এবার বিমানে থাকবে শোবার ঘর!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বিমানের যাতায়াতে এমনিতেই অনেক সুযোগ-সুবিধা রয়েছে। দূরপ্রান্তে চলাচল করা লাগে বিধায় অনেক আরামদায়ক ভ্রমণের ব্যবস্থা থাকে। কিন্তু এবার তারথেকেও আরও এক ধাপ এগিয়ে যাচ্ছে। এবার বিমানে থাকছে শোবার ঘর।

bedroom & Biman

আর যাই হোক না কেনো অ্যাডভেঞ্চার কোনো ভ্রমণে যদি স্লিপিং ব্যাগ হয় তাহলে নিশ্চয়ই ভালো হবে। আবার সেই ভ্রমণটি যদি হয় বিমানে, তাহলে তো ‘সোনায় সোহাগা’! সিটে হেলান ঘুমানো নিশ্চয়ই সবার জন্য আরামদায়ক নাও লাগতে পারে। তাই এবার বিমানে ঘুমানোর জন্য বিমানেই পাওয়া যাবে শোবার ঘর। অর্থাৎ বসার সিটকেই লক খুলে দিয়ে ইচ্ছেমতো বানানো যাবে সমতল বিছানা। আর পুরোপুরি না হলেও আসন ব্যবস্থাটি থাকবে একটি ব্যক্তিগত শোবার রুমের মতো এবং বর্তমান আসন থেকে পুরোপুরি আলাদা। এই রুমগুলো হবে ডাবল ডেকারের।

বিমানে প্রচলিত আসন ব্যবস্থাকে দূর করতে খুব শীঘ্রই এমন নতুন ধাচের আসনের মডেল তৈরি করেছে লন্ডনভিত্তিক ফার্ম ফ্যাক্টরি ডিজাইন। আর এই ডিজাইনের মূল পরিকল্পনা ব্রিটিশ এয়ারওয়েজ। তাদের মতে, পরিকল্পনাটি কিছুটা প্রচলিত বৃত্তের বাইরে এবং নতুনত্ব আনবে। এতে যাত্রীরা বেশ স্বাচ্ছন্দ বোধ করবেন।

ওই ফার্মটি নতুন মডেলের এই বিমান আসনের নাম দিয়েছে ‘এয়ার লেয়ার’। আসনগুলো ডাবল ডেকার আসনের মতো থাকবে একটির ওপর একটি। তবে সেগুলোর প্রতিটি আসনই থাকবে পুরোপুরি পৃথকভাবে, যেনো ছোট ছোট একেকটি রুম। আসনগুলো বসা কিংবা শোবার অবস্থাও করা যাবে। প্রতিটি আসনেই থাকবে একটি করে প্রজেক্টর এবং ছোট পর্দা। শুয়ে বসে ইচ্ছেমতো মুভিও দেখা যাবে। সেইসঙ্গে থাকবে পৃথক আইপড।

ফ্যাক্টরি ডিজাইনের পরিচালক অ্যাডাম হোয়াইট সংবাদ মাধ্যমকে বলেছেন, এ ধরনের আসনের পরিকল্পনা নেওয়া হয়েছে এমন যাত্রীর কথা ভেবে, যারা পাশের যাত্রীর বিরক্তির হাত হতে রেহাই পেতে চান এবং বিমান ভ্রমণ করতে চান নিরিবিলি। যাত্রীরা ইচ্ছে করলেই তার প্রাইভেসি রক্ষা করতে পারবেন ভ্রমণের সময়। তথ্যসূত্র: মেইল অনলাইন

Loading...