দেলাওয়ার হোসাইন সাঈদীর জামিনের আবেদন!

দি ঢাকা টাইমস্‌ ডেস্ক ॥ মানবতাবিরোধী অপরাধের দায়ে ফাঁসির দণ্ডপ্রাপ্ত জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদী জামিনের আবেদন জানিয়েছেন। ২০১০ সালে পিরোজপুরের সদর ও জিয়ানগর থানায় দায়েরকৃত দু’টি যুদ্ধাপরাধের মামলায় তিনি জামিনের আবেদন করেছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১ এ।
দেলাওয়ার হোসাইন সাঈদী
বুধবার সাঈদীর পক্ষে আবেদনটি করেছেন তার আইনজীবী অ্যাডভোকেট মিজানুল ইসলাম। বৃহস্পতিবার আবেদনটির শুনানি ও আদেশ দানের দিন ধার্য করেছেন চেয়ারম্যান বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বে ৩ সদস্যের ট্রাইব্যুনাল।

জামিনের আবেদনে বলা হয়েছে, যেহেতু একই ধরনের অপরাধের মামলায় ট্রাইব্যুনাল সাঈদীকে ফাঁসির দ-াদেশ দিয়ে রায় ঘোষণা করেছেন, সেহেতু একই ধরনের অন্য কোনো মামলা চলতে পারে না। তাই পিরোজপুরের সদর ও জিয়ানগর থানায় এর আগে দায়েরকৃত মামলা দু’টি চলতে পারে না। তাই তাকে জামিন দেওয়া প্রয়োজন।

উলেস্নখ্য, ট্রাইব্যুনালে সাঈদীর বিরুদ্ধে রাষ্ট্রপক্ষের প্রথম সাক্ষী মাহাবুব আলম হাওলাদার ও ৬ষ্ঠ সাক্ষী মানিক পসারি বাদী হয়ে ২০০৯ সালে যথাক্রমে পিরোজপুরের সদর ও জিয়ানগর থানায় ফৌজদারি আইনে মামলা দু’টি করেন।

পরে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল গঠিত হলে সাঈদীর মামলাটি দিয়েই শুরু হয় মানবতাবিরোধী অপরাধের বিচারিক কার্যক্রম। ট্রাইব্যুনালে বিচার সম্পন্ন হওয়া সাঈদীর মামলাটিরও (নং: ০১/২০১১) বাদী ছিলেন মাহাবুব আলম হাওলাদার।

গত ২৮ ফেব্রুয়ারি মানবতাবিরোধী অপরাধের ওই মামলায় সাঈদীকে ফাঁসিতে ঝুলিয়ে মৃত্যুদ-ের রায় দেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল-১, সাঈদীর বিরুদ্ধে ২০টি অভিযোগের মধ্যে ৮টিই সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় এ রায় ঘোষণা করেন ট্রাইব্যুনাল।

এর মধ্যে ৮ ও ১০নং অভিযোগে সাঈদীর মৃত্যুদ- হয়েছে। এছাড়া ৬, ৭, ১১, ১৪, ১৬ ও ১৯নং অভিযোগ প্রমাণিত হলেও এতে কোনো সাজার কথা ঘোষণা করেননি ট্রাইব্যুনাল।
সাঈদীকে সকল প্রমাণিত অভিযোগ থেকে খালাসের আরজি জানিয়ে এ রায়ের বিরুদ্ধে এ মাসের শেষ সপ্তাহেই সুপ্রিম কোর্টের আপিল বিভাগে আপিল করা হবে বলে জানিয়েছেন সাঈদীর আইনজীবীরা। (সৌজন্যে : বাংলাদেশ নিউজ২৪ ডট কম)।

Advertisements
Loading...