The Dhaka Times
তরুণ প্রজন্মকে এগিয়ে রাখার প্রত্যয়ে, বাংলাদেশের সবচেয়ে বড় সামাজিক ম্যাগাজিন।

ঝালমুড়ি ও আমাদের শিশু-কিশোর

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। আজ সোমবার, ২৪ নভেম্বর ২০১৪ খৃস্টাব্দ, ১০ অগ্রহায়ণ ১৪২১ বঙ্গাব্দ, ৩০ মহররম ১৪৩৬ হিজরি। দি ঢাকা টাইমস্ -এর পক্ষ থেকে সকলকে শুভ সকাল। আজ যাদের জন্মদিন তাদের সকলকে জানাই জন্মদিনের শুভেচ্ছা- শুভ জন্মদিন।

Jhalamuri and a child

এই বয়সে লেখা-পড়ার করা আর অন্য কিশোরদের সঙ্গে খেলাধুলা কথা থাকলেও রেলস্টেশন কিংবা ফুটপথে ঝালমুড়ি বিক্রি করেই সংসার চালায় এই অবোধ কিশোরটি।

পথশিশুদের দিনকাল এভাবেই চলে। হয়তো বাবা থেকেও নেই। মা হয়তো কোনো বাসা-বাড়িতে কাজ করে। আর এই কিশোর যাকে শিশু বলা যায় সে সারাদিন স্টেশনে বা ফুটপথে ঝালমুড়ি বিক্রি করে যা আয় করে তা সংসারে তুলে দেয়। এভাবেই একটি কোমলমতি শিশুর জীবন বেড়ে উঠছে। বড়ই করুণ আমাদের এই সমাজ ব্যবস্থা। কেও কোটি কোটি টাকার ওপর শুয়ে ঘুমান আবার কেও রাস্তায় চটের ছালা বিছিয়েও ঘুমানোর জায়গা পান না। বড়ই বিচিত্র আমাদের সমাজ ও সমাজের মানুষগুলো।

আমরা যতদিন এমন বৈষম্য থেকে বেরিয়ে আসতে না পারবো ততদিন আমরা নিজেদের বিবেকবান মানুষ হিসেবে দাবি করতে পারবো না। আসুন, আমরা এসব পথশিশুদের পাশে দাঁড়ায়। তাদের জন্য কিছু করার চেষ্টা করি। ছবির জন্য এর আলোকচিত্রীকে অশেষ ধন্যবাদ।

ছবি: facebook.com/pages/Humans-of-Dhaka এর সৌজন্যে।

তুমি এটাও পছন্দ করতে পারো
Loading...