এবার আসছে স্মার্ট বুলেট!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ আধুনিক প্রযুক্তির এই যুগে স্মার্টফোন এখন ঘরে ঘরে। তবে এবার স্মার্টফোন নয়, এবার আসছে স্মার্ট বুলেট! এই বুলেট লক্ষ্যবস্তুকে খুঁজে নেবে।

স্মার্টফোনের যুগের সঙ্গে তাল মিলিয়ে এবার আসছে স্মার্ট বুলেট। এই স্মার্ট বুলেট ছোড়ার পর মধ্যপথে প্রয়োজন মতো গতিপথ পরিবর্তন করবে এমন ‘স্মার্ট’ বুলেটের সম্প্রতি সফল পরীক্ষা চালিয়েছে মার্কিন সেনাবাহিনী। যে কারণে ঝড়োহাওয়া কিংবা ধুলিঝড়ের মতো বৈরী পরিবেশেও সেনাদের পক্ষে লক্ষ্যভেদ করা সম্ভবপর হবে।

সংবাদ মাধ্যম সূত্রে জানা যায়, সেনাবাহিনীর ডিফেন্স অ্যাডভান্স রিসার্চ প্রোজেক্ট এজেন্সি ডারপা সম্প্রতি এক্সট্রিম অ্যাকুরেসি টাস্কড অর্ডিনেন্স (এক্সাকটো) প্রকল্পের আওতায় এই বুলেটের পরীক্ষা ইতিমধ্যেই শেষ করা হয়েছে। টেলিডাইন সাইন্টেফিক অ্যান্ড ইমেজিং নামের একটি প্রতিষ্ঠান পয়েন্ট ৫০ ক্যালিবারের এই বুলেটটি তৈরি করেছে। এই বুলেটটি দিনে এবং রাতে সমানভাবে কার্যকর।

Related Post

জানা যায়, এটি মূলত সেনাবাহিনীর স্নাইপারদের জন্যই তৈরি করা হয়েছে। নির্দিষ্ট লক্ষ্যবস্তুতে আঘাত হানতে গুলির সঙ্গে রিয়েলটাইম গাইডেন্স সিস্টেমের সমন্বয়ে এটি তৈরি করা হয়েছে। বলা হয়েছে যে, এই বুলেটটি লক্ষ্যবস্তুতে আঘাত হানার পথে কোনো অনাকাঙিক্ষত বস্তু এলে, এটি নিজেই গতিপথ পরিবর্তন করবে।

ডারপা তাদের এক বিবৃতিতে জানিয়েছে, বর্তমান প্রযুক্তি ব্যবহার করে বৈরী পরিবেশে অর্থাৎ প্রচণ্ড বাতাস এবং ধুলিঝড়ে কোনো চলন্ত লক্ষ্যবস্তুকে সঠিকভাবে আঘাত হানা রীতিমতো একটি চ্যালেঞ্জিং ব্যাপার। নির্ভুল এবং দ্রুত লক্ষ্যবস্তুতে আঘাত হানা স্নাইপারদের জন্য আসলে জটিল। কারণ লক্ষ্যবস্তুতে সঠিকভাবে আঘাত করতে না পারলে পুরো ট্‌রুপের নিরাপত্তা ঝুঁকিতে পড়বে। আবার একইসঙ্গে এটি তাদের উপস্থিতি এবং সম্ভাব্য শত্রুদের অবস্থানও জানিয়ে দেবে।

উল্লেখ্য, এই ‘স্মার্ট’ বুলেট স্নাইপারদের নির্ভুলতা এবং কার্যকারিতা বাড়িয়ে ট্‌রুপের নিরাপত্তা নিশ্চিত করবে- এমনটিই জানিয়েছে ডারপা।

This post was last modified on জানুয়ারী ২০, ২০২২ 2:20 অপরাহ্ন

স্টাফ রিপোর্টার

Recent Posts

বাংলা ভাষার প্রথম স্মার্টওয়াচ এবার বাজারে এলো

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বাজারে এলো বাংলা ভাষার স্মার্টওয়াচ। দেশীয় প্রযুক্তি প্রতিষ্ঠান আজওয়া টেকের…

% দিন আগে

আবারও অনিরুদ্ধর সিনেমায় অভিনয় করবেন জয়া

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ বলিউডের বহুল আলোচিত সিনেমা ‘পিংক’ এর নির্মাতা অনিরুদ্ধ রায় চৌধুরীর…

% দিন আগে

হামাসকে সাত দিনের সময় দিলো ইসরায়েল!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ জিম্মি চুক্তিতে রাজি হতে ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাসকে মাত্র সাত…

% দিন আগে

আলাদিনের আশ্চর্য প্রদীপ কিন্তু নয়: মরুভূমিতে খুঁজতে হবে এক সাহেবী কেতার ল্যাম্পশড!

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এবারের ছবিটি একটু ভিন্ন ধরনের এই ছবির ভিতরে লুকিয়ে চুরিয়ে…

% দিন আগে

কক্সবাজার আইকনিক রেলওয়ে স্টেশন

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ শুভ সকাল। শনিবার, ৪ মে ২০২৪ খৃস্টাব্দ, ২১ বৈশাখ ১৪৩১…

% দিন আগে

গরম পড়তেই মাইগ্রেনের সমস্যা? অস্বস্তি থেকে রেহাই পেতে ভরসা রাখবেন যে দাওয়াইয়ে

দি ঢাকা টাইমস্ ডেস্ক ॥ এই গরমে রোদে বেরোলে মাইগ্রেনের সমস্যায় ভোগেন অনেকেই। এক বার…

% দিন আগে