবার নোকিয়া আর ভুল করেনি। বর্তমান সময়ের জনপ্রিয় অপারেটিং সিস্টেম এন্ড্রয়েডকে ব্যবহার করেই তারা ডিভাইস বানিয়েছে। এক সময়ের স্যাম্বিয়ান ঘরানার জনপ্রিয় ডিভাইস নোকিয়া, এন্ড্রয়েড বাজারে এলে দারুণ ভাবে মার খেয়ে যায়। এর কর্মকর্তারাও এন্ড্রয়েড ব্যবহার করতে অস্বীকৃতি জানায় এবং তারা আলাদা উইন্ডোজ অপারেটিং সিস্টেমের নোকিয়া ফোন বাজারে আনে। যা আলোর মুখ তেমন একটা দেখেনি বললেই চলে। ফলাফল হিসেবে ভারত সহ অনেক দেশ থেকে নোকিয়ার উৎপাদন কারখানাও গুটিয়ে নেয়া হয়।

_79097044_50d29c04-2c2c-4564-b78d-9fbb7b9df802_result

এবার নোকিয়া এন১ নিয়ে আবার আসছে। এতে করে নোকিয়া প্রেমিদের মাঝে দেখা গেছে নতুন উদ্দীপনা। প্রথমেই এই ফোন চীনা নববর্ষের প্রথম দিন চীনে পাওয়া যাবে। এর পর রাশিয়াতে এই ফোন পাওয়া যাবে। পর্যায় ক্রমে সারা বিশ্বে এই ফোন বাজার জাত করা হবে।

nokian1-06-1_result

নোকিয়া এন১ এ কি কি থাকছে তা এক নজরে দেখে নেয়া যাক।

-> ৭.৯ ইঞ্চি ডিসপ্লে
-> ২.৪ গিগাহার্জ কোয়াড কোর ইন্টেল অ্যাটম প্রসেসর
-> অ্যান্ড্রয়েড ৫.০ ললিপপ অপারেটিং সিস্টেম
-> ২ গিগাবাইট র‍্যাম
-> ৩২ গিগাবাইট স্টোরেজ ক্যাপাসিটি
-> ৮ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা এবং ৫ মেগাপিক্সেল ফ্রন্ট ক্যামেরা
-> ইউএসবি টাইপ-সি

ভিডিও দেখুন-

এতো এতো সুবিধা দেয়া হলে এতে কোনও সিম ব্যবহারের কোনও সুযোগ রাখেনি নোকিয়া! এই দিকেই অনেক টেক বিশেষজ্ঞ বলছেন নোকিয়া এখানেই আবার আরেকটি ভুল সিদ্ধান্ত নিয়েছে। কারন স্মার্টফোন ব্যবহারকারীদের একটি বিশাল অংশ এখনও সিম ব্যবহার করেই সেলুলার কথকপতন এবং মোবাইল ডাটা ব্যবহার করেন। আর এশিয়া সহ আফ্রিকার অনেক দেশের মানুষের মাঝে এখনো ৩ জি যেখানে পৌঁছায়নি সেখানে সিম ব্যবহার তো সবার মাঝেই আবশ্যক একটি বিষয়।

nokian1-04-1_result

দেখা যাক কেমন সাড়া ফেলে নোকিয়া তাদের নতুন ডিভাইস নিয়ে। তবে এটা নিশ্চিত করে বলা যায় নোকিয়া যেহেতু এন্ড্রয়েড ব্যবহার করছে তাদের ডিভাইসে এবং নতুন করে ঘুরে দাড়াতে চাইছে ফলে খুব জলদি নোকিয়ার আরো দুর্দান্ত সব ডিভাইস ব্যবহারকারীরা দেখতে পাবেন। সেই প্রত্যাশায় বাংলাদেশেরও লাখ লাখ নোকিয়া প্রেমী গ্রাহক প্রহর গুনছে।

সূত্র- বিবিসি

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...